জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৩ প্রতিষ্ঠান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ২২:৩০ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২৩, ২২:১৯

পণ্য রপ্তানিতে অবদানের স্বীকৃতি হিসেবে গত ২০২০-২১ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানি ট্রফি (পদক) পেয়েছে ৭৩টি প্রতিষ্ঠান। ৩২টি শিল্পখাতের ব্যবসায়ীরা এই পদক পেয়েছেন। পুরস্কারপ্রাপ্ত ৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টি স্বর্ণ, ২৫টি রৌপ্য এবং ১৯টি ব্রোঞ্জ পদক লাভ করেছে।

বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রপ্তানিকারকদের হাতে পদক তুলে দেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান। এছাড়া রপ্তানি পদক প্রাপ্তদের মধ্যে হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ এবং প্রাণ ডেইরি লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী বক্তব্য দেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশে ১০টি অর্থনৈতিক অঞ্চল চালু করা হয়েছে। আরও ৯০টি চালু হবে। বৈশ্বিক অনেক অনেক বড় প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন ‘আমি স্বপ্ন দেখি আগামী ২০৩০ সাল নাগাদ আমাদের রপ্তানি ১০০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে।’

এর জন্য তিনি পোশাকের বাইরে অন্যান্য সম্ভাবনাময় পণ্য যেমন-আইটি, প্লাস্টিক, চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল খাতের ব্যবসায়ীরা এগিয়ে আসবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কেবলমাত্র পোশাক শিল্পের উপর নির্ভর করা যাবে না। রপ্তানিযোগ্য আরও অনেক পণ্য আছে। যত বেশি পণ্য আমাদের রপ্তানিতে অন্তর্ভুক্ত হবে তত বেশি দেশে রপ্তানি করা যাবে। নতুন কর্মসংস্থান তৈরি হবে এবং দেশ লাভবান হবে। বিলিয়ন বিলিয়ন ডলার আয় করা সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ব্যবসা করার ক্ষেত্রে যেসব বাধা রয়েছে সরকার সেগুলোর সমাধানে কাজ করছে। ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উত্তরণ লাভের পর আরও তিন বছর ইউরোপের বাজারে অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা পাবে বাংলাদেশ।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে কাস্টমস কর্তৃপক্ষের হয়রানির সম্মুখীন হচ্ছেন। এইচএস কোড পরিপালনের নামে ব্যবসায়ীদের জরিমানা করা হচ্ছে। তিনি জরিমানার এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসার জন্য আহবান জানান।

২৮টি খাতে জাতীয় রপ্তানি ট্রফি (২০২০-২০২১) পুরস্কারপ্রাপ্ত ৭৩টি প্রতিষ্ঠানগুলো হলো-

রপ্তানিতে সর্বোচ্চ আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে রিফাত গার্মেন্টস লিমিটেড।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পেয়েছে স্নোটেক্স আউট ওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে এ.কে.এম নীট ওয়্যার লিমিটেড, এবং ব্রোঞ্জপদক পেয়েছে তারাশিমা এ্যাপারেলস্ লি.।

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পেয়েছে ফ্লামিংগো লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে জি.এম.এস কম্পোজিট নিটিং ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড, ব্রোঞ্জপদক পেয়েছে লিবার্টি নীটওয়্যার লিমিটেড।

সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পেয়েছে বাদশা টেক্সটাইল লিমিটেড রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড ও এনজেড টেক্সটাইল লিমিটেড। টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পেয়েছে হা-মীম ডেনিম লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড এবং ব্রোঞ্জ পেয়েছে আকিজ টেক্সটাইল মিলস লি.।

হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মমটেক্স এক্সপো লি.। টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স রৌপ্য পদক পেয়েছে মেসার্স সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল। পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পেয়েছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে জনতা জুট মিলস লি. এবং ব্রোঞ্জ পদক পেয়েছে জোবাইদা করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পেয়েছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে সনিভার্স ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পেয়েছে ইনডিগো কর্পোরেশন, রৌপ্যপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হবিগঞ্জ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড।

ফুল ফলিয়েজ কৌটাগরিতে স্বর্ণপদক পেয়েছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ ও রৌপ্য পদক পেয়েছে এলিন ফুড ট্রেড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পেয়েছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

মেলামাইন পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে যথাক্রমে ডিউরেবল প্লাস্টিক লি. ও বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড (ইউনিট-৩), রৌপ্যপদক পেয়েছে অলপ্ল্যাস্ট বাংলাদেশ লি. এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বেঙ্গল পলি এন্ড পেপার স্যাক লিমিটেড (ইউনিট-২)। সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পেয়েছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিঃ, রৌপ্যপদক পেয়েছে রংপুর মেটাল ইন্ড্রাষ্ট্রিজ লিমিটেড (ইউনিট-২), ব্রোঞ্জ পদক পেয়েছে মেসার্স ইউনিগ্লোরী সাইকেল কম্পোনেন্টস্ লি.। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্রোঞ্জ পদক পেয়েছে বিআরবি কেবল ইন্ড্রাস্ট্রিজ লি.।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক পেয়েছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস্ লিমিটেড।

ওষুধ পণ্যে স্বর্ণপদক পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পেয়েছে ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড ও ব্রোঞ্জ পদক পেয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পেয়েছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্য পদক পেয়েছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লি.।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পেয়েছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড, ব্রোঞ্জ পদক পাচ্ছে এন এইচ টি ফ্যাশন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে পদ্মা স্পিনিং এন্ড কম্পোজিট লি., রৌপ্যপদক পেয়েছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড, ব্রোঞ্জ পদক পেয়েছে স্টার প্যাকেজিং অ্যান্ড এক্সোসরিজ লি.। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পেয়েছে মনট্রিমস্ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম. এন্ড. ইউ. প্যাকেজিং লি. এবং ব্রোঞ্জপদক পেয়েছে মেসার্স ইউনিগ্লোরি পেপার এন্ড প্যাকেজিং লি.।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পেয়েছে মেসার্স এন.আর. ট্রেড ইন্টারন্যাশনাল, রৌপ্যপদক পাচ্ছে হেয়ার স্টাইল ফ্যাক্টরি, ব্রোঞ্জ পদক পেয়েছে গাজী'স ফ্রেশ সী-ফুড। সেবা খাতে স্বর্ণপদক পেয়েছে মীর টেলিকম লিমিটেড।

এছাড়া নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পেয়েছে পাইওনিয়ার নীটওয়্যার্স (বিডি) লি., রৌপ্য পদক পাচ্ছে বী-কন নীটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস (প্রা.) লি.।

ঢাকাটাইমস/০৮নভেম্বর/কেএম

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ পেল ওয়ালটন

আগামী অর্থবছরের বাজেটের আকার কমানোর পরামর্শ আইএমএফের

তাপপ্রবাহ: ২ হাজার শ্রমজীবীকে সোনালী ব্যাংকের ছাতা উপহার

রংপুরে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখাসমূহের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

আরও ৪ বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত

অতি গরমে কী ক্ষতি হচ্ছে আম ধান পোল্ট্রিতে, কতটা প্রস্তুত কৃষি খাত

ন্যাশনাল ব্যাংকের ২০২৩ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুমোদিত

বিআরটিএর অভিযান, ৩৯৮ মামলায় ৯ লাখ ৮৪ হাজার টাকা জরিমানা

এই বিভাগের সব খবর

শিরোনাম :