‘এখানেই শেষ নয়’ আত্মসমর্পণের আগে পুলিশকে খালিস্তানপন্থী নেতা অমৃতপাল

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৩, ১২:৫৪

এক মাসের বেশি সময় পুলিশের চোখকে ফাঁকি দিয়ে পালিয়ে বেড়ানো ভারতের খালিস্তানপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা অমৃতপাল সিং আত্মসমর্পন করেছেন। রবিবার ভোরে পাঞ্জাবের মোগার একটি গুরুদুয়ারার সামনে পুলিশের কাছে আত্মসমর্পণ করার পর অমৃতপালকে গ্রেপ্তার করা হয়।

গত ১৮ মার্চ থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন ‘ওয়ারিশ দে পাঞ্জাব’ সংগঠনের নেতা অমৃতপাল। এসময় তাকে খুঁজে বের করতে ব্যাপক অভিযান চালানো হলেও এতদিন খালিস্তানপন্থী এই নেতাকে খুঁজে পায়নি পুলিশ।

আত্মসমর্পনের আগে মোগার একটি গুরুদুয়ারার সামনে ভাষণ দেন অমৃতপাল সিং। যার ভিডিয়ো সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। জ্বালাময়ী বক্তৃতার পর নিজেই ধরা দেন পুলিশের কাছে। গ্রেপ্তারের আগে পুলিশকে অমৃতপাল বলেন, ‘এখানেই শেষ নয়।’

আত্মসমর্পন করতে শনিবার রাতেই অমৃতপাল মোগায় আসেন বলে খবর। অমৃতপাল নিজেই পুলিশকে জানান আত্মসমর্পন করবেন। এরপর রবিবার ভোরে গুরুদুয়ারে হাজির হন পলাতক খালিস্তানপন্তী নেতা।

সেখানে আগে থেকেই জড়ো হয়েছিলেন অনেকে। তাদের সকলের সামনে ভাষণ দেন অমৃতপাল। ভিডিয়োতে দেখা গেছে, গুরুদুয়ারার আসনে বসে তিনি মাইকে কথা বলছেন। তবে কী বলছেন, ভিডিয়োতে তা শোনা যায়নি।

এই ভাষণের পরেই পুলিশ অমৃতপালকে গ্রেপ্তার করে। নিয়ে যাওয়া হয় অমৃতসরে। ভাতিন্ডা বিমানবন্দরে অমৃতপালের স্বাস্থ্যপরীক্ষা করানো হবে। তার পর সেখান থেকে খলিস্তানি নেতাকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে আসামে ডিব্রুগড় জেলে। ওই জেলে অমৃতপালের দলের বাকি সদস্যদের রাখা হয়েছে।

এদিকে অমৃতপালের গ্রেপ্তারের খবর টুইট করে জানিয়েছে পাঞ্জাব পুলিশ। সেই সঙ্গে রাজ্যবাসীর কাছে শান্তিশৃঙ্খলা বজার রাখার অনুরোধ জানিয়েছে তারা। কোনও রকম ভুয়া খবর না ছড়ানোর আর্জি জানানো হয়েছে।

জানা গেছে, ভারতের জাতীয় নিরাপত্তা আইনে অমৃতপালকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে বিভিন্ন জাতির মধ্যে বৈষম্য ছড়ানো, খুনের চেষ্টা, পুলিশকে আক্রমণ এবং পুলিশের কাজে বাধা দেওয়ার মতো গুরুতর অভিযোগ রয়েছে।

অমৃতপালের বিরুদ্ধে আরও অভিযোগ, অমৃতসরের কাছে অঞ্জলা থানার লকআপে বন্দি সঙ্গীকে ছাড়ানোর জন্য কয়েকশ জনকে নিয়ে চালান অমৃতপাল এবং তার ঘনিষ্ঠ সঙ্গী পপ্পলপ্রীত সিং।

১৮ মার্চের ওই ঘটনার পর থেকেই দুজন পলাতক ছিলেন। তবে ১০ এপ্রিল পপ্পলপ্রীতকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ। আর অমৃতপাল অধরাই ছিলেন। অবশেষে ৩৬ দিন পর নিজেই ধরা দিলেন শিখদের দাবি নিয়ে আলোচনায় উঠে আসা এই খালিস্তানপন্থী নেতা।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :