মাসব্যাপী ‘বোধ’র বৃক্ষরোপণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩২ | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৮
মাসব্যাপী স্বেচ্ছাসেবী সংগঠন বোধ এর বৃক্ষরোপণ কর্মসূচির অংশ

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বোধ’। মঙ্গলবার উপজেলার চালিতাবুনিয়া ইউনিয়নে এ কর্মসূচি পালন করে সংগঠনটির সদস্যরা।

কয়েক ধাপে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ করেছে সংগঠনটি। মাসব্যাপী এই বৃক্ষরোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নূরুল ইসলাম মজুমদার।

এ সময় বিশেষ অতিথি হিসেবে চালিতাবুনিয়া ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. আখতারুজ্জামান ফয়েজ গাজীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এছাড়া বোধ-এর সদস্যরা উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ করে পরিবেশের ভারসাম্য রক্ষা, মাদক নির্মূল, বাল্যবিবাহ রোধে ‘বোধ’-এর স্বেচ্ছাসেবীদের ভূমিকার কথা উল্লেখ্য করে রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নূরুল ইসলাম মজুমদার বলেন, ‘মানবকল্যাণ সংগঠন বোধ সমাজসেবায় দারুণ কাজ করছে। মাদক ও বাল্যবিবাহ রোধে ‘বোধ’-এর যেকোনো সহযোগিতায় আমাদের পাশে পাবেন।’

বৃক্ষরোপণ কর্মসূচি নিয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা রাহাত সাইফুল বলেন, ‘প্রতিবছর আমরা মাসব্যাপী উপকূলীয় অঞ্চলে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে থাকি। উপকূলবাসী সারাবছর নদী ভাঙনের আতঙ্কে থাকেন। বিশেষ করে রাঙ্গাবালী উপজেলার চালিতাবুনিয়াসহ কয়েকটি ইউনিয়নের বহু সাধারণ মানুষের ফসলি জমি, ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া প্রতিবছর বন্যার কবলে পড়ে এই অঞ্চলের মানুষ। বন্যা মোকাবিলা ও নদী ভাঙন রোধে গাছের ভূমিকা রয়েছে। গাছ আমাদের পরিবেশের এক গুরুত্বপূর্ণ উপাদান। পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের বৃহৎ পরিসরে বনায়ন করা দরকার। প্রাণ-প্রকৃতি রক্ষায় বৃক্ষরোপণে সাধারণ মানুষদের উদ্বুদ্ধ করাই আমাদের কর্মসূচির মূল উদ্দেশ্য।’

আরও পড়ুন: বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ: যাত্রী পারাপার স্বাভাবিক

উল্লেখ্য, করোনা মহামারির সময় সংগঠনটির পথচলা শুরু করে। এরপর থেকে সংগঠনটি ত্রাণ সামগ্রী বিতরণ, চিকিৎসা সহায়তা, শিক্ষাবৃত্তি ও শীতার্তদের শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে।

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/এলএম/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :