জনতা ব্যাংকের ১৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ জুন ২০২৩, ১৮:০০

জনতা ব্যাংক লিমিটেডের ১৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) মঙ্গলবার ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ক্ষুদ্র ও মাঝারী শিল্পের উদ্যোক্তাদের গুরুত্ব দিয়ে এ খাতে বিনিয়োগ বাড়িয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। শুধু এসএমই খাতে ২০২২ সালে ২ হাজার ৯৩৫ কোটি টাকা ঋণ দিয়েছে জনতা ব্যাংক। এ খাতে ২০২১ সালে বিনিয়োগ ১১ হাজার ৩৬৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ১২ হাজার ৩৬ কোটি টাকায় উন্নীত হয়। একইসাথে কৃষি খাতে ২০২১ সালে বিতরণকৃত ঋণ ২ হাজার ৩৪৫ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২০২২ সালে ২ হাজার ৪৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে।

ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ব্যাংকের এমডি অ্যান্ড সিইও মো. আব্দুল জব্বার ব্যাংকের অর্জিত সাফল্যসহ বিভিন্ন বিষয়ে বক্তব্য দেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আজিমুদ্দিন বিশ্বাস, ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল, এফসিএ, কে এম সামছুল আলম, জিয়াউদ্দিন আহমেদ, মো. আব্দুল মজিদ, রুবীনা আমীন, মেশকাত আহমেদ চৌধুরী ও মোহাম্মদ আসাদ উল্লাহসহ ব্যাংকের ডিএমডি ও মহাব্যবস্থাপকরা এতে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠিত এজিএম এর সঞ্চালনা করেন ব্যাংকের কোম্পানী সচিব ও জিএম এম ইউ এইচ এম জাহাঙ্গীর।

ব্যাংকের চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান সভাপতির বক্তব্যে বলেন, ক্ষুদ্র ও মাঝারী শিল্পে বিনিয়োগে অগ্রাধিকার দিতে হবে। দেশের সামগ্রিক উন্নয়নে দেশ ও জনগণের কাছে দায়বদ্ধ জনতা ব্যাংক। গ্রাহকদের সাথে সুসম্পর্ক বজায় রেখে সর্বোচ্চ গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে হবে। ব্যাংকে সুশৃংখল কর্ম পরিবেশ তৈরি করতে সবার প্রতি তিনি আহ্বান জানান ।

এমডি অ্যান্ড সিইও মো. আব্দুল জব্বার জানান, ২০২২ সালে শ্রেণিকৃত ঋণ হতে ৩০২ কোটি এবং অবলোপনকৃত ঋণ হতে ১১২ কোটি টাকা নগদ আদায় করেছে জনতা ব্যাংক। ব্যাংকের মোট পরিচালন মুনাফা অর্জিত হয়েছে ৯২৮ কোটি টাকা। ব্যাংকের আমদানি ও রপ্তানির প্রবৃদ্ধির হার যথাক্রমে ৭৬ এবং ২৮ শতাংশ, ৬টি লোকশানী শাখা কমিয়ে এখন ৩৩ টি শাখায় নিয়ে এসেছে জনতা ব্যাংক।

তিনি জানান, অ্যাপস ভিত্তিক বিশ্বমানের স্মার্ট ব্যাংকিং সেবা ই-জনতা চালু করেছে জনতা ব্যাংক। কোন চেক বই ছাড়াই এনড্রয়েড মোবাইলে কিউ আর কোড স্ক্যান করে ই-জনতা অ্যাপসের মাধ্যমে জনতা ব্যাংকের যে কোন শাখা থেকে টাকা উত্তোলন করা যাবে। পাশাপাশি এ অ্যাপসের মাধ্যমে যে কোন ব্যাংকের শাখায় অর্থ প্রেরণ, ডিপিএস ও ঋণের কিস্তি পরিশোধেরও সুবিধা রয়েছে।

সভায় এমডি অ্যান্ড সিইও আরও জানান, ২০২২ সালে ভ্যাট ও আবগারি শুল্ক বাবদ জনতা ব্যাংক সরকারি কোষাগারে মোট ১ হাজার ১৮০ কোটি টাকা জমা করেছে। আগের বছর জমার পরিমান ছিল ৯০৬ কোটি টাকা।

এছাড়া জনতা ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৫৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে। জনতা ব্যাংকের প্রতিটি ব্যাংক কর্মীর অক্লান্ত পরিশ্রমের ফলে এসব অর্জন সম্ভব হয়েছে।

(ঢাকাটাইমস/১৩জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এক হাজার টাকা কৃষিঋণে কেউ জেলে, ১০ হাজার কোটি টাকার ঋণখেলাপি সরকারের পাশে: ফরাসউদ্দিন

টানা অষ্টমবার কমলো স্বর্ণের দাম

বিএইচবিএফসিতে নতুন ডিএমডি এবং জিএমের যোগদান

বাংলাদেশ কমার্স ব্যাংকের BAMLCO সম্মেলন অনুষ্ঠিত 

  ইসলামী ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স গ্রহণ করে গাড়ি জিতলেন কাপাসিয়ার মুঞ্জিল 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ‘রিফ্রেশার্স ট্রেইনিং কোর্স’ অনুষ্ঠিত

শ্রমজীবী মানুষের মাঝে ‘ব্যাংকার্স ওয়েলফেয়ার ক্লাব’ এর পানি ও খাবার স্যালাইন বিতরণ 

এপ্রিলে প্রবাসী আয় ১৯০ কোটি ডলার

ব্যাংক এশিয়ার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

এনআরবিসি ব্যাংকের ১১ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :