সারা দেশে বিএনপি-জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০২৩, ০৯:০৭ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২৩, ০৮:৩৫

আজ রবিববার সারা দেশে বিএনপি-জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে। শনিবার নয়াপল্টনে সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের পর এ সিদ্ধান্ত নেয় দল দুটি।

সকাল থেকে বিভিন্ন জেলা থেকে কোনো বাস ঢাকায় ঢুকছে বলে খবর পাওয়া যায়নি। সকাল ৮টার দিকে দেখা গেছে মহাখালী বাস টার্মিনালে দূরপাল্লার সব বাস সারি সারি করে সাজিয়ে রাখা হয়েছে। তবে রাজধানীর ভেতরে সীমিত আকারে কিছু বাস চলতে দেখা গেছে। মানুষ সিএনজি, রিকশা, মোটরসাইকেল ও পায়ে হেঁটে নিজনিজ কর্মস্থলে যাচ্ছে।

গতকাল শনিবার সমাবেশ পণ্ড হওয়ার পর দলীয় কার্যালয়ের নিচে হ্যান্ড মাইকে প্রথমে হরতালের ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড এবং টিয়ার শেল ছুড়ে পণ্ড করে দিয়েছে। এর প্রতিবাদে রবিবার সারাদেশে সকাল সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি।

পরে জামায়াতের পক্ষ থেকেও আলাদাভাবে হরতাল পালনের ঘোষণা দেওয়া হয়। হরতালের ডাক দিয়ে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম বলেন, সরকারের পদত্যাগ, কেয়ারটেকার সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, বিএনপির মহাসমাবেশে আওয়ামী লীগ ও পুলিশের হামলা, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ নেতাকর্মীদের গ্রেপ্তার এবং জামায়াত ঘোষিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে পুলিশের বাধাদান ও মহাসমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেপ্তারের প্রতিবাদে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতালের কর্মসূচি ঘোষণা করছি।

আরও পড়ুন: হরতালে ফাঁকা রাজধানীর সড়ক, অফিসগামী মানুষের ভোগান্তি

তবে হাসপাতাল, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, সংবাদপত্রের সঙ্গে সংশ্লিষ্ট গাড়ি এবং ওষুধের দোকান হরতালের আওতামুক্ত থাকবে বলে জানানো হয়েছে।

বিএনপি-জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে আজ রবিবার সারা দেশে শান্তি সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। হরতালে যেকোনো ধরনের নৈরাজ্য রুখে দিতে সকাল থেকে রাজধানীর প্রতিটি ওয়ার্ডে এবং ঢাকার প্রবেশপথগুলোতে পাহারা দেওয়ারও ঘোষণা দেওয়া হয়েছে।

অন্যদিকে, হরতালের নামে নৈরাজ্য করলে পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, হরতালের নামে নৈরাজ্য সৃষ্টি করলে ডিএমপি ব্যবস্থা নেবে। হরতালের নামে মানুষের জানমালের ক্ষতি করলে পুলিশ আইন অনুযায়ী পদক্ষেপ নেবে।

এছাড়া, হরতালকে কেন্দ্র করে রাজধানীতে যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি রুখতে শনিবার রাত থেকেই ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

হরতালে রাজধানী ঢাকা ও আন্তঃজেলা রুটে বাস, মিনিবাস চলাচল অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আজ শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

বড় বড় খেলাপিরা সাত, আট, নয়বার করে ঋণ পুনঃ তফসিল করতে পারছে: ফরাসউদ্দিন

গতানুগতিক ভবন নির্মাণে পরিবেশের ক্ষতি হচ্ছে: জ্বালানি প্রতিমন্ত্রী

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেছেন শহীদ স্কোয়াড্রন লিডার জাওয়াদের পরিবার

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :