এই গরমে দৈনিক খাচ্ছেন একাধিক ডিম? কী ভয়ানক ক্ষতি হতে পারে জানুন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২৪, ০৮:১৩

ডিম অনেকেরই পছন্দের খাবার। তাই তো তারা দৈনিক একাধিক ডিম খেয়ে রসনাতৃপ্তি করেন। তবে এহেন ডিম প্রীতি মোটেই ভালো নয় বলে মত বিশেষজ্ঞদের। তাদের কথায়, প্রোটিন সমৃদ্ধ ডিম খুবই উপকারী, তবে তীব্র এই গরমে দৈনিক একাধিক ডিম খেলে ছোট-বড় রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।

তাই আর দেরি না করে গরমের মধ্যে প্রতিদিন একাধিক ডিম খাওয়ার স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে জেনে নিন, তারপর সতর্ক হোন। তাতেই আপনার সুস্থ থাকার পথ প্রশস্থ হবে।

পেটের সমস্যার ভ্রূকুটি​

এমনিতে ডিম খুবই সহজপাচ্য একটি খাবার। তবে গরমের দিনে আমাদের হজমশক্তি খুব দুর্বল হয়ে পড়ে। সেই সুবাদে ডিম হজম করা ক্ষেত্রেও সমস্যা হতে পারে। এমনকি এই কারণে পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা। তাই তো গরমের দিনে একাধিক ডিম খেতে বারণ করেন বিশেষজ্ঞরা।

​হার্টের বাজবে বারোটা​

ডিমের কুসুমে রয়েছে কোলেস্টেরলের ভাণ্ডার। এই উপাদান হার্টের ক্ষয়ক্ষতি করার কাজে সিদ্ধহস্ত। তাই হার্ট অ্যাটাক থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদ এড়াতে চাইলে দৈনিক একাধিক ডিম খাওয়ার লোভ সামলাতে হবে। তাতেই হার্ট থাকবে সুস্থ-সবল। এমনকি কোলেস্টেরলের মাত্রাও বাড়বে না।

​পিছু নিতে পারে অ্যালার্জি​

বিশেষজ্ঞদের কথায়, ডিমের সাদা অংশে অনেকের অ্যালার্জি থাকে। দিনে একাধিক ডিম খেলে এই সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে! তাই যাদের ডিম সহ্য হয় না বা ডিম খেলে ব়্যাশ বেরোয়, শ্বাসকষ্ট শুরু হয়, তারা গরমের সময় বাদেও সারা বছর ডিম দূরে থাকুন। নইলে যে সমস্যার শেষ থাকবে না।

ডায়ারিয়ার ফাঁদ

ডিমে থাকে সালমোনেল্লা নামক এক ধরনের ব্যাকটেরিয়া। তাই ডিম সবসময় ভালো করে সিদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে আমাদের মধ্যে অনেকে এই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে নিয়মিত পোচ খেয়েই রসনাতৃপ্তি করেন। গরমের দিনে এই ভুলটা করেন বলেই তাদের শরীরে প্রবেশ করে সেই ক্ষতিকর ব্যাকটেরিয়া। তারপর শুরু হয়ে যায় পায়খানা-বমি।

তাই এসব ভয়াল সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে ডিম ভালো করে সিদ্ধ করে খান। চেষ্টা করুন এই গরমকালে দিনে একাধিক ডিম না খাওয়ার। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই উপকার পাবেন হাতেনাতে।

একটা ডিম চলতেই পারে​

এই প্রতিবেদন পড়ে ডিমকে খাদ্যতালিকা থেকে বাদ দিয়ে দেবেন না। বরং চেষ্টা করুন প্রতিদিন অন্তত একটা ডিম খাওয়ার। এই কাজটা করলেই কিন্তু দেহে পুষ্টির ঘাটতি কিছুটা হলেও মিটে যাবে। এমনকি কাছে ঘেঁষার সুযোগ পাবে না কোনো রোগ। তাই এবার থেকে এই নিয়ম মেনেই ডিম খান।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :