মাইক্রোসফট ক্লাউডের মাধ্যমে মার্কিন সরকারের ইমেল হ্যাক চীনা হ্যাকারদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০২৩, ১৭:৫৪

মার্কিন সরকারের দুটি সংস্থাসহ প্রায় ২৫টি সংস্থার ইমেইল হ্যাক করেছে চীনা হ্যাকাররা। তারা একাজে মাইক্রোসফট ক্লাউড ব্যবহার করেছে। সাম্প্রতিক ব্লগ পোস্টগুলিতে সংস্থাটি জানিয়েছে, হ্যাকার গ্রুপের নাম ‘স্টর্ম-০৫৫৮’।

দ্য ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদন অনুসারে, বাণিজ্য সচিব জিনা রাইমন্ডো হলেন একমাত্র পরিচিত মন্ত্রিপরিষদ-স্তরের আধিকারিক যিনি লক্ষ্যযুক্ত সাইবার গুপ্তচরবৃত্তির প্রচারে তাদের অ্যাকাউন্টে আপস করেছেন। কর্মকর্তাদের মতে আপাতত অনেকটাই রিকভার করা হয়েছে, তবে একটি এফবিআই তদন্ত চলছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন সরকারের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, এটিকে সোলারউইন্ডস সমঝোতার সঙ্গে তুলনা করা অন্যায্য হবে। কারণ ডিজিটাল ব্রেক-ইনগুলির একটি সুস্পষ্ট সেট যা ২০২০ সালের শেষের দিকে প্রকাশ করা হয়েছিল এবং রাশিয়ান সাইবারস্পাইকে দায়ী করা হয়েছিল। এই অনুপ্রবেশকে সোলারউইন্ডসের সঙ্গে তুলনা করা উচিত নয়।’

মার্কিন কর্মকর্তা বলেছেন, তিনি চীনকে হ্যাক করার জন্য মাইক্রোসফ্টের সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করতে পারবেন না।

মাইক্রোসফট একটি বিবৃতিতে বলেছে, হ্যাকিং গ্রুপটি ফার্মের আউটলুক পরিষেবাতে চলমান ওয়েবমেল অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করতে ডিজিটাল প্রমাণীকরণ টোকেন জাল করেছে। এই কার্যক্রম মে মাসে শুরু হয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটি আরও বলেছে, ‘যেকোন পর্যবেক্ষণকারী রাষ্ট্রের দায়িত্বশীলদের কার্যকলাপের মতো, মাইক্রোসফট সরাসরি তাদের ভাড়াটে প্রশাসকদের মাধ্যমে সমস্ত লক্ষ্যবস্তু বা আপোসকৃত সংস্থার সঙ্গে যোগাযোগ করেছে। তাদের তদন্ত এবং প্রতিক্রিয়ায় সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছে।’

কোন সংস্থা বা সরকার প্রভাবিত হয়েছে তা জানায়নি মাইক্রোসফট, তবে বলেছে হ্যাকিং গ্রুপটি মূলত পশ্চিম ইউরোপের সত্তাকে লক্ষ্য করে কার্যক্রম চালাচ্ছে।

লন্ডনে চীনের দূতাবাস এই অভিযোগকে ‘বিকৃত তথ্য’ এবং মার্কিন সরকারকে ‘বিশ্বের বৃহত্তম হ্যাকিং সাম্রাজ্য এবং বিশ্বব্যাপী সাইবার চোর’ বলে অভিহিত করেছে। উপলব্ধ প্রমাণ বা প্রসঙ্গ নির্বিশেষে চীন নিয়মিতভাবে হ্যাকিং অপারেশনে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাডাম হজ বলেন, মাইক্রোসফটের ক্লাউড সিকিউরিটিতে একটি অনুপ্রবেশ ‘আনক্লাসিফাইড সিস্টেমগুলিকে প্রভাবিত করেছে। কর্মকর্তারা অবিলম্বে তাদের ক্লাউড পরিষেবার উত্স এবং দুর্বলতা খুঁজে পেতে মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ করেছিলেন।’

মুখপাত্র বলেন, স্টেট ডিপার্টমেন্ট অসামান্য কার্যকলাপ শনাক্ত করেছে এবং আমাদের সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিয়েছে। বাণিজ্য বিভাগ জানিয়েছে, মাইক্রোসফট একটি আপস সম্পর্কে অবহিত করার পরে তারা ‘তাত্ক্ষণিক ব্যবস্থা’ নিয়েছে।

বেসরকারি খাতের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন, নতুন আবিষ্কৃত হ্যাকিং কার্যকলাপ চীনা হ্যাকার গ্রুপের সাইবার ক্ষমতার উন্নতির প্রমাণ।

মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ম্যান্ডিয়েন্টের প্রধান বিশ্লেষক জন হাল্টকুইস্ট বলেছেন, ‘চীনা সাইবার গুপ্তচরবৃত্তি আমাদের অনেকের সঙ্গে পরিচিত স্মাশ-এন্ড-গ্র্যাব কৌশল থেকে অনেক দূর এগিয়েছে।’

(ঢাকাটাইমস/১৩জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :