গাজা ছাড়তে থাকা ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বিমান হামলা, নিহত ৭০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ১৩:৫০ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২৩, ১১:১০
বেসামরিক ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বিমান হামলায় ধ্বংসস্তূপ চারপাশ

উত্তর গাজা উপত্যকা থেকে পালাতে থাকা বেসামরিক ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নারী-শিশুসহ অন্তত ৭০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল-জাজিরা।

অবরুদ্ধ গাজা উপত্যকা শাসনকারী ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মিডিয়া অফিস জানিয়েছে, গাজা শহর ছেড়ে যাওয়া গাড়িগুলোতে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। তিনটি স্থানে গাড়িগুলোকে টার্গেট করা হয়েছে। এতে অন্তত ৭০ বেসামরিকের প্রাণ গেছে। এদের বেশিভাগই নারী ও শিশু।

হামাস কর্মকর্তারা বলছেন, ইসরায়েলি সামরিক বাহিনী জাতিসংঘ কর্তৃক "অসম্ভব" হিসাবে প্রত্যাখ্যান করার দাবিতে এক মিলিয়নেরও বেশি বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার পর এ হামলা চালােনো হয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাতে ২৪ ঘণ্টার মধ্যে উত্তর ফিলিস্তিনের ১১ লাখ বাসিন্দাকে দক্ষিণে সরে যেতে নির্দেশ দেয় ইসরায়েলি সামরিক বাহিনী। যদিও জাতিসংঘ সতর্ক করে বলেছে, এত অল্প সময়ে বিপুল সংখ্যক মানুষের সরে যাওয়া সম্ভব নয়। ইসরায়েলকে সময়সীমা বাড়ানোর আহ্বান জানানো হয় সংস্থার পক্ষ থেকে। তবে এতে সাড়া দেয়নি ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন,যে কোনো ফিলিস্তিনি যারা "তাদের জীবন বাঁচাতে" চায় তাদের অবশ্যই দক্ষিণে সরে যাওয়ার আদেশটি মানতে হবে। কারণ ইসরায়েল অবরুদ্ধ উপকূলীয় ছিটমহলে একটি প্রত্যাশিত স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে।

মানবাধিকার সংগঠনগুলো এই আদেশের নিন্দা করেছে এবং সতর্ক করেছে যে বেসামরিক জনগণের সম্ভাব্য জোরপূর্বক স্থানান্তর আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হবে।ট্যাংকবহর নিয়ে প্রস্তুত ইসরায়েলি সেনারাগাজা কর্তৃপক্ষর মতে, ইসরায়েলের নির্দেশের পর নির্ধারিত সময়ে মাত্র ৪ লাখ মানুষ অন্যত্র সরতে পেরেছেন।

এদিকে অনেক ফিলিস্তিনি বলেছেন যে তারা ইসরায়েলি আদেশে কর্ণপাত করবেন না।

গাজার বাসিন্দা মনসুর শওমান শুক্রবার আল জাজিরাকে বলেছেন, "অনুভূতিটি হল যে কোনও আশা নেই, কেউ গাজা বা মানুষের সাথে কী ঘটছে তা নিয়ে চিন্তা করে না।"

“যদি আমরা এখানে মরতে যাই, আমরা আমাদের বাড়িতেই মরব। আমরা উত্তরে বা দক্ষিণে মরতে যাচ্ছি। আমরা আমাদের মাথা উঁচু করে মরতে যাচ্ছি, আমাদের জমিতে দাঁড়িয়ে, আমাদের অধিকার নিয়ে দাঁড়িয়ে এবং আমাদের বিশ্বাসকে শক্ত করে ধরে রেখেছি।"

গাজার ২৩ লাখ নাগরিকের মধ্যে প্রায় ১১ লাখ স্ট্রিপের উত্তর অংশে বাস করে, যার মধ্যে রয়েছে সবচেয়ে জনবহুল গাজা শহর।

এদিকে হামাস-ইসরায়েল যুদ্ধ সপ্তম দিনে গড়িয়েছে। হামাসের হামলায় ২৫৮ সেনাসহ ১৩০০ ইসরায়েলির মৃত্যু হয়েছে। বিপরীতে নির্বিচার বোমা বর্ষণে অন্তত ১৯০০ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। নিহতের মধ্যে অর্ধেকেরও বেশি নারী ও শিশু।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

ইসরায়েল সম্ভবত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ভারী বৃষ্টিপাতে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৬০

বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে: মাহমুদ আব্বাস

জাতিসংঘে ফিলিস্তিনকে পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :