তিনটি যোগাসনে সুরক্ষিত থাকবে কিডনি! ওজনও হবে নিম্নমুখী

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২৩, ০৮:০৪

মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো কিডনি। আমাদেরই প্রতিদিনকার কিছু বদঅভ্যাসের কারণে পাল্লা দিয়ে বাড়ছে এই অঙ্গটির রোগ। প্রতি বছর কয়েক লাখ মানুষ কিডনি সংক্রান্ত সমস্যায় আক্রান্ত হচ্ছেন। অথচ অনেকে তা টেরই পাচ্ছেন না।

এমনিতে শরীরের ভেতরে কোনো সমস্যা তৈরি হলে তা সহজে ধরা যায় না। কিডনির ক্ষেত্রে এই আশঙ্কা আরও বেশি। অনেক ক্ষেত্রেই একটি কিডনি বিকল হয়ে গেলেও কাজ চলতে থাকে। ফলে ক্ষতির আঁচ বাইরে থেকে পাওয়া যায় না। কিডনিতে পাথর হওয়া একটি সাধারণ সমস্যা।

এছাড়া কিডনিতে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। কিডনি সংক্রান্ত সমস্যার উপসর্গগুলো এত মৃদু হয় যে, সব সময় বোঝা যায় না। তাই আগে থেকেই কিডনির খেয়াল রাখতে হবে। তার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া তো করতেই হবে, সঙ্গে ভরসা রাখতে হবে কিছু যোগাসনে।

এই কাজটা নিয়মিত করতে পারলে তা যেমন কিডনির খেয়াল রাখবে, পাশাপাশি দেহের ওজনও থাকবে নিয়ন্ত্রণের মধ্যে। তাই আর দেরি না করে এমন তিনটি যোগাসন সম্পর্কে জেনে নিই, যেগুলো কিডনি ও ওজন দুটিরই খেয়াল রাখে।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিত হয়ে শুয়ে দুই হাত মাথার দুই পাশে উপরের দিকে রাখুন। পা দুটি একসঙ্গে জোড়া রাখুন। এবার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দুই হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দুই পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক ঊরুতে ঠেকান। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

পদহস্তাসন

সোজা হয়ে পা দুটি একটু ছড়িয়ে দাঁড়ান। ভালো করে শ্বাস নিয়ে নিন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের সামনের অংশ মেঝের দিকে ঝুঁকিয়ে দিন। হাঁটু না ভেঙে হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। এই ভঙ্গিতে ২০ সেকেন্ড থাকুন। প্রতিদিন এভাবে করুন যোগাসনটি।

নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এরপর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি ‘এল’ আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন তিন-চারবার এই আসনটি করুন।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :