প্রধান শিক্ষকের বাসায় রাখেন ল্যাপটপ, কাজে আসছে না শিক্ষার্থীদের

শাহাদৎ হোসেন, শেরপুর (বগুড়া), ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০২৩, ১২:৪০ | প্রকাশিত : ২৩ জুলাই ২০২৩, ১১:৫২

প্রযুক্তি ব্যবহার করে বড় পর্দায় (প্রজেক্টর) কোমলমতি শিশু শিক্ষার্থীদের পাঠদান, মনোযোগ আকর্ষণ ও সহজে পাঠ রপ্ত করানো এবং স্কুলের যাবতীয় তথ্য ই-প্রাইমারি স্কুল সিস্টেমে শিক্ষাদানের উদ্দেশ্যে সরকার পিইডিপি-৩ প্রকল্পের আওতায় ল্যাপটপ দিয়েছে। এর আওতায় বগুড়ার শেরপুর উপজেলায় দড়ি হাসড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আইসিটি শিক্ষার জন্য ল্যাপটপ দেওয়া হলেও তা শিক্ষার্থীদের কোনো কাজে আসছে না। ল্যাপটপটি প্রধান শিক্ষক তার বাড়িতে নিয়ে ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, শেরপুর উপজেলায় ১৩৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি শিক্ষার জন্য ল্যাপটপ, প্রজেক্টর, মডেম ও সিমসহ নেট চালানোর জন্য ডিভাইজ বিতরণ করা হয়। কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা বেশি থাকায় ২টি করে ল্যাপটপ দেওয়া হয়েছে।

সরেজমিনে উপজেলার দড়ি হাসড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় প্রধান শিক্ষক আজমিরা খাতুন ল্যাপটপটি বাড়িতে নিয়ে গেছেন এবং তার ছেলে ল্যাপটপটি ব্যবহার করছেন।

পরে তাকে জিজ্ঞেস করলে বাড়ি থেকে অফিস সহকারীকে দিয়ে ল্যাপটপটি নিয়ে আসেন। এছাড়াও বঙ্গবন্ধু কর্ণারে রাখা হয়েছে থালা-বাটি এবং কিছু সংখ্যক বই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজমিরা খাতুন সাংবাদিকদের বলেন, বিদ্যালয়ে আমি একটি ল্যাপটপ বরাদ্দ পেয়েছি। আমার ছেলেকে শেখানোর জন্য বাসায় রাখা হয়েছে।

প্রধান শিক্ষক দাবি করেন, মাল্টিমিডিয়া ক্লাস নেওয়ার মতো বিদ্যালয়ে উপযুক্ত কক্ষ নেই। তাই ল্যাপটপ আলমারিতে রাখা হয়েছে।

শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, তারা ল্যাপটপ ও প্রজেক্টর কখনো দেখেইনি।

আরও পড়ুন: যমুনা নদীতে বালু উত্তোলন, ধরাছোঁয়ার বাইরে প্রভাবশালীরা

উপজেলা শিক্ষা কর্মকর্তা কামরুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, রেজুলেশন করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ রাখতে বলা হয়েছে। তারপরও যদি বাড়িতে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :