শ্রমিক আন্দোলনকে পুঁজি করে নাশকতা করলে কঠোর ব্যবস্থা: র‍্যাব

সাভার (ঢাকা) প্রতিনিধি,ঢাকা টাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১৭:২৮ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০২৩, ১৭:২১

শ্রমিক আন্দোলন পুঁজি করে কোনো ধরনের নাশকতা-সহিংসতার মাধ্যমে পোশাকশিল্পের ক্ষতি করার চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

শনিবার (০৪ নভেম্বর) সাভারের আশুলিয়ার নিরিবিলি এলাকায় র‌্যাব-৪ সিপিসি-২ এর কার্যালয়ে পোশাক শ্রমিকদের চলমান আন্দোলন ঘিরে সহিংসতা রোধে পোশাক কারখানাগুলো পরিদর্শন, র‌্যাবের কার্যক্রম পর্যালোচনা ও মতবিনিময় সভায় দেয়া এক বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় এই র‍্যাব কর্মকর্তা বলেন, আশির দশকের গোড়ার দিকে বাংলাদেশে পোশাকশিল্পের যাত্রা শুরু হয়। এখন বাংলাদেশের পোশাকশিল্প বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর বাংলাদেশের রপ্তানি আয়ের অধিকাংশ উপার্জন পোশাকশিল্প থেকে আসছে। এই শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়ার জন্য একটি স্বার্থান্বেষী মহল বা দুষ্কৃতিকারীরা উঠে পড়ে লেগেছে।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর থেকে আমাদের দেশের শান্তিপ্রিয় পোশাক শ্রমিকরা তাদের বেতন বৃদ্ধির যৌক্তিক দাবিতে আন্দোলন করে আসছিলেন। বিষয়টি সরকারের দপ্তর, বেসরকারি সংস্থা, মালিকদের সংগঠন সবাই আমলে নিয়ে মঞ্জুরি কমিটি গঠন করে একটি সিদ্ধান্ত দিয়েছেন। কিন্তু দেখতে পাচ্ছি একটি মহল শ্রমিকদের ভুল তথ্য ও গুজবের মাধ্যমে বা নিজেদের স্বার্থে ব্যবহার করার জন্য উসকানিমূলক তথ্য দিয়ে অরাজকতা, সহিংসতা বা নাশকতা সৃষ্টির চেষ্টা করছে। যারা এই শান্তিপ্রিয় শ্রমিক ভাইদের নিয়ে নাশকতা, সহিংসতার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠিন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

র‌্যাব কমান্ডার বলেন, ইতোমধ্যে গাজীপুর, সাভার, আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় দুষ্কৃতিকারীরা হামলা ও সহিংসতা করছে। তাদের বিরুদ্ধেও আমাদের আইনানুগ ব্যবস্থা চলমান রয়েছে। র‌্যাব ফোর্সেস এই চলমান সহিংসতা প্রতিরোধে কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। যার মধ্যে রয়েছে গোয়েন্দা কার্যক্রম ও সাইবার ওয়ার্ল্ডে নজরদারি বৃদ্ধি।

এ সময় আরো উপস্থিত ছিলেন র‍্যাব-৪ সিপিসি-২–এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট রাকিব মাহমুদ খানসহ র‌্যাবের ঊর্ধতন কর্মকর্তারা।

উল্লেখ্য, গত কয়েকদিন যাবৎ মজুরি বৃদ্ধির দাবিতে সাভার, আশুলিয়া, গাজীপুর ও মিরপুরসহ বেশ কয়েকটি স্থানে পোশাক শ্রমিকরা লাগাতার বিক্ষোভ করছেন। এরই মধ্যে গত ৩১ অক্টোবর জোসনা নামে এক পোশাক শ্রমিককে মিরপুর থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না এবং তাকে গুম করা হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ে। যার ফলে পহেলা নভেম্বর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিরপুরে বেশকিছু সহিংসতা ও নাশকতা হয়৷ পরবর্তীতে র‌্যাব-৪ এর একটি আভিধানিক দল জোসনাকে তার নিজ বাসায় পরিবারের সদস্যদের মাঝে খুঁজে বের করে।

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :