গৃহকর্মীদের ন্যূনতম বয়স ২৪ নির্ধারণ করলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১৪:৩০ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২৩, ১৩:৫৯

দেশের শ্রমবাজারকে আকর্ষণীয় করতে গৃহকর্মী নিয়োগের জন্য নতুন নিয়ম করেছে সৌদি আরবের শ্রম আইন কর্তৃপক্ষ। নতুন নিয়মে কর্মীর সর্বনিম্ন বয়স ২৪ বছর নির্ধারণ করা হয়েছে।

সোমবার দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবের গার্হস্থ্য শ্রমের দায়িত্বে থাকা প্ল্যাটফর্ম মসনদ ঘোষিত নতুন নিয়ম অনুসারে- সৌদি নাগরিক, উপসাগরীয় দেশগুলোর নাগরিক এবং সৌদি পুরুষদের বিদেশি স্ত্রী ও তাদের মা গৃহকর্মী নিয়োগের জন্য ভিসার আবেদন করতে পারবেন। এ ছাড়া সৌদি প্রিমিয়াম রেসিডেন্সি পারমিটধারীরাও এ ধরনের ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে নিয়োগদাতাদের আর্থিক সক্ষমতার বিবেচনায় নেওয়া হবে।

এ ছাড়াও নতুন নিয়মে কর্মী নিয়োগের চুক্তিতে অবশ্যই শ্রমিককে দেওয়া মজুরি, অর্থ প্রদানের পদ্ধতি, উভয়পক্ষের অধিকার এবং বাধ্যবাধকতা উল্লেখ করতে হবে। প্রশিক্ষণের সময়কাল অবশ্যই ৯০ দিনের পাশাপাশি দৈনিক কাজের সময়, সাপ্তাহিক ছুটি, ওভারটাইম, চুক্তির মেয়াদ, পুনর্নবীকরণ পদ্ধতি, সমাপ্তি ও বিমা থাকতে হবে।

সম্প্রতি অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণের চেষ্টার অংশ হিসেবে গৃহকর্মী ও নিয়োগদাতার অধিকার ও দায়িত্ব সম্পর্কে জানতে সৌদির মানব সম্পদ মন্ত্রণালয় মসনদ নামের একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করেছে সৌদি শ্রম কর্তৃপক্ষ। প্ল্যাটফর্মটি ভিসা ইস্যু, নিয়োগ আবেদন এবং নিয়োগদাতা ও কর্মীর মধ্যেকার চুক্তিভিত্তিক সম্পর্ক নির্ধারণ করার মতো সেবা দিয়ে থাকে। এ ছাড়াও এক নিয়োগকর্তার কাছ থেকে অন্য নিয়োগকর্তার কাছে গৃহকর্মী হস্তান্তরের পাশাপাশি গার্হস্থ্য শ্রম চুক্তির প্রমাণীকরণ এবং বিরোধ নিষ্পত্তিও করা হয় প্ল্যাটফর্মটিতে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :