এবার নাক দিয়ে নেওয়া যাবে করোনার টিকা! কারা পাবেন? খরচই বা কত

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১৯:০৮ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৩, ১৯:০৩
প্রতীকী ছবি

ইনজেকশনের ভয় কাটল। এবার নাক দিয়েই নেওয়া যাবে টিকা। তবে আর পাঁচটি গড়পড়তা টিকা নয়, কোভিড-১৯ টিকাই এবার নাক দিয়ে নেওয়া সম্ভব। সারা বিশ্বে এই প্রথম ভারতীয় প্রতিষ্ঠান ভারত বায়োটেক চালু করল কোভিডের ইন্ট্রানাসাল ভ্যাকসিন অর্থাৎ নাক দিয়ে নেওয়ার টিকা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এই টিকার আনুষ্ঠানিক উদ্বোধন হওয়ার কথা জানায় ভারত বায়োটেক কর্তৃপক্ষ। সংস্থাটির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এলা মৌলানা আজাদ ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজির একটি অনুষ্ঠানে বলেন, ‘আমাদের নাকের মাধ্যমে নেওয়ার টিকা আনুষ্ঠানিকভাবে ২৬ জানুয়ারি চালু হলো।’

গত বছরের ডিসেম্বরে ভারত বায়োটেক প্রাথমিক দুটি ডোজ ও একটি হেটেরোলগাস বুস্টার ডোজ টিকার অনুমোদন পায়। প্রাথমিক ২-ডোজের সময়সূচির জন্য এবং একটি হিসাবে অনুমোদন পেয়েছে।

তবে এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন ১৮ বছর বা তার বেশি বয়সের রোগীর ক্ষেত্রে জরুরি পরিস্থিতিতে ইন্ট্রানাসাল ভ্যাকসিন সীমিতভাবে ব্যবহার করার অনুমোদন দিয়েছিল। এবারের অনুমোদন পাওয়ার পর বিশ্বের প্রথম ইন্ট্রানাসাল বা নাকের মাধ্যমে নেওয়ার টিকা সম্পূর্ণ রূপে চালু হচ্ছে। তবে এই টিকা নেওয়ার আগে কিছু বিষয়ও জেনে রাখা জরুরি।

একটি ডোজ নিতে খরচ কত?

১৮ বছরের বেশি বয়সীদের জন্য ইনকোভ্যাক একটি বুস্টার ডোজ হিসেবে চালু করা হবে। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের সংগ্রহের জন্য ভারত বায়োটেক টিকার দাম ধরেছে ৩২৫ টাকা। এর সঙ্গে যোগ হবে জিএসটি। বেসরকারি হাসপাতাল এবং টিকা কেন্দ্রগুলোকে প্রতিটি ডোজের জন্য ৮০০ টাকা দিতে হবে। তার সঙ্গে যোগ হবে জিএসটি।

যেভাবে রেজিস্ট্রেশন করতে হবে

টিকা প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক জানিয়েছে, সরকারের কোউইন ওয়েবসাইটে গিয়ে ইন্ট্রানাসাল ভ্যাকসিনের ডোজের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। এ সময় রেজিস্টার্ড মোবাইল নম্বর দিয়ে লগ ইন করতে হবে। নম্বরে আসা ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ডস) ফাঁকা বক্সে লিখতে হবে। এরপর নিজের পছন্দের একটি স্লট নির্বাচন করতে হবে।

কারা কারা নিতে পারবে এই টিকা?

১৮ বছরের কমবয়সীদের এই টিকা দেওয়া হবে না। তবে ১৮ বছরের বেশি বয়সী যে কেউ ইন্ট্রানাসাল ভ্যাকশিনের ডোজ বেছে নিতে পারবেন।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :