সরকার দেশটাকে জেলখানা এবং মানুষকে ক্রীতদাস বানাচ্ছে: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২৩, ১৮:২৯ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২৩, ১৭:৪৭

সরকার আইনশৃঙক্খলা বাহিনীর মাধ্যমে বাংলাদেশকে জেলখানা ও জনগণকে ক্রীতদাস বানিয়ে ফেলছে বলে অভিযোগ করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেছেন, সারাদেশে গোয়েন্দা সংস্থা ও পুলিশে লোক বাড়ানো হয়েছে। সারাদেশের মানুষকে নজরদারির আওয়তায় এনে এক ধরনের শাসনের মধ্যে রেখেছে। স্মার্ট বাংলাদেশের মাধ্যমে সকল মানুষকে পর্যবেক্ষণে রাখবে সরকার। কে কী করছে, কোথায় খাচ্ছে তা নিয়ন্ত্রণের মধ্যে নেয়া হচ্ছে। দেশটাকে জেলখানা এবং দেশের মানুষকে ক্রীতদাস বানাচ্ছে।

বৃহস্পতিবার জাপার বনানী কার্যালয়ে জাতীয় পার্টি মহানগর উত্তরের বিশেষ সভায় তিনি এসব কথা বলেন।

জিএম কাদের বলেন, এভাবে চলতে থাকলে দেশটা একটি কারাগারে পরিণত হবে আর আমাদের ক্রীতদাসের মতো থাকতে হবে। লাখো শহীদের জীবনের বিনিময়ে পাওয়া দেশ একটি গোষ্ঠীর কাছে বন্ধক দিয়ে আমরা ক্রীতদাস হতে পারি না। আমরা একটি গণতান্ত্রিক বাংলাদেশ চাই। গণতান্ত্রিক ব্যবস্থার জন্য অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই।

তিনি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের ভোটাধিকার হরণ করেছে। সাধারণ মানুষ, ভোটের প্রার্থী এবং রাজনৈতিক নেতা-কর্মীরা বলছে, আমরা ভোট দিতে পারছি না। কখনো কখনো সাধারণ মানুষ ভোট দিতে পারলেও সরকার ভোটের ফলাফল পাল্টে দিচ্ছে। সাধারণ মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হচ্ছে। দেশের প্রতিটি মানুষের মালিকানার চাবিকাঠি হচ্ছে ভোটাধিকার। মানুষের ভোটাধিকার হরণ করে সরকার স্বাধীনতার চেতনা ধ্বংস করেছে। তাই ন্যায় বিচারভিত্তিক এবং সমতার ভিত্তিতে বৈষম্যহীন সমাজ গঠন অসম্ভব হয়ে পড়েছে। এটা করা হচ্ছে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধের নামেই।

তিনি বলেন, দেশের মালিকানা হারিয়ে মানুষ এক শ্রেণির দাসে পরিণত হয়েছে। দাসদের ম্যানেজ করতে সুবিধাভোগী লাঠিয়াল বাহিনী তৈরি করা হয়েছে। মানুষের বাক ও চিন্তা প্রকাশের স্বাধীনতা নেই। আইন-কানুন তৈরি করে মানুষের স্বাভাবিক অধিকার খর্ব করেছে সরকার।

জাপা চেয়ারম্যান বলেন, বাংলাদেশে একদলীয় শাসন ব্যবস্থার সূচনা করা হয়েছে। একজন নেতা ও একটি দল দেশ পরিচালনা করবে। এজন্য প্রাথমিকভাবে কাজ শুরু হয়েছে। শাসকগোষ্ঠী দেশটাকে তাদের পারিবারিক সম্পত্তি মনে করে। এজন্য আওয়ামী লীগ, ভাবাদর্শ, জড়িত ব্যক্তিবর্গ অথবা স্বার্থের জন্য যাদের নেয়া প্রয়োজন তাদের একত্রিত করে একটি শ্রেণি তৈরী করা হয়েছে। তারা সাধারণ মানুষের চেয়ে অধিকতর সুযোগ-সুবিধা ভোগ করছে। আওয়ামী লীগ ও আওয়ামী লীগ সমর্থক সরকারের কর্মচারী, বুদ্ধিজীবী সহ বিভিন্ন শ্রেণির মানুষ বাছাই করে নেয়া হয়েছে। তারা সরকারের লাঠিয়াল বাহিনীর মতো আচরণ করছে। বৈষম্যের কারণে সাধারণ মানুষ সমান সুযোগ পাচ্ছে না। বৈষম্যের বিরুদ্ধে বাঙালি জাতি দীর্ঘদিন ধরে সংগ্রাম করছে। বৃটিশরা জমিদার শ্রেণি তৈরি করে ডিভাইড এন্ড রুল এর মাধ্যমে একটি সম্ভান্ত্র শ্রেণি তৈরি করতো। যারা উপনিবেশিক শাসন ও শোষণের পক্ষে কাজ করতো। এই বৈষম্য থেকে মুক্তি পেতেই পাকিস্তান সৃষ্টি হয়েছিলো। পাকিস্তান আমলে সামরিক শাসকরা আঞ্চলিক ভিত্তিতে বৈষম্য সৃষ্টি করেছিলো। তারা বাঙালিদের বৈষম্যের শিকার করেছে। হিন্দুদের সঙ্গে আরও বেশি বৈষম্য সৃষ্টি করেছিলো পাকিস্তানিরা। এমন বাস্তবতায় বাঙালি জাতি স্বায়ত্বশাসন চেয়েছিলো। এক পর্যায়ে আমাদের বাধ্য হয়ে স্বাধীনতা সংগ্রামে অংশ নিতে হয়েছিলো। স্বাধীনতা সংগ্রামে আমরা বিজয়ী হয়ে নিজেদের একটি দেশ পেয়েছি। মুক্তিযুদ্ধ সৃষ্টি হয়েছে অনেক আগে থেকে আর স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছে ১৯৭১ সালে। বর্তমানে দেশে শাসন ও শোষণ করার জন্য যে বৈষম্য সৃষ্টি করা হয়েছে এটা জনগণের বিপক্ষে।

তিনি বলেন, আগামী নির্বাচনের বিষয়ে দলের সবার মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। আমরা কারও ওপরে ব্যক্তিগত মতামত চাপিয়ে দেব না।

ঢাকা মহানগর উত্তরের আহবায়ক ও প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টুর সভাপতিত্বে ও সদস্য সচিব জাহাঙ্গীর আলম পাঠানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি। এসময় উপস্থিত ছিলেন জাপা কেন্দ্রীয় নেতা খলিলুর রহমান খলিল, আমির উদ্দিন আহমেদ ঢালু, জসিম উদ্দিন ভূঁইয়া, ফখরুল আহসান শাহজাদা, সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, নাসির উদ্দিন সরকার, কাজী আবুল খায়ের, আনিস উর রহমান খোকন, এম এ রাজ্জাক খান, সমরেশ মন্ডল মানিক প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/জেবি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য বিএনপিকে প্রস্তুত থাকার হুঁশিয়ারী নানকের

সরকার দেশকে বিদেশি ঋণ নির্ভর দেশে পরিণত করেছে: জামায়াত

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিন দিনের কর্মসূচি 

বিএনপির আরও চার নেতা বহিষ্কার

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

শেখ হাসিনা ছাড়া এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন কেউ করেনি: ওবায়দুল কাদের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :