গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু

কক্সবাজারে পুলিশ কোনো গুলি চালায়নি: এসপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২৩, ২১:০১

জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে কক্সবাজার চকরিয়ায় জামায়াতের সঙ্গে সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে পুলিশ সেখানে কোনো গুলি চালায়নি বলে দাবি করেছে জেলা পুলিশ। ফোরকানুল ইসলাম নামে এক ব্যক্তির মৃত্যুর পর পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজুল ইসলাম এমন দাবি করেছেন।

মঙ্গলবার রাতে ঢাকা টাইমসকে পুলিশ সুপার বলেন, চকরিয়ায় সংঘর্ষ চলাকালে পুলিশ কোনো গুলি চালায়নি।

এসপি বলেন, ‘যদি নিহতের শরীরে গুলি পাওয়া যায় তাহলেও এই গুলি পুলিশের না। হয়ত যারা সেখানে সংঘর্ষ করেছে তাদের অথবা অন্য কারও। কারণ, এই সংঘর্ষে পুলিশ কোনো গুলি ছোঁড়েনি।’

সংঘর্ষে জামায়েতের হামলায় পুলিশের ২২ সদস্য আহত হয়েছেন বলেও জানান এসপি। বলেন, এদের মধ্যে পেকুয়াতে ১৫ জন এবং চকরিয়াতে সাতজন। তবে কেউ গুরুতর নন।

মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী সোমবার রাতে পৌনে নয়টার দিকে মারা যান। মঙ্গলবার দুপুরে পিরোজপুরে দাফন করা হয়েছে। তবে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়ায় গায়েবানা জানাজার আয়োজন করা হয়। এ নিয়ে পুলিশের সঙ্গে সহিংসতার ঘটনা ঘটে।

পুলিশ জানায়, মঙ্গলবার বিকাল সাড়ে তিনটার দিকে চকরিয়ার চিরিঙ্গা পুরাতন জামে মসজিদে এলাকা ও পেকুয়ার বারবাকিয়া বাজারে এই সংঘর্ষ হয়। জানাজায় অংশ নেওয়া লোকজনের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ওসি, ইউএনও, স্বাস্থ্য কর্মকর্তা, এসিল্যান্ডসহ অন্য সরকারি কর্মকর্তাদের গাড়ি। সহিংসতার একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ফোরকানুল ইসলাম নামে একজন নিহত হন।

ফোরকানুল ইসলামের মৃত্যুর বিষয়ে জানতে চাওয়া হলে পুলিশ সুপার মাহফুজুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘ফোরকানুল ইসলাম নামে একজন মারা গেছেন। তবে তিনি পুলিশের গুলিতে মারা যাননি। কারণ, পুলিশ ওখানে ফায়ার আর্মস (অস্ত্র) ব্যবহার করেনি। ... আজকে পুলিশ কোনো ফায়ার আর্মস ব্যবহার করেনি চকরিয়ায়। নিহত ব্যক্তি কীভাবে মারা গেলেছেন- সেটা পোস্ট মর্টেমের পর বলা যাবে।’

এদিকে সংঘর্ষের ঘটনায় পুলিশ এখন পর্যন্ত ২০ জনকে আটক করেছে বলে জানা গেছে। তারা সবাই জামায়াত-শিবিরের নেতাকর্মী ও সমর্থক।

আরও পড়ুন>কক্সবাজারে সাঈদীর গায়েবানা জানাজা শেষে সংঘর্ষ-গুলি, নিহত ১

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :