ছুটি শেষে ঢাকায় ফিরেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

কূটনৈতিক প্রতিবেদক
| আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১৫:৩৮ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২৩, ১৩:৪৮

সকল জল্পনা-কল্পনা ছাপিয়ে অবশেষে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। জানা যায় সোমবার সস্ত্রীক ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন তিনি।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস শ্রীলঙ্কান এয়ারলাইন্স (ফ্লাইট নং-ইউএল-১৮৯) এর একটি বিমানযোগে ঢাকা বিমানবন্দরে অবতরণ করেন। কলম্বো থেকে ৭টা ৫০ মিনিটে ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওনা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক করার বিষয়ে নানামুখী তৎপরতায় ব্যস্ত সময় পার করছিলেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এরপর জাতীয় নির্বাচনের তফসিলের আগমুহূর্তে ১৬ নভেম্বর ঢাকা ছাড়েন পিটার হাস। এমন পরিস্থিতিতে রাষ্ট্রদূত পিটারের ঢাকা ছাড়ার বিষয়ে নানামুখী কথা শুরু হয় নানা মহলে।

তবে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শুরু থেকেই পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে পিটার হাসের ছুটির বিষয়ে অবগত আছে সরকার। তিনি কূটনৈতিক নিয়ম মেনে অর্থাৎ ‘নোট অব ভারবালে’র মাধ্যমে ছুটি নিয়েছেন। অর্থাৎ এই সময়ে তার ছুটি পুনর্নির্ধারিত ছিল।

এদিকে পিটার হাসের ছুটি নিয়ে নানামুখী আলোচনার মাঝেই ছুটি নিয়েছেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। সম্প্রতি গণমাধ্যমে এই খবর চাউর হওয়ার পর রবিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, ওয়াশিংটনে বাংলাদেশি রাষ্ট্রদূতের এই ছুটিও পুনর্নির্ধারিত।

প্রায় ১ মাসের জন্য কর্মস্থলের বাইরে থাকবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। পররাষ্ট্রসচিব আরও বলেন, ‘সরকারের যথাযথ অনুমোদন নিয়েই পরিবারের সাথে ছুটি কাটাচ্ছেন ওয়াশিংটনে বাংলাদেশি রাষ্ট্রদূত। তিনি শিগগিরই কাজে ফিরবেন।’

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে যখন কূটনীতিকরা স্টেশন ত্যাগ করেন, তা কূটনৈতিক পত্রের মাধ্যমে সেদেশের সরকারকে অবহিত করা হয়ে থাকে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এসআরপি/কেএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

আজ শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

বড় বড় খেলাপিরা সাত, আট, নয়বার করে ঋণ পুনঃ তফসিল করতে পারছে: ফরাসউদ্দিন

গতানুগতিক ভবন নির্মাণে পরিবেশের ক্ষতি হচ্ছে: জ্বালানি প্রতিমন্ত্রী

২১ মে ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

প্রধানমন্ত্রী সঙ্গে সাক্ষাৎ করেছেন শহীদ স্কোয়াড্রন লিডার জাওয়াদের পরিবার

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :