ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন উঠছে মন্ত্রিসভায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২৩, ১৩:২৩

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে প্রস্তাবিত ‘ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন’ অনুমোদনের আজ সোমবার মন্ত্রিসভায় তোলা হচ্ছে।

আইসিটি বিভাগের সংস্থা ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের আন্তঃমন্ত্রণালয়ে আলোচনা সভায় সংশ্লিষ্টদের মতামত নিয়ে ‘ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন, ২০২৩’-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। খসড়ায় কোনো সংশোধন থাকলে তার ওপর কাজ হবে। পরবর্তীতে আইন মন্ত্রণালয়ে যাবে ভোটিংয়ের জন্য। এরপর সংসদে উঠার কথা। যেহেতু সংসদ অধিবেশন নেই তাই সরকার চাইলে রাষ্ট্রপতি এসআরও এর মাধ্যমে জারি করতে পারেন।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে তিন বছর ধরে উপাত্ত সুরক্ষা আইন করার জন্য কাজ করছে। ২০২২ সালের শুরুতে সরকার আনুষ্ঠানিকভাবে উপাত্ত সুরক্ষা আইনের প্রথম খসড়া প্রকাশ করে। তবে খসড়া নিয়ে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা, ব্যবসায়ী সংগঠন ও বিশেষজ্ঞরা উদ্বেগ জানান। এরপর কয়েক ধাপে খসড়ায় পরিবর্তন করে চলতি বছরের আগস্টে আরেকটি খসড়া প্রকাশ করা হয়। যেখানে বিভিন্ন ধারা অনেকটা শিথিল করা হয়েছে।

গত সেপ্টেম্বরে খসড়াটির নাম পরিবর্তন করে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইন ২০২৩ করা হয়েছে। যেখানে ফৌজদারি অপরাধ পুরোপুরি বাদ দেওয়া হয়েছে। সাজা হিসেবে রাখা হয়েছে জরিমানা।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :