কুয়াকাটায় রাতের আঁধারে জমি দখল, উচ্ছেদ করলো ভূমি প্রশাসন

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১০:৪৪

পটুয়াখালীর কুয়াকাটা এলাকায় প্রায় ৫ একর জমির অবৈধ দখলদারদের উচ্ছেদ করেছে প্রশাসন। শনিবার (১৮ নভেম্বর) বিকালে ৯৯৯-এ ফোন পেয়ে উপজেলা ভূমি প্রশাসন অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করে।

জানা গেছে, গত শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে জমিতে সাইনবোর্ড টাঙিয়ে দুটি ঘর তুলে স্থানীয় প্রভাবশালী একটি গ্রুপ জমি দখল প্রক্রিয়া চালায়। ৯৯৯ এ খবর পেয়ে মহিপুর থানা পুলিশ ঘটনাস্থলে আসলেও ঘর উত্তোলন ও সাইনবোর্ড টানানো সম্পন্ন করে দখলদাররা।

স্থানীয় ও ভূমি প্রশাসন সুত্র বলছে, কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে পশ্চিমে প্রায় ৫ একর জমি নিয়ে সরকারের সঙ্গে মালেক ফরাজী গংদের আদালতে মামলা চলমান রয়েছে। কোনো পক্ষই এ পর্যন্ত মামলার রায় পায়নি। বিএস জরিপে এসব জমি সরকারের নামে রেকর্ড রয়েছে। তবে এসব জমির বর্তমান মালিক একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান বলে জানা গেছে। ওই বিনিয়োগকারী প্রতিষ্ঠানের ভোগদখলে বিরোধীয় জমিতে অন্তত ১০টি পাকা স্থাপনা রয়েছে। বিনিয়োগকারীদের অভিযোগ আদালতে মামলা চলমান থাকা অবস্থায় মালিকানা দাবিতে এসব জমি দখল করা হয়েছে। এখন বিনিয়োগ নিয়ে তারা দুশ্চিন্তায় পড়েছেন।

রাতের আঁধারে মালিকানা দাবি করে টানানো সাইনবোর্ডের নাম্বারে কল দিলে মুঠোফোনে কাজী হারুনর রশিদ বলেন, তারা লাল মিয়া তালুকদারের কাছ থেকে জমি ক্রয় করেছেন। এই ক্ষমতাবলে সাইনবোর্ড এবং ঘর তুলেছেন। সরকারের নামে রেকর্ড হওয়া বিএস জরিপ ভাংতে আদালতে মামলা করা হয়েছে বলে জানান তিনি।

স্থানীয় একটি সূত্র বলেন, অত্র এলাকায় গত এক বছরে একাধিক জমি দখলের নজির রয়েছে। বিনিয়োগকারীদের জমির সম্মুখে থাকা পাউবোর অধিগ্রহণকৃত জমিতে ঘর তুলে ভোগদখলে নিয়েছে অনেক স্থানীয়রা। এসব জমি এবং সম্পদ এখন মূল্যহীন হয়ে পড়েছে। আর এমন কর্মকাণ্ডে শঙ্কিত হয়ে পড়েছেন কুয়াকাটায় বিনিয়োগকারীরাও।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন প্রত্যক্ষ্যদর্শীরা জানান, রাত আড়াইটার দিকে ২৫-৩০ জনের একটি দল ট্রলি গাড়িতে করে টিনের ঘর নিয়ে এসে তাদের হোটেলের সামনে বসিয়ে দেয় এবং মালিকানা দাবির সাইনবোর্ড টাঙিয়ে দেয়। তবে, দখলকারীরা বরিশাল এবং উপজেলা শহরের লোক। এদের কাউকেই চেনেন না কেউ।

বেঙ্গল গেস্ট হাউসের মালিক নাসরিন আজম জানান, রাত ৩টার দিকে হোটেল থেকে তাকে ফোনে জানায় তার হোটেলের সামনে কে বা কারা তাদের জমি দাবি করে সাইনবোর্ড টাঙয়ে দিয়েছে। তাৎক্ষণিক প্রশাসনকে বিষয়টি অবহিত করেন। এর পরদিনিই ভূমি প্রশাসন উচ্ছেদ করে দিয়েছেন বলে জানান তিনি।

কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ বলেন, মালিকানা দাবিতে রাতের আঁধারে এভাবে দখল করা বেআইনি। এমন চলতে থাকলে অন্যান্য বিনিয়োগকারীরা কুয়াকাটায় বিনিয়োগ করতে আগ্রহ হারিয়ে ফেলবে।

এ ব্যাপারে কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ জানান, স্থানীয় সচেতন নাগরিক সমাজ বিষয়টি নজরে আনলে পটুয়াখালী জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার তত্ত্বাবধানে শনিবার বিকালে সরকারি খাস জমিতে উত্তোলনকৃত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দিয়েছি। দখলদার যত শক্তিশালী হোক না কেন প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বদ্ধপরিকর।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :