পর্দা নামছে বইমেলার, ২৭ দিনে বিক্রি ৪৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৯ | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১৪

অমর একুশে বইমেলার মাসব্যাপী আয়োজন সাঙ্গ হচ্ছে। বাংলা একাডেমির তথ্য বলছে, ১ ফেব্রুয়ারি শুরু হওয়ার পর ২৭ ফেব্রুয়ারি প্রায় সাড়ে ৬৩ লাখের বেশি পাঠক, দর্শক ও লেখক মেলায় এসেছেন।

আর প্রকাশকদের দেয়া তথ্য বলছে, বইমেলায় ২৭ দিনে বিক্রি হয়েছে ৪৭ কোটি টাকার বই। অংকের হিসাবে আগের বছরের চেয়ে বইমেলায় এবার বিক্রি কমেছে। গতবার বিক্রি হয়েছিল ৫২ কোটি টাকার বই।

বাংলা একাডেমির হিসাবে এবার বইমেলার ২৭ দিনে নতুন বই এসেছে ৩ হাজার ৭৫০টি। অংকের হিসাবে গত বছরের চেয়ে এবার নতুন বই বেশি প্রকাশ হয়েছে। গতবার নতুন বই ছিল ৩ হাজার ৪১৬টি।

মঙ্গলবার অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম এসব তথ্য দেন। প্রকাশকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য থেকে নতুন বইয়ের উপাত্ত আর বিক্রির তথ্য দেয়া হয়েছে বলে তিনি জানান।

মুজাহিদুল ইসলাম বলেন, ‘বইমেলা পরিচালনা কমিটি মনে করে নতুন বিক্রির তথ্যটি সঠিক নয়।’ এর কারণ হিসেবে তিনি বলেন, ‘অনেক প্রথিতযশা প্রকাশকও নতুন বই কিংবা বই বিক্রির তথ্য পূর্ণাঙ্গভাবে দেননি।’

মঙ্গলবার ফেব্রুয়ারির শেষ দিনে বাঙালির এ প্রাণের মেলার প্রাঙ্গণ ভরে উঠেছে কানায় কানায়। বিকাল থেকেই বইপ্রেমী মানুষের ঢল নামে বাংলা একাডেমি প্রাঙ্গণ আর সোহরাওয়ার্দী উদ্যানের মেলার দিকে।

সরেজমিনে দেখা গেছে, শেষ দিনের মেলায় প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল আর প্যাভিলিয়নে পছন্দের বই খুঁজে ফিরছেন পাঠক-দর্শনার্থীরা। ব্যস্ত সময় পার করছেন স্টল কর্মীরা। এদিন বেশ কিছু নতুন বইয়ের মোড়ক উম্মোচন হতেও দেখা গেছে।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :