ঢাকার পাঁচ আসনে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস 

জাফর আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:৩০ | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০২৪, ১৩:০৪

রাজধানী ঘিরেই রাজনীতি আবর্তিত হয় বলে বরাবরই সবার নজর থাকে ঢাকার নির্বাচনি আসনের দিকে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার ২০টি আসনের মধ্যে ৫টি আসনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে। বাকি আসনগুলোতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা অনেকটাই নির্ভার।

নির্বাচন অনুষ্ঠিত হতে আর মাত্র তিনদিন বাকি। তাই নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও বিশ্লেষকরা নানান বিশ্লেষণ করছেন।

বিশেষ করে ঢাকার ২০টি আসন নিয়ে সবার আগ্রহ বেশি। এই আসনগুলোতে ভোটের লড়াইয়ে অংশ নিয়েছেন ১৬৫ জন প্রার্থী। আসনগুলোর মধ্যে পাঁচটি আসনে নৌকার প্রার্থীরা চ্যালেঞ্জের মুখোমুখি। এর মধ্যে ঢাকা-১৮ আসন সমঝোতায় জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে ক্ষমতাসীন দল। বাকি ঢাকা-১, ৪, ৫ ও ১৪ আসনে নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা বলছেন সংশ্লিষ্ট আসনগুলোর ভোটার, কর্মী-সমর্থকসহ সাধারণ মানুষ। এসব আসনের কয়েকটিতে নৌকার প্রার্থীদের পরাজিত হওয়ার শঙ্কাও আছে।

বিএনপি নির্বাচনে অংশ না নিলেও নির্বাচন নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। সারা দেশে নির্বাচন নিয়ে আমেজ সৃষ্টি হয়েছে বলে দাবি আওয়ামী লীগ নেতাদের।

ঢাকা-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সালমান এফ রহমান। এই আসনে তিনি বর্তমান সংসদ সদস্য। আসনটিতে তিনি ছাড়াও আরও অংশ নিয়েছেন ৬ জন প্রার্থী। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকার প্রার্থীর সঙ্গে জাতীয় পার্টির সালমা ইসলামের। স্থানীয় নেতাকর্মীরা বলছেন, এই আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ প্রার্থী হলেও নির্বাচনে সালমাও পিছিয়ে নেই। এই দুইজন প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এ আসনের অন্য প্রার্থীরা হলেন- আব্দুর রহিম (সাংস্কৃতিক মুক্তিজোট), আ. হাকিম (এনপিপি), সামসুজ্জামান চৌধুরী (বাংলাদেশ সুপ্রিম পার্টি), শেখ মো. আলী (গণফ্রন্ট), মুফিদ খান (তৃণমূল বিএনপি)।

ঢাকা-৪ আসনে নৌকার প্রার্থী সানজিদা খানমসহ ১০ জন নির্বাচনে অংশ নিয়েছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা। বর্তমান সংসদ সদস্য হওয়ায় তার জনপ্রিয়তা বেশ। তাই স্থানীয় ভোটাররা বাবলাকে এগিয়ে রাখছেন। এছাড়া মো. আওলাদ হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীকে নির্বাচন করছেন। তবে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের দাবি, এ আসনে নৌকার প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবেন।

ঢাকার-২০টির আসনে মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ঢাকা-৫ আসন। এ আসনে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বর্তমান এমপিকে বাদ দিয়ে আওয়ামী লীগ নতুন করে নৌকার মাঝি করেছেন হারুনুর রশিদ মুন্নাকে। তাই এ আসনে ভোটের হিসাব জটিল হয়ে উঠেছে। নৌকার বিরুদ্ধে দুইজন শক্তিশালী স্বতন্ত্র প্রার্থী। আওয়ামী লীগ নেতা মশিউর রহমান মোল্লা সজল ও কামরুল ইসলাম রিপনও স্বতন্ত্র প্রার্থী। তারা স্থানীয় বাসিন্দা এবং আওয়ামী লীগ নেতা হওয়ায় নৌকার প্রার্থী বেশ চাপে আছেন।

ঢাকা-১৪ আসনে নতুন করে আওয়ামী লীগ নৌকার মাঝি করেছে যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলকে। তবে আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করে যাচ্ছেন আওয়ামী লীগের নেতা সাবিনা আক্তার তুহিন। এই দুই প্রার্থী ছাড়া আরও ১২ জন এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এই এলাকার স্থায়ী বাসিন্দা হওয়ায় তুহিনের বেশ জনপ্রিয়তা রয়েছে। তাই নৌকার প্রার্থী মাইনুল হোসেন খান নিখিল ও স্বতন্ত্র প্রার্থী তুহিনের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

ঢাকা-১৮ আসনে নৌকার মনোনয়ন পেয়েছিলেন হাবিব হাসান। কিন্তু সমঝোতায় আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এখন এ আসনে মূল প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরী ও জাতীয় পার্টির শেরিফা কাদের। এই দুইজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হলেও স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের অভিমত, স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরী লড়াইয়ে এগিয়ে যাবেন। কারণ হিসেবে তারা বলছেন, খসরু চৌধুরী ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতা এবং তার পরিচিতি অনেক। তাই আওয়ামী লীগের প্রার্থী না থাকায় নেতাকর্মীরা তাকেই ভোট দেবেন। এই দুই প্রার্থী ছাড়াও আরও ৯ জন ভোটে অংশ নিয়েছেন আসনটিতে।

আওয়ামী লীগের রাজনীতিতে পরিচিত মুখ জাহাঙ্গীর কবির নানক। দলটির এই সভাপতিমণ্ডলীর সদস্য ঢাকা-১৩ আসনে নৌকার মাঝি হয়েছেন। তার বিরুদ্ধে শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী নেই। হেসে খেলেই জয়ী হবেন তিনি, এমনটাই বলছেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকরা। একইভাবে নৌকা পেয়ে নির্ভার রয়েছেন ঢাকা-১২ আসাদুজ্জামান খান কামাল, ঢাকা-২ আসনে কামরুল ইসলাম, ঢাকা-৩ আসনে নসরুল হামিদ বিপু, ঢাকা-৬ আসনে সাঈদ খোকন, ঢাকা-৭ আসনে সোলাইমান সেলিম (হাজী সেলিমের ছেলে), ঢাকা-৮ আসনে আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা-৯ আসনে সাবের হোসেন চৌধুরী, ঢাকা-১০ আসনে ফেরদৌস আহমেদ, ঢাকা-১১ আসনে মো. ওয়াকিল উদ্দিন, ঢাকা-১৫ আসনে কামাল আহমেদ মজুমদার এবং ঢাকা-১৬ আসনে ইলিয়াস উদ্দিন মোল্লাহ।

ঢাকা-১৭ আসনে মোহাম্মদ এ আরাফাত হয়েছেন নৌকা মাঝি। এর আগে উপনির্বাচনে তিনি এমপি নির্বাচিত হন। এবারও নির্বাচনে তার শক্ত প্রতিদ্বন্দ্বী নেই। ঢাকা-১৯ (সাভার ও আশুলিয়া) ও ঢাকা-২০ (ধামরাই) আসনে আগের প্রার্থীতেই ভরসা করেছে আওয়ামী লীগ। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, তাদের বিরুদ্ধে শক্তিশালী কোনো প্রার্থী না থাকায় নৌকার প্রার্থীরাই জিতে যাবেন।

ঢাকা-২০ আসনে ২০১৪ সাল ও ২০১৮ সালে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচিত হয়ে সংসদ সদস্য হয়েছেন ডা. এনামুর রহমান। শেষবার তিনি বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

ঢাকা-১৭ আসনে নৌকার প্রার্থী মোহাম্মাদ আলী আরাফাত বলেন, ‘দেশের মানুষ নির্বাচনমুখী, সবাই নির্বাচন চায়। একটি দেশের উন্নয়নের ধারা, গণতন্ত্রের ধারা সবই বজায় থাকে নির্বাচনের মাধ্যমে। আমি এর আগেও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য ছিলাম। এ আসনে উন্নয়নে কাজ করেছি। এবার সংসদ সদস্য নির্বাচিত হলে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।’

ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী খসরু চৌধুরী বলেন, ‘আমি নির্বাচিত হলে প্রতিটি ওয়ার্ডে একটি করে খেলার মাঠ, শিশু, কিশোর ও যুবকদের মাঝে ক্রীড়া সরঞ্জাম দেব। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে বেকারত্ব দূর করব। ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান মসজিদ, মাদরাসা, মন্দির, স্কুল, কলেজ স্থাপন ও উন্নয়নে কাজ করা হবে। কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ঢাকা-৮ আসনের নৌকার প্রার্থী আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘একটা নির্বাচনকে সুষ্ঠু ও সুন্দর করার দায়িত্ব সবার। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করবে। আমার ভোট আমি দেব, সেখানে কোনো ভয় থাকবে না। আমি সবার কাছে ভোট চাই।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-১৩ আসনে নৌকার মনোনীত প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘দেশের মানুষ নৌকা মার্কায় শেখ হাসিনাকে ভোট দেওয়ার জন্য অপেক্ষায় আছে। এই নির্বাচন জনগণের অংশগ্রহণের মধ্যদিয়ে একটি উৎসবে পরিণত হয়েছে। ঢাকা-১৩ আসনে নৌকার বিজয় হবে। এই আসনটি হবে স্মার্ট।’

(ঢাকাটাইমস/০৩জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ

সরকার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে দমনপীড়নের খড়গ নামিয়ে এনেছে: মির্জা ফখরুল

শান্তিপূর্ণ, নিরাপদ ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় আ.লীগ অঙ্গীকারবদ্ধ: ওবায়দুল কাদের

পথচারীদের মাঝে তৃতীয় দিনের মতো পানি ও স্যালাইন বিতরণ জাপার

মুক্তি দেওয়া হচ্ছে হেফাজতের মামুনুল হককে, আভাস দিলেন নেতারা

গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন প্রধানমন্ত্রী: রিজভী 

উপজেলা নির্বাচন এখন উপজ্বালায় পরিণত হয়েছে: সালাম

তীব্র তাপপ্রবাহে জাপার পানি ও স্যালাইন বিতরণ

উপজেলা নির্বাচনও বর্জন করবে জনগণ: প্রিন্স

কাল্পনিক কাহিনি বানিয়ে নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল

এই বিভাগের সব খবর

শিরোনাম :