রেকর্ড ৪২.৫ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়, নাকাল জনজীবন

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০২৩, ১৬:৩৩ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২৩, ১৬:০৭

টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। সোমবার বিকাল ৩টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস, যা তীব্র তাপপ্রবাহ। এটি চলতি মৌসুমের জেলার সর্বোচ্চ তাপমাত্রা।

এর আগে গত শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল চুয়াডাঙ্গায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, চলমান অতি তীব্র তাপদাহে নাকাল হয়ে পড়েছে জনজীবন। সূর্যের গনগনে আঁচে স্থবির হয়ে পড়েছে জনজীবন। তীব্র তাপদাহে হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা।

সদর হাসপাতালের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে হাসপাতালের আন্তঃবিভাগে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২৫০ জন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১৫২ জন, জ্বরসহ গরমজনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়ে পুরুষ ও মহিলা মেডিসিন ওয়ার্ডে ২৪০ জন চিকিৎসা নিয়েছেন। এছাড়া বহিঃবিভাগে প্রতিদিন চিকিৎসা নিচ্ছেন চার শতাধিক রোগী।

সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে গত তিন দিন আগে নিউমোনিয়ায় আক্রান্ত দুই বছর বয়সী মেয়েকে ভর্তি করেছেন সাবিনা খাতুন। তিনি বলেন, আমার মেয়ের হঠাৎ নিউমোনিয়া হয়েছে। গত তিন দিন থেকে ভর্তি রয়েছে। ডাক্তার বলছে, আরও কয়েক দিন থাকতে হবে। এখানে অনেক রোগীর চাপ। ওয়ার্ডের ভেতরে কোন জায়গা নেই। তাই মেয়েকে নিয়ে বারান্দায় রয়েছি।

সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ মাহবুবুর রহমান মিলন বলেন, তীব্র গরমে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বাড়ছে। শয্যার চেয়ে প্রায় ৫গুন রোগী বেশি ভর্তি হয়েছে। তাই চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এই গরমের সময় শিশুদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। বুকের দুধসহ তরল জাতীয় খাবার খাওয়াতে হবে।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, গত কয়েক দিন থেকে চুয়াডাঙ্গা ও এর আশপাশ এলাকার উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত টানা ১৬ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। মঙ্গলবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :