শীতে কাঁপছে উত্তরের জনপদ

শাহ্ আলম শাহী, দিনাজপুর
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০২৪, ১৮:১৮

তীব্র শীতের প্রভাবে হিমেল হাওয়া আর কনকনে বাতাসে কাঁপছে দিনাজপুরসহ উত্তরের জনপদ। গতকাল বুধবার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগডের তেঁতুলিয়ায়। আর দিনাজপুরে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

দুদিন ধরে হিমেল হাওয়া, ঘন কুয়াশা আর তীব্র শীতে বিপর্যস্ত জেলাবাসীর জীবনযাত্রা। তীব্র শীতে পশু-পাখিসহ প্রাণিকুলের অবস্থাও নাকাল। হিমেল হাওয়া ও তীব্র শীতের কারণে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের বেহাল দশা।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান ঢাকা টাইমসকে জানান, জেলার উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বইছে। সকাল ৯টায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৯৯ শতাংশ। গতিবেগ ৩ নটস। যা সকাল ৬ টায় ছিল ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ১০০ ভাগ। গতিবেগ ছিল ১ নটস।

অন্যদিকে রংপুর বিভাগের প্রধান আবহাওয়াবিদ মোস্তাফিজুর রহমান ঢাকা টাইমসকে জানান, সকাল ৬টায় তেঁতুলিয়ায় ৭.৮, দিনাজপুরে ৯.৫, রংপুরে ১১.৯, কুড়িগ্রামে ১০.৫ নীলফামারীতে ১০.২, গাইবান্ধায় ১২.৩, লালমনিরহাটে ১২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ সময় তিনি জানান, তাপমাত্রা আগামী কয়েকদিন নিম্নমুখী থাকবে। কনকনে শীতে দিনাজপুরসহ উত্তর জনপদের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। সবচেয়ে দুর্ভোগে পড়েছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষজন।

দিনাজপুরে ‘মানুষ বেচা-কেনার হাট’ বলে খ্যাত শহরের ষষ্ঠিতলা শ্রমবাজারে কাজের জন্য অপেক্ষমাণ দিনাজপুরের বিরল উপজেলার পলাশবাড়ী এলাকার ষাটোর্ধ্ব বয়সের এন্তাদুল জানান, ‘জাড়োত গাওটা কাঁপি উঠেছে। এই ছিঁড়া চাদরটা প্যাচাই তারপরও পোহাতিয়া উঠি, নামাজ-কালাম পড়ি বেইর হইচো। এখনো কোনো কাম পাওনি বাপ। আইজ যে কী হবি। আল্লাহ জানে! এইবার গরম কাপড় কম্বল দিবেন কী তোমরা বাপ? দিলে ভালো হয়, মা মরা মোর এক বেটির একনা ৫/৬ বছরের ছোয়ার হামার সঙ্গে থাকে। ওক ঢাকা দিবা পারুনু হয় বাপ। ছোয়ালটা জাড়োর থর থর করি কাঁপে।’

এদিকে শীতের তীব্রতা বৃদ্ধির কারণে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এরমধ্যে সর্দি-কাশি, ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ বেশি। গত কয়েকদিন ধরে তীব্র শীতের কারণে শিশুদের নিউমোনিয়া, ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। শিশুদের যাতে শীত না লাগে ব্যাপারে সাবধানতা অবলম্বনের জন্য পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

শহর থেকে একটু দূরে গ্রামে থাকা ছিন্নমূল, অসহায় ও দরিদ্র পরিবারের শিশু ও বৃদ্ধদের অবস্থা নাকাল। হতদরিদ্র-ছিন্নমূল মানুষ শীতবস্ত্রের অভাবে অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন।

অন্যদিকে শীতের কারণে জেলা শহরের হকার্স মার্কেট এবং অভিজাত বিপণি বিতান থেকে শুরু করে ফুটপাতের গরম কাপড়ের দোকানগুলোতে বাড়ছে শীতার্ত মানুষের ভিড়।

(ঢাকাটাইমস/০৩জানুয়ারি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

অবশেষে প্রতীক পেলেন সেতুমন্ত্রীর ভাই শাহাদাত

টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ, সড়কে অবস্থান 

৭ দিন পেছালো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন 

নির্বাচন কর্মকর্তা প্রত্যাহার ও প্রিজাইডিং অফিসার রদবদলের দাবিতে প্রার্থীর সংবাদ সম্মেলন

কর্ণফুলী নদীতে মৎস্য বিভাগের অভিযান, কারেন্ট ও রিং জাল জব্দ

মেয়াদ শেষ হলেও শুরু হয়নি প্রকল্পের কাজ, বাড়ছে অপরাধ কর্মকাণ্ড

হালুয়াঘাটে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক আটক

ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু

কর্মকর্তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, পাউবোর ৩৭ কর্মকর্তা-কর্মচারীর বদলির আবেদন

ঈশ্বরদীতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

এই বিভাগের সব খবর

শিরোনাম :