কবিতীর্থ রেজাউদ্দিন স্টালিন সংখ্যার প্রকাশ উৎসব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১২

আশির দশকের অন্যতম কবি রেজাউদ্দিন স্টালিন মূল্যায়ন সংখ্যা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের বিখ্যাত সাহিত্যপত্র উৎপল ভট্টাচার্য প্রতিষ্ঠিত ‘কবিতীর্থ’।

গত বৃহস্পতিবার বিকালে রাজধানীর কাঁটাবন মোড়ে কবিতা ক্যাফে মিলনায়তনে কবিতীর্থ সাহিত্যপত্রের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রতিবিম্ব প্রকাশ ও মনন সাহিত্য পরিষদের উদ্যোগে এ অনুষ্ঠানে বর্তমান কবিতীর্থ সম্পাদক অমলকুমার মন্ডল কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন কবি জাহিদুল হক। সভাপতিত্ব করেন কবি কবীর হোসেন তাপস।

সম্মানিত অতিথি ছিলেন ড. মাহবুব হাসান, ড. বিশ্বজিৎ ঘোষ, কবি জাহাঙ্গীর ফিরোজ, হারুন উর রশীদ, কবি জাহিদ হায়দার, ভারতের কবি সৌমিত বসু, কবি আসলাম সানি, কবি শাহীন চৌধুরী, কবি আবদুর রব, কবি সুহিতা সুলতানা, কবি আসাদ কাজল, কবি ক্যামেলিয়া মোস্তফা, কবি রোকসানা রহমান, কবি হাসিদা মুন, কবি রফিক হাসান, কবি সাহিদা ফেন্সি, কবি তৌফিক জহুর, কবি মামুন খান ও বাল্মিকী মণ্ডল।

অনুষ্ঠান পরিচালনা করেন কবি শাহীন রেজা।

অনুষ্ঠানে রেজাউদ্দিন স্টালিনের কবিতা থেকে আবৃত্তি করেন শামীমা এলিচ, ড. শাহাদাৎ হোসেন নিপু, মিনাক্ষ্মী গোস্বামী, রূপশ্রী চক্রবর্তী, ঊর্মী নন্দী, নাজিয়া আফরিন, শোভা চৌধুরী।

অনুষ্ঠানের প্রধান অতিথি কবি জাহিদুল হক বলেন, কবিতীর্থ বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কাগজ। কবি রেজাউদ্দিন স্টালিন সংখ্যা একটি অনন্য কাজ। স্টালিন বাংলা কবিতাকে আন্তর্জাতিক পাঠকের কাছে পৌঁছে দিয়েছেন। কবিতীর্থ সেই স্বীকৃতির অংশ।

কবিতীর্থ সম্পাদক অমল কুমার মণ্ডল বলেন, ‘রেজাউদ্দিন স্টালিন বাংলা ভাষার গুরুত্বপূর্ণ কবি। ইতোপূর্বে আমরা কবি আল মাহমুদ ও কবি বিনয় মজুমদার সংখ্যা প্রকাশ করেছি। এবার ষাটতম জন্মবর্ষে কবি রেজাউদ্দিন স্টালিন সংখ্যা প্রকাশ করতে পেরে আনন্দিত। এটি তার কবিতার শক্তি ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার উজ্জ্বল উপস্থিতির জায়গাকে আরও দৃঢ়তা দেবে বলে বিশ্বাস করি।’

আলোচকরা রেজাউদ্দিন সংখ্যা প্রকাশের জন্য কবিতীর্থ সম্পাদককে ধন্যবাদ জানান।

সভাপতি কবীর হোসেন তাপস বলেন, ‘রেজাউদ্দিন স্টালিন বাংলা কবিতার অহংকার। তার বন্ধু হিসেব আমরা গর্ববোধ করি। কবিতীর্থ যথার্থ কাজটি করেছে। আমি রেজাউদ্দিন স্টালিনের সঙ্গে নানা জায়গা ও অনুষ্ঠানে গিয়ে দেখেছি তিনি কবি হিসেবে সমকালে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :