ব্রয়লারে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

পুলক রাজ, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ মার্চ ২০২৩, ০৯:৪০ | প্রকাশিত : ১৪ মার্চ ২০২৩, ০৮:০১

‘ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে তৈরি করা খাবার যেকোনো মুরগিকে খাওয়ানোর পর মানুষ সেই মুরগি খেলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। এমনকি মুরগির মাংস ও ডিম উভয়ই ক্ষতিকর হয়ে ওঠে। মুরগিকে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে তৈরি ভেজাল খাবার কমদামে পেয়ে বেশিরভাগ পল্ট্রি খামারি এসব মুরগিকে খাওয়াচ্ছেন। এ কারণে দিন দিন ব্রয়লার মুরগি মানুষের জন্য ভয়ংকর হয়ে উঠছে। জটিল রোগের কারণ হয়ে দাঁড়িয়েছে বিষাক্ত এসব খাবার খেয়ে বেড়ে ওঠা ব্রয়লার মুরগি ও এর ডিম।’ এমন তথ্য জানিয়ে একাধিক বিশেষজ্ঞ ঢাকা টাইমসকে বলেন, ‘ব্রয়লার মুরগি না খাওয়াই মঙ্গলজনক।’

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, ব্রয়লার মুরগি যারা নিয়মিত খান, তাদের কোলেস্টেরলজনিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। রয়েছে পুরুষত্ব ঝুঁকির মুখে পড়ার। এমনকি যেসব পুরুষ নিয়মিত ব্রয়লারের মাংস খান তাদের জন্মদান ক্ষমতা স্বাভাবিক পুরুষের চেয়ে কম। তবে ব্রয়লার মুরগিকে যদি ভালো খাবার খাওয়ানো হয়। সেই মুরগি মানুষ নিঃসন্দেহে খেতে পারবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এদিকে ব্রয়লার মুরগির খাবারে ক্ষতিকর ভারী ধাতু আর্সেনিক, ক্রোমিয়াম, নিকেল ও সিসা পাওয়া গেছে বলে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে।

ওই গবেষণায় বলা হয়, এসব ভারী ধাতুর কারণে মানুষের ক্লোন ক্যানসার, পাকস্থলী ক্যানসার ও খাদ্যনালিতে ক্যানসারের মারাত্মক ঝুঁকি রয়েছে। এ ছাড়া কিডনি সমস্যা, ডায়াবেটিস, হাবা-গোবা, ঠোঁট কাটাসহ শরীরের যে কোনো অঙ্গে নানা জটিল রোগ হওয়ার সম্ভাবনা প্রবল।

রাজধানীর লালবাগ এলাকার বাসিন্দা মো. শাহ্ আলম ঢাকা টাইমসকে বলেন, ‘ব্রয়লার মুরগি খেলে কোনো ধরনের ক্ষতি হবে না’- কৃষিমন্ত্রীর কাছ থেকে এই তথ্য আসার পর ব্রয়লার মুরগির দাম বেড়ে মানুষের নাগালের বাইরে চলে গেছে। রাজধানীর মহানগর এলাকার বাসিন্দা শাহিনুর রহমান সোহান ঢাকা টাইমসকে বলেন, আমাদের দেশে বাজার সিন্ডিকেট খুবি শক্তিশালী। ব্রয়লার মুরগির আগে ডিম নিয়ে খুবি সক্রিয় ছিলো সিন্ডিকেট। তবে ব্রয়লার মুরগি না খাওয়াই ভালো। আমি বর্জন করেছি। যে যাই বলুক ব্রয়লার মুরগি খেলে ক্ষতি আছে। কারণ আমার এলার্জির সমস্যা হয় ব্রয়লার মুরগি খেলে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান মেডিকেল অফিসার ডা. হাফেজা জামান ঢাকা টাইমসকে বলেন, সারাদেশে যেখানেই যাবেন সেখানেই ব্রয়লার মুরগি পাওয়া যায়। ব্রয়লার মুরগির গিলা, কলিজা, ব্রেন, হাড়, চামড়া, চর্বি এগুলো খাওয়া যাবে না। যদি খেতেই হয় মাংসটা খাবেন। কিন্তু আমি মনে করি ব্রয়লার মুরগি না খাওয়াই মঙ্গলজনক। ব্রয়লার মুরগি ক্ষতিকর ফলে ব্রয়লার মুরগি বর্জন করলেই মানুষ উপকৃত হবে।

ডা. হাফেজা জামান বলেন, ব্রয়লার মুরগিকে যে খাবার দেওয়া হয় সেই খাবারে যদি সমস্যা থাকে। তাহলে মানুষের ঝুঁকি বাড়ছে লিভার, ব্রেইন, কিডনি ডেমেজ, ক্যানাসরসহ চর্মরোগের। এমনকি ডায়বেটিস হওয়ার আশঙ্কা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসেন ঢাকা টাইমসকে বলেন, আমি বাসায় বেশকিছু মুরগি লালন-পালন করেছি শুধু গবেষণার জন্য। মুরগির খাবারের জন্যই মুরগিটি মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। হাজারীবাগের ট্যানারি চামড়া দিয়ে মুরগির খাবার তৈরি করে, যেকোনো মুরগিকে এই খাবার খাওয়ালে এবং সেই মুরগি যে খাবে তার জন্য বিপজ্জনক।

ড. মোহাম্মদ আবুল হোসেন বলেন, বিষয়টা হলো ট্যানারি চামড়ার মধ্যে কেমিক্যাল রয়েছে। ফলে মৃত্যুর ঝুঁকি বাড়ায়। তবে মুরগিকে এই খাবার না দিয়ে অন্য খাবার দিলে কী হবে, খারাপ না ভালো তা আমার জানা নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, যারা ব্রয়লার মুরগি লালন-পালন করেন তাদের সঠিক খাদ্য খাওয়াতে হবে মুরগিকে। যে খাবারে কোনো ধরনের ক্ষতি নেই সেই খাবারই ব্রয়লার মুরগিকে খাওয়ানো উচিৎ বলে মনে করি।

ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, ব্রয়লার মুরগিকে ঝুঁকিপূর্ণ খাবার না খাইয়ে ঝুঁকিমুক্ত খাবার খাওয়াবেন। দেখবেন আপনিও ভালো থাকবেন আপনার দেশেরে মানুষও ভালো থাকবে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/পিআর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :