সরকারি সাক্ষীদের ভাতা দিতে নতুন খাত তৈরির তাগিদ সুপ্রিমকোর্টের

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:২৩ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৩

ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের সাক্ষ্য ভাতা দিতে নতুন অর্থনৈতিক খাত তৈরি করে অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নিম্ন আদালতের প্রতি নির্দেশনা দিয়েছেন সুপ্রিমকোর্ট প্রশাসন।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছেন।

এতে বলা হয়, ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী ও অন্যান্য সরকারি সাক্ষীরা তাদের সাক্ষ্য প্রদানের জন্য আদালতে যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) না পাওয়ায় আদালতে সাক্ষ্য দিতে আসতে আগ্রহী হন না।

ফলে তাদের আদালতে সাক্ষ্য প্রদানের জন্য আনয়ন করা অত্যন্ত দুরূহ হয়ে পড়ে। আইনের শাসন এবং ন্যায়বিচার সুসংহত করার লক্ষ্যে আদালতে বিচারাধীন ফৌজদারি মামলায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা/কর্মচারীদের সাক্ষ্য প্রদানের জন্য আদালতে উপস্থিত করণার্থে তাদের যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) প্রদান করা আবশ্যক।

ইতোপূর্বে দায়রা আদালত ও জেলা ম্যাজিস্ট্রেটের নির্দিষ্ট অর্থনৈতিক কোডে সাক্ষীর খরচের জন্য সরকার প্রয়োজনীয় বরাদ্দ প্রদান করতো এবং তৎমতে সাক্ষীদের তা প্রদান করা হতো। বর্তমানে এরকম কোনো অর্থনৈতিক (কোড) না থাকায় তা প্রদান করা সম্ভব হচ্ছে না। বর্ণিতাবস্থায়, আদালত/ট্রাইব্যুনাল কর্তৃক সাক্ষীর যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) প্রদানের আদেশ প্রদান করা হলে সেই আদালত অথবা তার ঊর্ধ্বতন যে আদালতে সাক্ষীদের ভাতার জন্য বাজেট বরাদ্দ প্রদান করা হবে সেই আদালত/ট্রাইব্যুনালের সংশ্লিষ্ট হিসাব শাখা থেকে সাক্ষ্য গ্রহণকারী আদালতের আদেশ/সার্টিফিকেটের কপি জমা প্রদান সাপেক্ষে সাক্ষী যাতায়াত ও দৈনিক ভাতা (টিএডিএ) উত্তোলন করতে পারবেন।

সেক্ষেত্রে জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতসহ যেসব আদালত ও ট্রাইব্যুনালের নিজস্ব বাজেট বরাদ্দ আছে সেসব আদালত ও ট্রাইব্যুনালের বাজেটে সরকার কর্তৃক সাক্ষীদের খরচ বাবদ প্রয়োজনীয় নতুন অর্থনৈতিক কোড/খাত সৃজন করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য এই কোর্ট পরামর্শ প্রদান করেছে।

সার্কুলারে আরো বলা হয়, ফৌজদারি কার্যবিধির ৫৪৪ ধারার আলোকে অধস্তন আদালত/ট্রাইব্যুনালগুলোতে ফৌজদারি মামলায় সরকারি সাক্ষীদের সাক্ষ্য ভাতা প্রদানের জন্য নতুন অর্থনৈতিক কোড/খাত সৃজন এবং খাতে অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

বাংলাদেশ দৃষ্টি প্রতিবন্ধকতার বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্বে থাকবে: পররাষ্ট্রমন্ত্রী

হেরে গেলেন নিপুণ, শিল্পী সমিতির সম্পাদক পদে ডিপজলই বহাল

এজলাস কক্ষে হিটস্ট্রোকে অসুস্থ আইনজীবী

পদ ফিরে পেতে চেম্বার আদালতে ডিপজলের আবেদন

আনার হত্যা: আদালতে আসামিদের পক্ষে নেই আইনজীবী, শিলাস্তি বললেন ‘কিছু জানি না’

৪ জুলাই পর্যন্ত জামিন পেলেন ড. ইউনূস

ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ শুনানি ১১ জুলাই

ভিকারুননিসায় সেই ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ

ডেসটিনির নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত বড়ুয়া

ভোটারদের রিসোর্টে নিতেন ডিপজল, দেখাতেন টাকার প্রলোভন: নিপুণের আইনজীবী

এই বিভাগের সব খবর

শিরোনাম :