ভালো নির্বাচন না হলে সংকট তৈরি হবে: ইসি আনিছুর রহমান

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ১৭:২০ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০২৩, ১৬:৫৩

ভালো নির্বাচন না হলে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে বিশেষ আইনশৃঙ্খলা সভা ও মতবিনিময় সভা শেষে প্রেস ব্রিফিংয়ে এ মন্তব্য করেন আনিছুর রহমান।

ইসি আনিছুর বলেন, জাতির জন্য এবং দেশের অর্থনীতির জন্য সুষ্ঠু নির্বাচনের কোনো বিকল্প নেই। এসময় অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি। অন্যায়কারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা রয়েছে বলেও জানান কমিশনার।

ইসি আনিছুর বলেন, আগামী ২৯ ডিসেম্বর থেকে বিজিবি, র‌্যাব ও সেনাবাহিনী মাঠে নামবে। এবার ব্যালট পেপার ভোটকেন্দ্রে সকালে যাবে। ব্যালট পেপার যে অংশটুকু ভোটারকে দেওয়া হবে সেই পেপারটিতে ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের সিল থাকতে হবে। এটি ছাড়া যদি কেউ ভোট দেয় সেই ভোট বাতিল ও অবৈধ বলে গণ্য করা হবে। এগুলো নির্বাচনি বিধিমালায় নতুন সংযোজন করা হয়েছে বলে জানান তিনি।

আচরণবিধি প্রশ্নে আনিছুর রহমান বলেন, নির্বাচনি আইনে আছে পৌরসভার প্রতিটি ওয়ার্ডে একটি ও ইউনিয়নে একটি করে প্রার্থীর অফিস থাকবে। এর বেশি থাকলে সেগুলো স্থানীয় রিটার্নিং কর্মকর্তাকে অপসারণ করতে হবে। তাছাড়া প্রচারণার সময়সীমা রাত ৮টা পর্যন্ত দেওয়া হয়েছে। এর পর কেউ প্রচারণা চালালে ব্যবস্থা নিতে হবে। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে কোনো রকম ছাড় দেওয়া যাবে না।

এই নির্বাচন কমিশনার বলেন, মোটর সাইকেল দিয়ে কোনো প্রচারণা চালানো যাবে না। সেজন্য চেকপোস্ট বসিয়ে মোটর সাইকেলের বৈধ কাগজপত্র যাচাই করা হবে। কাগজপত্র না থাকলে সেগুলোকে আটক করা হবে। কোনো রকম যানবাহন দিয়ে মহড়া দিতে পারবে না বলেও জানান তিনি।

ব্রিফিংয়ের সময় জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন ও ৬০ বিজিবির ব্যাটালিয়ান অধিনায়ক লে. কর্নেল আশিক হাসান উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২ডিসেম্বর/প্রতিনিধি/পিএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :