ঘূর্ণিঝড় মোখা: চাঁদপুরে নদী উপকূল সর্বোচ্চ সতর্কতা

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২৩, ০৮:২২

ঘূর্ণিঝড় মোখার তাণ্ডব থেকে রক্ষায় পদ্মা-মেঘনা চাঁদপুরের নদী উপকূল ও উপকূলীয় এলাকায় সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে। যাত্রীবাহি লঞ্চ ও সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়া সর্বসাধারণকে মাইকিং করে সতর্ক করে দিচ্ছে কোস্টগার্ড, নৌ পুলিশ, ফায়ার সার্ভিস ও পৌরসভা কর্তৃপক্ষ।

শনিবার সকাল থেকে রাত পর্যন্ত চাঁদপুর শহরের, লঞ্চঘাটে মেঘনা ও পদ্মা উপকূলীয় এলাকায়, বড় স্টেশন মোলহেডে, জেলে পাড়ায় সরকারি এসব বাহিনীর পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করা হয়।

কোস্টগার্ড চাঁদপুর স্টেশন থেকে জানানো হয়, ঘূর্ণিঝড় মোখা ক্রমশই ঘণীভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী চাঁদপুর জেলায় ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মোখা থেকে চাঁদপুরবাসীকে রক্ষা রক্ষাকল্পে ইতোমধ্যে চাঁদপুর মোহনা, বেদে পল্লি, মাছঘাট, জেলে পল্লি, লঞ্চঘাট এলাকায় কোস্টগার্ড কর্তৃক সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণ কাজ সম্পন্ন করেছে ।

এছাড়াও মাছ ধরার ট্রলার জেলে পল্লিতে অবস্থানের জন্য কোস্টগার্ড কর্তৃক নির্দেশনা দেওয়া হয়েছে। কোস্টগার্ড ঢাকা জোন কর্তৃক চাঁদপুরে যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলা করার লক্ষ্যে সার্বক্ষণিক সমন্বয় সাধনের জন্য জরুরি: ০১৭৬৯-৪৪১৯৯৯, ০১৭৬৯-৪৪১২১৯ (চাঁদপুর) নম্বরে ২৪ ঘণ্টা সেবা দেওয়া হবে।

অপরদিকে চাঁদপুর শহর এলাকায় মাইকিং করে লোকদের সতর্ক করে দিচ্ছে ফায়ার সার্ভিস। পাশাপাশি শহরের বড় স্টেশন তিন নদীর মোহনায় যেন কোনো পর্যটক না আসে এবং নিরাপদে চলে যায় এসব বিষয়ে সতর্ক করে পৌরসভার স্থানীয় কাউন্সিলর মো. সফিকুল ইসলামের পক্ষ থেকে মাইকিং করা হয়।

নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান জানান, ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখানোর পর থেকে কোনো নৌযান ছাড়তে দেওয়া হয়নি। এমনকি চরাঞ্চলের ট্রলারগুলোও বন্ধ রাখা হয়েছে। আমরা লোকজনকে সতর্ক করে এবং নিরাপদে থাকার জন্য আমাদের চেষ্টা অব্যাহত আছে ।

আরও পড়ুন: গাজীপুরে বিলুপ্তপ্রায় দুটি ধনেশ পাখি উদ্ধার করল পুলিশ

এ বিষয়ে চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান জানান, ঘূর্ণিঝড় মোখা আঘাত হানলে যাতে বড় ধরনের কোনো ক্ষতি না হয়, সেজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা আছে। সব উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের সার্বিক নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

(ঢাকাটাইমস/১৪মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

মৌলভীবাজারে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, আটক ২

কুমিল্লায় ট্রেন দুর্ঘটনায় স্কুলছাত্রী নিহত, শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

দিনাজপুরে স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ

শ্রীপুরে দেশীয় চায়না-৩ জাতের লিচুর বাম্পার ফলন

ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে ফের আগুন

জৈন্তাপুরে মেঘ-বৃষ্টি ছাড়াই ফুটবল মাঠে বজ্রপাত! যুবক নিহত

নতুন জাতের ধান চাষ করে কৃষিতে বিপ্লব ঘটাচ্ছেন লক্ষ্মীপুরের সোহাগ

কক্সবাজারে বিদ্যুৎস্পৃষ্টে ২ জেলের মৃত্যু

গাইবান্ধায় পৃথক স্থানে বজ্রপাতে ২ জনের মৃত্যু

উপজেলা নির্বাচন নিয়ে সহিংসতা: গোপালগঞ্জে লাশ নিয়ে মহাসড়ক অবরোধ, দুই ঘণ্টা যান চলাচল বন্ধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :