পরিবেশবাদী সংগঠন ‘সবুজ আন্দোলন’র কেন্দ্রীয় কমিটিতে ৬ পদে নতুন মুখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৭:২৩

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। সংগঠনটির কেন্দ্রীয় কমিটিতে এসেছে ব্যাপক রদবদল। অতীত কর্মকাণ্ড মূল্যায়নে গুরুত্বপূর্ণ পদে পদোন্নতি হয়েছে ছয়জনের।

মঙ্গলবার সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার এবং মহাসচিব মহসিন সিকদার পাভেল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাপারে জানানো হয়।

এতে বলা হয়, চট্টগ্রাম মহানগরের সভাপতি, কেন্দ্রীয় কমিটির সহ-শিক্ষা ও গবেষণা সম্পাদক অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহকে চট্টগ্রাম বিভাগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক হাজী মো. নুরুল কবিরকে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

এছাড়া কক্সবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমরানকে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক, বরিশালের সাধারণ সম্পাদক অধ্যাপক মারুফ উল করিম চৌধুরীকে বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, নরসিংদী জেলার সভাপতি শিল্পপতি মোহাম্মদ আল আমিন রহমানকে বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি কবি মির্জা আনোয়ার পারভেজকে কেন্দ্রীয় কমিটির সহ-সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত করা হয়েছে।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, আমাদের ক্ষুদ্র অবস্থান থেকে নিজস্ব অর্থায়নে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু না কিছু কাজ করার চেষ্টা করছি। আশা করি আসন্ন নির্বাচনে প্রত্যেকটি রাজনৈতিক দলের ইশতেহারে পরিবেশ সম্পর্কিত সুনির্দিষ্ট দিক-নির্দেশনা থাকবে। এজন্য প্রত্যেকটি গণমাধ্যমে রাজনৈতিক দলের পরিবেশ বিষয়ক কোনো নির্দেশনা থাকছে কিনা এ বিষয়ে সংবাদ প্রচারের আহবান জানাচ্ছি।

'পাশাপাশি বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সবুজায়ন ধ্বংস করে কৃত্রিম সংকট তৈরি করা হচ্ছে যা পরিবেশ কর্মীদের হতাশ করছে। প্রকল্প গ্রহণের ক্ষেত্রে পরিবেশ সমুন্নত রেখে প্রকল্প বাস্তবায়নের অনুরোধ জানাচ্ছি'— বলেন বাপ্পি সরদার।

মহসিন শিকদার পাভেল বলেন, আজকে যাদেরকে পদোন্নতি দেওয়া হলো প্রত্যেকেই কয়েক বছর ধরে সংগঠনকে এগিয়ে নিতে কাজ করছে। আশা করি প্রত্যেকেই যার যার জায়গা থেকে কাজের গতিকে আরও বাড়িয়ে জনগণের সেবায় নিজেদেরকে নিয়োজিত করবেন।

উল্লেখ্য, সবুজ আন্দোলন প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৫ বছরের বেশি সময় ধরে দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসেও বাংলাদেশি জনগণের মাঝে পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা ও বৃক্ষরোপণ কর্মসূচির গুরুত্ব সম্পর্কে অবহিত করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

বর্তমানে দেশ ও দেশের বাইরে সংগঠনটির সদস্য সংখ্যা ১ লাখ ৫০ হাজারের বেশি। ইতোমধ্যে লক্ষাধিক বৃক্ষরোপণসহ ৫০০ শতাধিক সভা-সেমিনার, গবেষণাপত্র প্রকাশ, পরিবেশ বিষয়ক ২টি বই প্রকাশ, বাৎসরিক গ্রিনম্যান অ্যাওয়ার্ড প্রদান, সবুজ বাঁচাও ফুটবল ম্যাচ, শিক্ষা উপকরণ বিতরণ, নারী ও শিশু জীবনমান উন্নয়নে ধারাবাহিক কর্মসূচি পালন করে যাচ্ছে সংগঠনটি।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক প্রকাশ

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে: ওবায়দুল কাদের 

রামপুরায় অবরোধ ছেড়ে দিলো রিকশাচালকরা, যানচলাচল স্বাভাবিক

সৌদি আরব গেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী 

রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

পাঁচ অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার আশঙ্কা, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

১৫৭ উপজেলায় দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

মধ্যরাত থেকে সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী, কার কী দায়িত্ব

ভারতে গিয়ে নিখোঁজ এমপি আনোয়ারুল, স্বরাষ্ট্রমন্ত্রী বললেন ‘উদ্বিগ্ন হওয়ার কারণ নেই’

এই বিভাগের সব খবর

শিরোনাম :