নেদারল্যান্ডসের উপ-রাষ্ট্রদূত ঘুরে দেখলেন শ্রীপুরের টিউলিপ বাগান

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫২

গাজীপুরের শ্রীপুরের কেওয়া পূর্বখণ্ড গ্রামের সফল উদ্যোক্তা দেলোয়ারের মৌমিতা ফ্লাওয়ার প্রোডাক্টের টিউলিপ বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের উপ-রাষ্ট্রদূত দাইজ ওজট্রা। তিনি শনিবার সকালে বাগান পরিদর্শনে গিয়ে বলেন, ‘চমৎকার ফুল ফুটেছে। মনে হচ্ছে নিজের দেশ নেদারল্যান্ডসে ফিরে গেছি। এখানে বিভিন্ন রঙের প্রচুর ফুল ফুটেছে। বাংলাদেশি পরিবেশে বাগানটি দেখে অনেক ভালো লাগছে।’

পরিবেশগত কারণে বাংলাদেশে টিউলিপ ফোটার সময় নেদারল্যান্ডসে ফুলটি থাকে না। এ ক্ষেত্রে বাংলাদেশ থেকে নেদারল্যান্ডসে টিউলিপ রপ্তানির সুযোগ আছে কি না জানতে চাইলে নেদারল্যান্ডসের উপ-রাষ্ট্রদূত দাইজ ওজট্রা বলেন, রপ্তানির সুযোগ আছে। তবে এ ক্ষেত্রে দাম কম পাওয়ার আশঙ্কা আছে। কারণ ইউরোপে টিউলিপের দাম অন্যান্য দেশের তুলনায় অনেক কম। সেখানে প্রচুর টিউলিপের ফার্ম আছে। তবে ভিয়েতনাম, থাইল্যান্ডসহ অন্যান্য দেশে এই ফুল রপ্তানি করলে ভালো দাম পাওয়ার সম্ভাবনার কথা বলেন তিনি।

তিনি মনে করেন, বাংলাদেশে ফুলটির ব্যাপক চাহিদা থাকায় স্থানীয় বাজারে বিক্রি করে লাভবান হওয়া যাবে। নেদারল্যান্ডসের উপ-রাষ্ট্রদূত দাইজ ওজট্রা বলেন, দেলোয়ার হোসেন ও সেলিনা হোসেন বাংলাদেশে টিউলিপ ফুল চাষ করে অসাধারণ কাজ করেছেন। একদিন বাংলাদেশের সব জায়গায় টিউলিপ ফুল চাষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সকালে তিনি টিউলিপ বাগান পরিদর্শনে এসে বাগানটির উদ্যোক্তা দেলোয়ার হোসেন ও সেলিনা হোসেনের সঙ্গে ছবি তোলেন। তিনি টিউলিপ বাগানটি ঘুরে ঘুরে দেখেন। এ সময় সেখানে আসা দর্শনার্থীদের সঙ্গে কথা বলে নতুন এই ফুল সম্পর্কে তাদের অনুভূতি জেনেছেন তিনি।

গাজীপুরের শ্রীপুরের কেওয়া পূর্বখণ্ড গ্রামে দেলোয়ার হোসেন ও সেলিনা হোসেন দম্পতি চতুর্থবারের মতো টিউলিপ ফুলের চাষ করেছেন। এ বছর তাদের বাগানে ১২ জাতের ৭০ হাজার টিউলিপ ফুল ফুটেছে। একই সঙ্গে দেশের আরও কয়েকটি জেলায় তাদের ব্যবস্থাপনায় ফুলের বাল্ব সরবরাহ করে সেখানেও চাষ সম্প্রসারণ করেছেন তারা। ২০২০ সালে ১ হাজার বাল্বের মাধ্যমে টিউলিপের পরীক্ষামূলক চাষাবাদ শুরু করেছিলেন এই দম্পতি। প্রথম বছরেই ব্যাপক সফলতা পান। এরপর দেশীয় পরিবেশ বিবেচনায় নতুন কিছু জাতের বাল্ব আমদানি করেন। সেই বাল্বে দ্বিতীয় বছরেও ফুল ফুটিয়ে সফল হন।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মিয়ানমার অনেক আগে থেকেই বাংলাদেশের সঙ্গে যুদ্ধ চাচ্ছে: র‌্যাবের ডিজি

বিদেশে বসে দুই লাখ টাকায় স্ত্রীকে হত্যা করিয়েছেন স্বামী

পেঁয়াজ ক্ষেতের ভেতর দিয়ে খাল খনন করে মাটি বিক্রির অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

হাতিয়ায় নদীভাঙন রোধ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কর্মশালা

ফেনীতে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফাউন্ডেশনের বৃত্তি প্রদান অনুষ্ঠিত

বোয়ালমারীতে গঙ্গাস্নানে পুণ্যার্থীদের ভিড়

শ্রীপুরে কাঁঠাল গাছে ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা

শেখ হাসিনার ভূমিকায় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে: সাবের হোসেন চৌধুরী

ফেসবুকে পোস্ট দিয়ে এসএসসি শিক্ষার্থীর আত্মহত্যা

চরআড়ালিয়া ইউপি নির্বাচনে ভোট ৯ মার্চ, প্রতীক পেয়ে মাঠে প্রার্থীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :