ন্যায্যমূল্য পেয়ে খুশি কক্সবাজারের লবণ চাষিরা

ছৈয়দ আলম, কক্সবাজার
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৮

কক্সবাজারের লবণ চাষিরা এবার লাভের মুখ দেখছে। তাতে তারা মহা খুশি। গত মৌসুম ও এরআগে লবণ চাষিরা এতোদামে বিক্রি করতে পারেনি, এবার সেই লবণ মাঠেই বিক্রি হচ্ছে গড়মূল্য ৪৫০ টাকা থেকে ৫২০ টাকায়। এ দামে কক্সবাজারের হাজার হাজার লবণচাষি বেশ খুশি মনে চাষাবাদ করছে। বিসিক ও লবণ চাষ সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, কক্সবাজার জেলাতে সবচেয়ে বেশি লবণ চাষ হয়ে থাকে। কিন্তু বিগত কয়েকটি মৌসুমেই লবণ চাষিরা তাদের উৎপাদিত লবণের যথাযথ দাম পাননি। সেজন্য তাদের পক্ষে বিপুল পরিমাণ লবণও বিক্রি করা সম্ভব হয়নি। ফলে মাঠেই স্তূপ স্তূপ লবণ পড়েছিল। কারণ অধিকাংশ চাষিই লবণ মাঠ খালি রেখে দিয়েছিল। কিন্তু সে অবস্থা বদলে গেছে। চলতি মৌসুমে শুধু লবণ জমিই নয়, ধানি জমিতেও লবণ চাষের জন্য চাষিদের মধ্যে কাড়াকাড়ি চলছে। আর মাঠের লবণ মাঠেই বিক্রি হয়ে যাচ্ছে। লবণ কিনতে দেশের বিভিন্ন অঞ্চলের পাইকারী ক্রেতারা ভিড় করছেন।

সূত্র জানায়, বিগত বছরগুলোতে চোরাই পথে মিয়ানমার ও ভারত থেকে লবণ আসায় এবং সরকার বিদেশ থেকে লবণ আমদানি করায় বিপুল পরিমাণ দেশীয় লবণ অবিক্রিত থেকে যায়। কিন্তু চলতি বছর ওই পরিস্থিতি না থাকায় লবণের যথাযথ মূল্য পাচ্ছেন চাষিরা। আর লবণের বাজারমূল্য বাড়ায় এবার লবণ উৎপাদনের দিকে চাষিরা ঝুঁকছেন। পরিষ্কার সাদা লবণের চাহিদা বেশি থাকায় চাষিরা সনাতন পদ্ধতি বাদ দিয়ে আধুনিক পদ্ধতিতে মাঠে পলিথিন ব্যবহার করে লবণ চাষ করছে। অর্থাৎ আগে যেখানে কানিপ্রতি আড়াই মণ লবণ উৎপাদিত হতো, এখন সেখানে সাড়ে ৩ মণ লবণ উৎপাদন হচ্ছে। বাড়তি লবণ উৎপাদন এবং যথাযথ দাম নিয়ে লবণচাষি, জমির মালিক, বিক্রেতা ও স্থানীয় দালালদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। বর্তমানে মণপ্রতি লবণ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫২০ টাকায়।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পের (বিসিক) কক্সবাজার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি মৌসুমে ৯ উপজেলায় ৬৬ হাজার ২৯১ একর জমিতে ২৩ লাখ ৮৫ হাজার মেট্টিক টন লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২৮ জানুয়ারি পর্যন্ত কক্সবাজার জেলায় লবণ উৎপাদিত হয়েছে ২ লাখ ৯০ হাজার ৩৪৭ মেট্রিক টন। গেল নভেম্বর-ডিসেম্বর মাসে ৫০ শতাংশ জমিতে লবণ উৎপাদিত হলেও ১০ জানুয়ারি থেকে শতভাগ জমিতে লবণ উৎপাদন শুরু হয়েছে।

কক্সবাজার উপক‚লে দৈনিক অন্তত ১০ হাজার মেট্রিন টন লবণ উৎপাদিত হচ্ছে। চলতি মৌসুমে জেলার ৯ উপজেলায় ৬৬ হাজার একর জমিতে লবণের চাষ করা হয়, গত মৌসুমের তুলনায় যা ৩ হাজার একর বেশি। এবার প্রতি মণ লবণ বিক্রি হচ্ছে গড়ে ৪৫০ থেকে ৫২০ টাকায়। লবণের ন্যায্যমূল্য পেয়ে খুশি জেলার অন্তত ৪০ হাজার প্রান্তিক চাষি। তবে চলতি সপ্তাহে দিনের প্রথমাংশে সমগ্র লবণ উৎপাদন এলাকায় কুয়াশা বিরাজ করায় লবণ উৎপাদন ব্যাহত হয়েছে।

বিসিক আরো জানায়- কক্সবাজার জেলায় প্রায় ৪০ হাজার প্রান্তিক চাষি, ১ লাখ শ্রমিকসহ অন্তত ১০ লাখ মানুষ লবণ উৎপাদন, পরিবহন ও ব্যবসার সঙ্গে জড়িত। গত মৌসুমে ৬৩ হাজার ২৯১ একর জমিতে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৩ লাখ ৫৭ হাজার মেট্রিক টন। কিন্তু প্রাকৃতিক দূর্যোগের কারণে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। গতবার লবণ উৎপাদিত হয়েছিল ১৮ লাখ ৩২ হাজার ০৩৬ মেট্রিক টন।

লবণ উৎপাদন ও দাম প্রসঙ্গে টেকনাফের লবণ ব্যবসায়ী সাবের খাঁন বলেন, চাষিরা উৎপাদিত লবণের ন্যায্য মূল্য পেয়ে উৎসবের আমেজে লবণ চাষাবাদ করছেন। ধানি জমিতে ধানচাষ বাদ দিয়ে অনেকে লবণচাষ করায় লবণ চাষাবাদের জমির পরিমাণও বেড়েছে। ফলে চলতি বছর লক্ষ্যমাত্রার অধিক লবণ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা ব্যবসায়ীদের পক্ষ থেকে চাষীদের যাবতীয় পরামর্শ ও সহযোগিতা করে যাচ্ছি। এতে করে ব্যবসায়ীরাও লাভবান হচ্ছে।

গতকাল টেকনাফের হ্নীলা ইউনিয়নের রংগীখালী-নাটমোরাপাড়া চৌধুরীপাড়া এলাকায় কথা হয় কয়েকজন চাষীর সাথে। তারা জানান-এবছর প্রচুর দাম লবণের। প্রতি তিনদিন অন্তর মাঠ থেকে লবণ উৎপাদিত হচ্ছে। এভাবে থাকলে মৌসুম শেষ পর্যন্ত ভালো লাভবান হবেন চাষিরা।

চাষিদের একমাত্র দাবী, শুধু বিদেশ থেকে আমদানি বন্ধ থাকলে হবে। দেশীয় লবণে ভরপুর হবে। এমনকি বিদেশেও রপ্তানী করতে পারবে।

হ্নীলা রংগীখালীর চাষী উম্মত আলী জানান, তিনি (৭ কানি) লবণ মাঠ করছেন এবছর লাভের আশায়। এখন পর্যন্ত ভালো দামও পাচ্ছেন। ন্যায্যমূল্য পেয়ে তাঁরা লবণ চাষে উৎসাহিত হচ্ছেন। ফলে এবার চাষের জায়গা ও উৎপাদন দুটোই বেড়েছে।

চৌধুরীপাড়া ব্রীজের উত্তরপাশের্^ বিস্তুৃর্ণ লবণ মাঠে চাষাবাদের কাজ করছেন বিদেশ ফেরত নুর মোহাম্মদ। তিনি বলেন-আর বিদেশ যেতে হবে না। এবছর লবণের দাম ভালো আছে। এভাবে প্রতিবছর দাম ঠিক থাকলে প্রায় চাষী লবণ চাষী ও ব্যবসায়ীরা আগ্রহ করবে।

টেকনাফ ও কুতুবদিয়ার অধিকাংশ চাষিরা জানান, গতবছরের নভেম্বর মাসের শুরু থেকে জমিতে লবণ চাষ শুরু করেন। ডিসেম্বর/জানুয়ারী মাসে প্রতি মণ লবণ বিক্রি করেছেন সর্বোচ্চ ৫২০ টাকায়। এখন দাম কিছুটা কমে ৪৭৫ থেকে ৪৯০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি মণ লবণ উৎপাদনের বিপরীতে খরচ হচ্ছে ২১০ টাকার মতো। আগামী এপ্রিল পর্যন্ত মাঠে লবণ উৎপাদনের আশা করছেন চাষী ও ব্যবসায়ীরা।

হ্নীলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, তাঁর ইউনিয়নের জাদীমোরা, লেদা, মোচনী, আলীখালী, রংগীখালী, চৌধুরীপাড়া, হ্নীলা, নাটমোরাপাড়া, হোয়াব্রাং ও মৌলভীবাজারসহ বিভিন্ন এলাকার অন্তত তিন হাজার একর জমিতে লবণ চাষ হচ্ছে। এবার ভালো দাম পাওয়া অনেকে লবণ চাষে উৎসাহিত হচ্ছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সমুদ্রের লোনাপানি মাঠে জমিয়ে রোদে শুকিয়ে লবণ উৎপাদন করেন হাজারো চাষি।

বিসিকের লবণশিল্প উন্নয়ন প্রকল্পের মাঠ পরিদর্শক মো: ইদ্রিস আলী বলেন, লক্ষ্যমাত্রার শতভাগ জমিতে এখন পলিথিন প্রযুক্তিতে সাদা লবণ চাষ হচ্ছে। ৬৬ হাজার একর জমিতে দৈনিক ১০ হাজার মেট্রিক টনের বেশি লবণ উৎপাদিত হচ্ছে। রামু, ঈদগাঁও ও সদর উপজেলায় প্রতি মণ লবণ বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়। আর টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়ায় প্রতি মণে ১০ থেকে ১৫ টাকা বেশি পাওয়া যাচ্ছে। প্রতি মণ লবণের দাম এ সপ্তাহে ৪৫০ টাকা হলেও ১০ হাজার মেট্টিক টন লবণের দাম পড়ে (প্রতি টন ১১ হাজার ২৫০ টাকা)।

মহেশখালীর লবণচাষি ও কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, মাঠে উৎপাদিত লবণের ন্যায্যমূল্য নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশে লবণ আমদানি বন্ধ রয়েছে। পাশাপাশি চাষিদের সহজ শর্তে ঋণ দিয়ে লবণ চাষে উৎসাহ দিচ্ছে সরকার।

বিসিকের কক্সবাজার লবণশিল্প উন্নয়ন প্রকল্পের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভূঁইয়া বলেন, এবার তিন হাজার একর জমিতে চাষ বাড়ায় লবণের উৎপাদনও বাড়বে। আবহাওয়া অনুক‚লে থাকায় এবার মৌসুম শুরুর ২০/১৫ দিন আগে চাষিরা মাঠে নেমেছেন। ন্যায্যমূল্য পাওয়ায় তারা লবণ উৎপাদনে উৎসাহিত হচ্ছেন। প্রতিদিন চাষী, ব্যবসায়ী ও লবণ মাঠ মালিকরা লাভের ও লবণ উৎপাদনের কথা জানাচ্ছেন। সরকারের পক্ষ থেকে আমরা সাধ্যমতো সবাইকে সহযোগিতা করে যাচ্ছি।

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

জমি নিয়ে বিরোধ, প্রতিপক্ষের লাঠির আঘাতে একজনের মৃত্যু

৫০০ কোটি টাকা হাতানোর চেষ্টা প্রতারক চক্রের, এনএসআই ও পুলিশের যৌথ অভিযানে গ্রেপ্তার ৯

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ব তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

এই বিভাগের সব খবর

শিরোনাম :