আইনজীবীদের নতুন মোর্চা আসছে ব্যারিস্টার আমীর-উল ইসলাম ও সুব্রত চৌধুরীর নেতৃত্বে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মে ২০২৩, ১১:০১ | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ০৯:৩৪

গত মার্চে সুপ্রিম কোর্ট বার নির্বাচনকে কেন্দ্র করে পুলিশ ও আইনজীবীদের মধ্যে সংঘর্ষের পর দেশব্যাপী আলোচনায় আসে বিচারাঙ্গন। আইনজীবী মোর্চা গঠন নিয়ে এখন আলোচনা তুঙ্গে সর্বোচ্চ আদালতে। ব্যারিস্টার এম আমীর- উল ইসলাম, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নেতৃত্বে আসছে এই মোর্চা। এর জন্য দুটি নাম ঠিক করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে এই মোর্চার আত্মপ্রকাশ ঘটবে।

মোর্চার এডহক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল এ তথ্য জানিয়েছেন।

বিভিন্ন সূত্র জানিয়েছে, এই মোর্চায় বিএনপিপন্থি প্রবীণ রাখা হচ্ছে না। বিএনপি সমর্থকদের মধ্যে আন্দোলন জমাতে পারে এমন নেতাদেরকে গুরুত্ব দেয়া হচ্ছে।

আরও পড়ুন>>সাকা চৌধুরীর প্রতিষ্ঠিত দল এনডিপিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত

আরও পড়ুন>>ইউএনওদের ক্ষমতা নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ, চার পর্যবেক্ষণ

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট বারের নির্বাচনকে কেন্দ্র করে আদালতে পুলিশি হামলার শিকার হন আইনজীবী ও সাংবাদিকরা। এ ঘটনার পর সংবিধান প্রণেতাদের অন্যতম সদস্য ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে তলবি সভা অনুষ্ঠিত হয়। ৩০ মার্চের ওই সভায় নতুন নির্বাচনের জন্য সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মহসিন রশিদকে আহ্বায়ক এবং অ্যাডভোকেট শাহ আহমেদ বাদলকে সদস্য সচিব করে এডহক কমিটি গঠন করা হয়। ১৫ ও ১৬ জুন বারের নতুন নির্বাচনের জন্য তারিখ ঘোষণা দিয়ে দ্বিতীয় দফা আলোচনার জন্ম দেয়।

পবিত্র রমজান মাসে সুপ্রিম কোর্ট বারের পক্ষ থেকে ইফতার মাহফিলের তারিখ ঘোষণা করা হয়। এডহক কমিটিও একই দিনে ইফতার মাহফিলের ঘোষণা দেয়। বিএনপিপন্থি আইনজীবীরা আগে থেকে ইফতার বর্জনের ঘোষণা দেয়। সেই অনুযায়ী ইফতারের দিন আওয়ামী লীগ ও বিএনপিপন্থি আইনজীবীরা পাল্টাপাল্টি বিক্ষোভ মিছিল করেন। এডহক কমিটির লোকজন হলরুমে ব্যানার টাঙাতে গেলে আওয়ামীপন্থি আইনজীবীদের বাধার মুখে পড়েন। এ সময় হলরুমের বারান্দা দিয়ে মিছিল নিয়ে যাওয়া বিএনপিপন্থি আইনজীবীরা তাদের সঙ্গে যোগ দেন। হলরুমে দুপক্ষের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনাও ঘটে। হঠাৎ করে একদল আইনজীবী দুই হলরুমের সাজানো চেয়ার-টেবিল ভাঙচুর করেন। দুই দলই ভাঙচুরের ঘটনায় একে অপরকে দায়ী করেন। সন্ধ্যায় সাবেক বিচারপতি শামছুদ্দিন চৌধুরী মানিক ইফতারে অংশ নিতে বারের নিচতলা হয়ে দোতলায় যাওয়ার সময় হামলার শিকার হন। এ ঘটনায় শাহবাগ থানায় মামলাও হয়। এরপর কয়েক দিন আন্দোলন ঝিমিয়ে থাকলেও চলতি মাসে হঠাৎ করে দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষ ভাঙচুর করা হয়। এ ঘটনার জন্য আওয়ামী লীগপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীরা একে অপরকে দায়ী করেন। এ ঘটনায় সুপ্রিম কোর্ট বারের এক কর্মকর্তা বাদী হয়ে বিএনপি, এডহক কমিটির ২৫ জনের নাম উল্লেখ করে ১৫০ জনের বিরুদ্ধে মামলা করেন।

এডহক কমিটির ২৫ জনের জামিন আবেদনের শুনানি করেন আওয়ামী লীগপন্থি আইনজীবী হিসেবে পরিচিত ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। শুধু তাই নয়, গত ২১ মে আইনজীবীদের এক অনুষ্ঠানে ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপসের বক্তব্য নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের নজরে আনেন ব্যারিস্টার আমীর। এই ঘটনায় আওয়ামী লীগপন্থি আইনজীবীরা ব্যারিস্টার এম আমীরুলের প্রতি নাখোশ হোন। গত কয়েকদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা এক বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে বারের সম্পাদক আবদুন নূর দুলাল ব্যারিস্টার আমীরকে বাতিল মাল বলে আখ্যায়িত করে মন্তব্য করেন। এ সময় বারের সম্পাদক দুলাল বলেন, আপনি বাতিল মাল, রিজেক্টেড মাল, উচ্ছিষ্ট মাল...উচ্ছিষ্ট। আমরা যেটাকে উচ্ছিষ্ট বানিয়ে দিয়েছি, বিএনপি সেটাকেই লুফে নিচ্ছে। আপনার জায়গা এখানে নেই। আর কোনোদিন আওয়ামী লীগের আঙিনায় আপনার জায়গা হবে না। এই ঘটনার পরপরই ঘোষণা এসেছে আইনজীবীদের নতুন মোর্চার।

(ঢাকাটাইমস/২৯মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :