ভারত থেকে সাজা শেষে দেশে ফিরল বাংলাদেশি ৪৪ নারী-শিশু

বেনাপোল (যশোর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ২০:২৫

বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে ভারত থেকে দেশে ফিরেছে ৪৪ জন বাংলাদেশি নারী-শিশু। শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে বলে জানিয়েছেন বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান বিশ্বাস।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ কর্তৃপক্ষ। এ সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল, চেকপোস্ট আইসিপি ক্যাম্পের কমান্ডার মাহবুবুর রহমান ও পেট্রাপোল বিএসএফ কর্তৃপক্ষ।

ভুক্তভোগী রুবিনা খাতুন (ছব্দ নাম) বলেন, ভালো কাজের প্রলোভনে পড়ে দালালদের মাধ্যমে সীমান্ত পথে তারা ভারতে গিয়েছিল। এ রকম অনেকেই আছে। ভারতে গিয়ে বাসাবাড়ি বা কারখানায় কাজ করার সময় পুলিশের হাতে অনুপ্রবেশের অভিযোগে আটক হয়। পরে আদালত তাদের বিভিন্ন মেয়াদে সাজা দেয়। সাজা শেষে কলকাতার বিভিন্ন মানবাধিকার সংগঠন তাদের শেল্টার হোমের হেফাজতে নেয়। পরে দুই দেশের যৌথ প্রচেষ্টায় এসব নারীকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়।

ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি নারীদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়। এরপর বেসরকারি সংস্থা ‘রাইটস যশোর’ ৩২ জন ও মহিলা আইনজীবী সমিতি ১২ জন নারী-শিশুকে পরিবারের কাছে হস্তান্তর করবে বলে জানিয়েছে পুলিশ।

রাইটস যশোরের সিনিয়র প্রোগ্রাম অফিসার তৌফিক হোসেন বলেন, ‘ফেরত আসাদের যশোর রাইটস যশোর ৩২ জন এবং মহিলা আইনজীবী সমিতি ১২ জনকে গ্রহণ করে নিজস্ব শেল্টারহোমে রাখবে। এরপর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।’

বেনাপোল ইমিগ্রেশন ওসি কামরুজ্জামান বিশ্বাস জানান, ৪৪ জন নারী ও শিশু দেশে ফিরেছে। ভারতে অনুপ্রবেশসহ নানা অপরাধে গ্রেপ্তারের পর বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষে কিশোলয়, নবযাত্রা ও ধ্রুবাশ্রমসহ পশ্চিমবঙ্গের ১২টি শেল্টার হোমের হেফাজতে ছিল তারা।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :