কাশিমপুরের কারাগারে ৫০০ বন্দি পেল নতুন পোশাক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২৩, ১৮:৫৭

গাজীপুরের কাশিমপুরের চারটি কারাগারের ৫০০ বন্দিকে ঈদুল আজহা উপলক্ষে নতুন পোশাক দেওয়া হয়েছে। এদের মধ্যে দরিদ্র ২০০ জন বন্দিকে জামাকাপড় দেওয়া হয়েছে। আর বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পের আরও ৩০০ জনকে ঈদের পোশাক উপহার দেওয়া হয়েছে।

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় চারটি কারাগারের মধ্যে নারীদের একটি ছাড়া বাকি তিন কারাগারে ৩২টি ঈদের জামাত হয়েছে। ছয় হাজার ১৫৮ জন্য বন্দিকে দেওয়া হয়েছে বিশেষ খাবার। এ ছাড়া দরিদ্র বন্দিদের মধ্যে বিতরণ করা হয়েছে নতুন জামাকাপড়। নতুন পোশাক পরে ঈদের জামাতে নামাজ পড়ার পর নানা আনন্দ আয়োজনের মধ্য দিয়ে ঈদ উদযাপন করেছেন বন্দিরা।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান গণমাধ্যমকর্মীদের জানান, কারাগারের সবাইকে নতুন পোশাক দেওয়া সম্ভব হয়নি। তবে দরিদ্র ২০০ জন বন্দিকে জামাকাপড় দেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পের আরও ৩০০ জনকে ঈদের পোশাক উপহার দেওয়া হয়েছে।

কারাগারের একটি সূত্র জানায়, কারাগারে নিজস্ব ব্যবস্থাপনায় দরিদ্র বন্দিদের চিহ্নিত করে নতুন পোশাক সরবরাহ করা হয়েছে। ঈদের দিন অনেক বন্দির স্বজনেরা সকাল থেকে কারাগারে আসেন। কারাগারের ব্যবস্থাপনায় ঈদের বিশেষ খাবার থাকলেও স্বজনেরাও তাদের রান্না করা খাবার দিয়ে গেছেন। বন্দিদের সঙ্গে পরিবারের সদস্যদের সাক্ষাৎ করতে দেওয়া হয়েছে। পাশাপাশি বন্দিদের অংশগ্রহণে আনন্দ আয়োজনও করা হয়।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার সুব্রত কুমার বালা জানান, কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে ঈদের নামাজের ২১টি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে দুই হাজার ৩৮৩ জন বন্দি আছেন। তাদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরাও রয়েছেন এই কারাগারে। বন্দিদের জন্য সকালে ছিল মুড়ি-পায়েস, দুপুরে দেওয়া হয়েছে গরু ও খাসির মাংস, পোলাও, সালাদ, মিষ্টি, কোমল পানীয় ও পান-সুপারি। রাতে দেওয়া হবে ভাত, সঙ্গে রুই মাছ ও মুড়িঘন্ট।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এর জ্যেষ্ঠ সুপার শাহজাহান আহমেদ বলেন, সকাল ৯টা থেকে পৃথক তিনটি জামাতের ব্যবস্থা করা হয় তার কারাগারে। হাই সিকিউরিটি কারাগারে কোনো সাংস্কৃতিক আয়োজন না থাকলেও তাদের কারাগারে বন্দিদের জন্য সাংস্কৃতিক আয়োজন করা হয়। বন্দিরাই বিভিন্ন আয়োজনে অংশগ্রহণ করেন। এ কারাগারে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত এক হাজার ১৫৪ বন্দি আছেন। ঈদ উপলক্ষে শতাধিক দরিদ্র বন্দির মধ্যে লুঙ্গি বিতরণ করা হয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর সুপার আমিরুল ইসলাম জানান, বন্দিদের জন্য এ কারাগারে ঈদের আটটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে বন্দির সংখ্যা ২ হাজার ৮১। তাঁদের মধ্যে শতাধিক ফাঁসির দণ্ডপ্রাপ্ত। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি চার শতাধিক। এ কারাগারেও শতাধিক দরিদ্র বন্দিকে লুঙ্গি দেওয়া হয়েছে। বিকেলে রয়েছে বন্দিদের জন্য সাংস্কৃতিক আয়োজন।

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের সুপার ওবায়দুর রহমান প্রথম আলোকে বলেন, নারী বন্দিদের জন্য ঈদের জামাত না হলেও তাঁরা নিজেরা নিজেদের মতো করে নামাজ আদায় করেছেন। কারাগারের ডে-কেয়ার সেন্টারে মা-বন্দিদের সঙ্গে আসা শিশুরা রয়েছে। বন্দিদের অংশগ্রহণে ঈদ আনন্দ ও বিভিন্ন বিনোদনের আয়োজন করা হয়। এখানে ৫৪০ জন বন্দি রয়েছেন। ওই কারাগারের দরিদ্র বন্দি ও শিশুদের নতুন জামা উপহার দেওয়া হয়েছে। অন্য কারাগারের মতো বিশেষ খাবারের একই আয়োজন ছিল।

(ঢাকাটাইমস/২৯জুন/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেছেন শহীদ স্কোয়াড্রন লিডার জাওয়াদের পরিবার

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

এই বিভাগের সব খবর

শিরোনাম :