ঢাবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৭:০৫

ঢাকা বিশ্ববিদ্যালয় সমুদ্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার 'বিশ্ব সমুদ্র দিবস' পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে সকালে কার্জন হল প্রাঙ্গণে এক র‍্যালি বের করা হয়। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘প্লানেট ওসেন: টাইডস্ আর চেঞ্জিং’।

র‍্যালিতে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কে এম আজম চৌধুরী এবং ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের আশেপাশের পরিবেশ দূষিত হওয়ার কারণে সমুদ্র দূষণ বেড়ে চলেছে। সমুদ্র রক্ষায় পরিবেশ পরিচ্ছন্ন রাখতে সকলকে আরও সচেতন হতে হবে। সমুদ্র বিশ্বের বিভিন্ন দেশ, মানুষ ও জাতির মধ্যে যোগাযোগ ও সম্পর্ক স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে উল্লেখ করে তিনি বলেন, সমুদ্রকে নিরাপদ রাখতে না পারলে জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে এবং প্রতিটি দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। সমুদ্রকে দূষণমুক্ত রাখা ও সমুদ্রসম্পদ সংরক্ষণে আরও গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম পরিচালনা করার জন্য উপাচার্য শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

এছাড়া দিবসটি উপলক্ষ্যে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে 'ব্লু ইকোনমির সম্ভাবনা' বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, এমপি, পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. কাউসার আহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, জার্মান এজেন্সি ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজি)-এর মূখ্য উপদেষ্টা ড. স্টেফান আলফ্রেড গ্রোয়েনিওল্ড এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (আইইউসিএন)-এর বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কে এম আজম চৌধুরী এবং বিভাগের ভিজিটিং অধ্যাপক ড. তনিয়া অস্ট্রিড কপুয়ানো মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ, এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের মতো একটি ঘনবসতিপূর্ণ দেশ জলবায়ু পরিবর্তনসহ নানারকম প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। পরিবেশ দূষণ রোধে বিশেষ করে সমুদ্র সম্পদ রক্ষায় সকলকে আরও সচেতন হতে হবে বলে তিনি উল্লেখ করেন।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সমুদ্র সম্পদ রক্ষা এবং যথাযথ ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন বলেন, এক্ষেত্রে বিশেষ গবেষণা অঞ্চল তৈরি করতে হবে। তিনি বলেন, সমুদ্র নিরাপদ রাখতে পলিথিনের ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করতে হবে এবং বিকল্প হিসেবে অর্গানিক প্লাস্টিক ব্যবহার শুরু করতে হবে।

(ঢাকাটাইমস/৮জুন/এসকে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :