সূর্যের নানান রকম ছবি তুলল ভারতের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১২:১৫ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২৩, ১১:২৭

সূর্যের হরেক রকমের ছবি সামনে আনল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। সূর্যের এই বিরল ছবি তুলে পাঠিয়েছে নক্ষত্রটিকে নিয়ে গবেষণা করা সৌরযান আদিত্য এলওয়ানের টেলিস্কোপ।

মূলত আদিত্য এলওয়ানের সঙ্গে থাকা সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT) তাক করা আছে সূর্যের ফোটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ারে। আর সেখান থেকেই নক্ষত্রটির বিভিন্ন রঙের ছবি তুলে আনল ইসরো। সূর্যের এমন ছবি আগে কখনও ওঠেনি বলেই দাবি ইসরোর। খবর ইন্দিয়া টুডের।

ইসরো জানিয়েছে, গত ২০ নভেম্বর সুটের পাওয়ার অন করা হয়। ৬ ডিসেম্বর প্রথম ছবি তোলে সুট। মোট ১১ ধরনের ফিল্টার ব্যবহার করে ছবি তুলেছে আদিত্যর টেলিস্কোপ। শুক্রবার সেই ছবিগুলো প্রকাশ করে ইসরো।

ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপের ক্যামেরায় সূর্যের বিভিন্ন রূপ ধরা পড়েছে। এই উচ্চ ক্ষমতা সম্পন্ন টেলিস্কোপের পাঠানো ছবি তাদের বিভিন্নভাবে সাহায্য করবে। বিশেষ করে সূর্যের চুম্বকীয় বায়ুমণ্ডলের গতিবিধি বুঝতে এই ছবিগুলি সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে পৃথিবীর জলবায়ুর উপর সৌর বিকিরণের প্রভাবের উপর নিয়ন্ত্রণ আনতেও সাহায্য করবে বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

ইসরো আগেই জানিয়েছে, ৭ জানুয়ারি কাঙ্ক্ষিত ল্যাগরেঞ্জ পয়েন্টে পৌঁছবে সৌরযান।

উল্লেখ্য, ইসরোর সৌরযান আদিত্য এল ওয়ানের সঙ্গে থাকা এই উচ্চ ক্ষমতা সম্পন্ন টেলিস্কোপ সুট তৈরি করা হয়েছে পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সে। অন্যদিকে এই হাই-টেক টেলিস্কোপ তৈরির কাজে সাহায্য করেছে ইসরো, দ্য মনিপাল একাডেমি অব হায়ার এডুকেশন, কলকাতা সেন্টার ফর এক্সিলেন্স ইন স্পেস সায়েন্স ইন্ডিয়ানসহ দেশটির আরও একাধিক বিশ্ববিদ্যালয়।

(ঢাকাটাইমস/০৯ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :