শেখ রাসেল দিবসে ঢাকা ও খুলনায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের নানা কর্মসূচি

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২৩, ২১:১৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০ তম জন্মদিন উপলক্ষে ঢাকা ও খুলনায় নানা কর্মসূচি গ্রহণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বুধবার সকালে ঢাকার বনানীতে শেখ রাসেলের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া খুলনায় সরকারি মহিলা কলেজ প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

এ উপলক্ষে কলেজের বাগানে একটি আম গাছ রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে খুলনা সরকারি মহিলা কলেজে শেখ রাসেল দিবস পালন উপলক্ষে ‘শিক্ষার্থীদের সহপাঠ কার্যক্রম উপস্থাপন’ শীর্ষক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য ড. মশিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘নতুন নতুন সৃজনে, দক্ষতায় এবং নিজের প্রতি আস্থায় ভরপুর হয়ে তোমরা আগামী দিনের বাংলাদেশকে বিশ্বে নেতৃত্ব দেবে। আমি আশা করব, শিক্ষার্থীদের মধ্যে সহপাঠ কার্যক্রম আরো বিস্তৃত হবে, যা অন্যদের জন্য অনুপ্রেরণা বয়ে আনবে।’

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানের শাসকরা হত্যা করতে সাহস পায়নি বিশ্ব জনমতের ভয়ে। কিন্তু জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা রাষ্ট্রনায়ককে স্বাধীন বাংলাদেশে হত্যা করা হলো। কতটা নির্মম, নৃশংস ঘটনা এটি! বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে উপমহাদেশের নবজাগরণকে হত্যা করা হলো। বঙ্গবন্ধু প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন শোষিতের গণতন্ত্র এবং অর্থনৈতিক মুক্তির জন্য দ্বিতীয় বিপ্লব। হয়তো বা বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব সফল হলে, শোষিতের মুক্তি নিশ্চিত হলে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, ইসরাইলের হামলা, একদিনে মিয়ানমারের লাখো শরণার্থীর রূঢ় বাস্তবতা বিশ্ব দেখতো না। বঙ্গবন্ধু হতেন এই অঞ্চলের এবং বিশ্বের মুক্তির মানুষের নেতৃত্ব দেয়ার প্রধান কারিগর। সে কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে। হত্যা করা হয়েছে শিশুপুত্র রাসেলকে। সেদিন মায়ের আলিঙ্গন ব্রাশফায়ারের সামনে রাসেলকে বাঁচাতে পারেনি। একেক করে ধ্বসে পড়ল আমাদের সংবিধান, আমাদের জাতিরাষ্ট্রের সকল ঠিকানা, আর বঙ্গবন্ধুর প্রিয় দ্বিতীয় বিপ্লব।’

খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টি এম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান, সরকারি মহিলা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর খান আহমেদুল কবির, শেখ রাসেল দিবস পালন উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর তাপস কান্তি সমাদ্দার প্রমুখ। শেখ রাসেল দিবস পালন উপলক্ষে কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা, আবৃত্তি, চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। অনুষ্ঠানে শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠান শেষে কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

(ঢাকা টাইমস/১৮অক্টোবর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :