পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক ফলপ্রসূ: ইইউ প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জুলাই ২০২৩, ২১:৪৯

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। সোমবার সকালে ইইউর প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করতে আসে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়ামসহ জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে একথা জানান ইইউর প্রতিনিধি দল।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্য তারা।

জাতীয় নির্বাচনকে ঘিরে তৎপরতা দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা কয়েকটি দেশের। নির্বাচন কমিশনের আমন্ত্রণে নির্বাচনের সার্বিক প্রস্তুতি পর্যালোচনা করতে ১৫ দিনের সফরে ঢাকায় আছেন ইইউয়ের ৬ সদস্যের দল। এতে নেতৃত্ব দিচ্ছেন শোলেরি রিকার্ডো।

সোমবার সকাল ১০টার দিকে ইইউর প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসে। বৈঠক শেষে প্রতিনিধি দলটি জানায়, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনের পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এর আগে রবিবার সকালে রাজধানীতে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চালর্স হোয়াইটলির বাসায় রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধিরা। আলোচনা শেষে দিনভর ইইউ দূতাবাসের কার্যালয়ে অবস্থান করেন।

সফরকালে সরকার, বিভিন্ন রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী, সুশীল সমাজ এবং গণমাধ্যমের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধিরা।

দূতাবাস থেকে জানানো হয়েছে, প্রতিনিধি দলটির পূর্ণ স্বাধীনতা এবং নিরপেক্ষতার জন্য তাদের কার্যসূচি প্রকাশ করা হয়নি। এই দলের প্রতিবেদনের ওপর ভিত্তি করে, আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ২৩ জুলাই পর্যন্ত প্রতিনিধি দলের ছয়জন সদস্য ঢাকা অবস্থান করবেন।

(ঢাকাটাইমস/১০জুলাই/এএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :