প্যারিসের বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মার্চ ২০২৩, ১৮:০৪ | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৩, ১৬:১৩

যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে ১৭ মার্চ জাতির জন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম শুভ জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস ফ্রান্স।

এবারের প্রতিপাদ্য ছিল "স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন" সকালে দূতাবাস প্রাঙ্গনে রাষ্ট্রদূত খন্দকার এম তালহার জাতীয় পতাকা উত্তোলন, জাতির জনকসহ তার পরিবারের শাহাদাত বরণকারী সকল সদস্যের রুহের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন এবং জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠান শুরু হয়।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, ত্রিপিটক পাঠ ও জাতির জনক সহ তার পরিবারের শাহাদাত বরণকারী সকল সদস্যদের রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়ার মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। আলোচনার পর্বের সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত খন্দকার এম তালহা। আলোচনা পর্বের শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী , পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর লিখিত বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তাগণ। অনুষ্ঠানে বাংলাদেশি কমিউনিটির রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ উপস্থিত থেকে আলোচনা সভায় বক্তব্য রাখেন।

এ ছাড়া শিশু কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়। রাষ্ট্রদূত তার সমাপনী বক্তব্যে জাতির জনকের আদর্শে অনুপ্রাণিত হয়ে শিশু কিশোরদের কে আদর্শবান, সৎ , দেশপ্রেমিক মানুষ হিসেবে নিজেদের কে গড়ে তুলতে উৎসাহ প্রদান করেন। পরে রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত সবাইকে নিয়ে জাতির জনকের জন্মদিনের কেক কাটেন।

(ঢাকাটাইমস/১৮মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :