বিশ্ব কিডনি দিবস আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০২৩, ১০:৪২ | প্রকাশিত : ০৯ মার্চ ২০২৩, ১০:৪১

বিশ্ব কিডনি দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচিতে দিবসটি পালিত হবে। এবারের দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘সবার জন্য সুস্থ কিডনি’।

প্রতি বছর মার্চের দ্বিতীয় বৃহস্পতিবার এই দিবসটি পালিত হয়। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে কিডনি রোগের ব্যয়বহুল চিকিৎসা সেবায় সরকারের পাশাপাশি বেসরকারি ও দাতব্য প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘পৃথিবীতে বিপুল সংখ্যক মানুষ নীরব ঘাতক কিডনি রোগে আক্রান্ত। বিশেষজ্ঞদের মতে, অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ব্যথানাশক ও এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, খাদ্যে ভেজাল এবং স্থুলতার কারণে কিডনি রোগের প্রকোপ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, ‘বর্তমানে বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত এবং প্রায় ৪০ থেকে ৫০ হাজার লোক ডায়ালাইসিসের মাধ্যমে জীবনধারণ করছেন। জনসচেতনতা বাড়াতে পারলে ও প্রাথমিক পর্যায়ে রোগ শনাক্ত করতে পারলে অনেক কিডনি রোগ প্রতিরোধযোগ্য। আমাদের সরকারের প্রতিষ্ঠিত কমিউনিটি ক্লিনিকগুলোর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে কিডনি রোগ শনাক্ত করা সম্ভব। এর ফলে দীর্ঘমেয়াদি কিডনি রোগ ও কিডনি বিকল হওয়ার ঝুঁকি হ্রাস পাবে। আমরা প্রতিটি বিভাগে এবং জেলা পর্যায়ে কিডনি রোগীদের জন্য হাসপাতাল ও ডায়ালাইসিস সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছি এবং তার বাস্তবায়নের কাজ চলছে। সরকার স্বল্পমূল্যে ডায়ালাইসিসের ব্যবস্থা করেছে।’

কিডনি দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন, ক্যাম্পস, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন, পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে ন্যাশনাল ইনস্টিটিউট অফ কিডনি ডিজিজ অ্যান্ড ইউরোলজি হাসাপাতালের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেশন হলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

(ঢাকাটাইমস/৯মার্চ/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ডেঙ্গুতে একজনের প্রাণহানি

‘দেশে প্রতি চারজন প্রাপ্তবয়স্কের একজন উচ্চ রক্তচাপে ভুগছে, বাজেটে অর্থ বরাদ্দের আহ্বান’

ডেঙ্গুতে আক্রান্ত আরও ২৪ জন, এগিয়ে পুরুষেরা

শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আন্তর্জাতিক স্বীকৃতি পেল হার্ট ফাউন্ডেশনের গবেষণা টিম

২৪-২৬ মে ঢাকায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেবেন ‘ব্যাংকক হসপিটাল’ এর চিকিৎসকরা

মরণব্যাধি ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়ায় যেসব খাবার ও পানীয়

বাঁচতে হলে জেনে নিন কোন ক্যানসারের কী লক্ষণ

গবেষণা, শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি: বিএসএমএমইউ উপাচার্য

স্বাস্থ্যমন্ত্রীর নামে ‘ভুয়া’ ফেসবুক অ্যাকাউন্ট, সতর্কতা মন্ত্রণালয়ের

এই বিভাগের সব খবর

শিরোনাম :