বরিশাল-৫

সাদিক আব্দুল্লাহ অনুসারীদের নৌকার বিরোধিতা, ভোটের মাঠে নতুন হিসাব

বরিশাল ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ১০:৫৮ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২৪, ১০:৪৩

এতোদিন আড়ালে আবডালে নৌকার বিরোধিতা করলেও এখন প্রকাশ্যে রূপ নিয়েছে এটি। আওয়ামী লীগের মার্কা ‘ট্রাক মার্কা’ এই স্লোগান উঠেছে বরিশাল নগরীতে। দলীয় কোন্দলের জেরে নৌকার বিপক্ষে অবস্থান নিয়েছে সাদিক আব্দুল্লাহর অনুসারীরা। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের দুইদিন আগে আবদুল্লাহ অনুসারীদের এ বিরোধিতায় পাল্টে যেতে বসেছে ভোটের হিসাব।

বৃহস্পতিবার বিকালে (০৪ জানুয়ারি) বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপনের ট্রাক প্রতীককে সমর্থন জানিয়ে বিশাল সমাবেশ করেছেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর অনুসারীরা। নগরের বিএম স্কুল মাঠে অনুষ্ঠিত এই জনসভা আলোচনার ঝড় তুলেছে শহর জুড়ে।

সমাবেশে বরিশাল মহানগর আওয়ামী লীগের ৩০টি ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাদিক আব্দুল্লাহ অনুসারী সকল নেতাকর্মীদের দেখা গেছে।

সভায় প্রবীণ আওয়ামী লীগ নেতা বীর বিক্রম এসপি মাহাবুব বলেন, আগামী (৭জানুয়ারি) বরিশাল মহানগর আওয়ামী লীগের মার্কা ট্রাক। তাই ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ,স্বেচ্ছাসেবক লীগসহ সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ট্রাক মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবেন। একই বক্তব্য রাখেন সমাবেশে উপস্থিত সাদিক অনুসারী অন্য নেতাকর্মীরাও।

তাদের এই বক্তব্যে ইতোমধ্যে সমালোচনার ঝড় উঠেছে। আওয়ামী লীগের মার্কা ‘ট্রাক মার্কা’ এই স্লোগান সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর জন্য নেতিবাচক প্রভাব ফেলবে বলেও মনে করছেন অনেকে।

একই সঙ্গে ভোট গ্রহণের দুই দিন আগে স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপনের ট্রাক প্রতীকে বরিশাল মহানগর আওয়ামী লীগ নেতাদের এই সমর্থন নৌকা প্রতীকের জন্য বিপদ সংকেত বলে মনে করছেন তারা।

স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপন বহু বছর ধরে নির্বাচনে অংশ গ্রহণ করলেও আলোচনায় আসবার মতো ভোট পাননি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই দিন আগে বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর অনুসারীরা রিপনের পক্ষ নেওয়ায় ভাগ্যের চাকা ঘুরতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয়দের মতে, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে সাদিক আব্দুল্লাহ দলীয় মনোনয়ন বঞ্চিত হওয়ার পর থেকেই মহানগর আওয়ামী লীগের দুই গ্রুপের কার্যক্রমে বিভক্তি দেখা দেয়। এবার জাতীয় সংসদ নির্বাচনে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ মনোনয়ন জমা দিলেও দ্বৈত নাগরিকতার কারণে তা বাতিল করা হয়। ২ জানুয়ারি আদালতের নির্দেশে চুড়ান্তভাবে তার মনোনয়ন বাতিল করার দুইদিন পর স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপনকে সমর্থন জানিয়েছে সাদিক আব্দুল্লাহর অনুসারীরা। তার অনুসারীদের এই সমর্থন বরিশাল-৫ আসনে নৌকার জন্য অশনি সংকেত বলেও মনে করছেন স্থানীয়রা।

তবে এসব হিসাব উড়িয়ে দিয়ে কেন্দ্রীয় যুবলীগের সদস্য অসীম দেওয়ান বলেন, তারা স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন দেওয়ায় বরিশালে নৌকা প্রতীকের ভোট বাড়বে বলে মনে করছি।

একই কথা বলেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম, মনোনয়ন না পেয়ে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে সাদিক আব্দুল্লাহ গোপনে যা করেছেন এবার তা করছেন প্রকাশ্যে। এসব ঘটনায় বরিশাল মহানগর আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত করার দাবি জানিয়েছেন তিনি। তবে সাদিক আব্দুল্লাহর অনুসারীরা স্বতন্ত্র প্রার্থীর পক্ষ নেওয়ায় নৌকা প্রতীকের ভোটে কোনো সমস্যা হবে না বলে জানান তিনি।

উল্লেখ্য, বরিশাল-৫ আসনে ছয়জন প্রার্থী অংশগ্রহণ করলেও জাতীয় পার্টির প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তাই নৌকার বিপক্ষে শক্ত প্রতিদ্বন্দ্বী এখন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী। আগামী ৭ জানুয়ারি পাল্টে যেতে পারে ভোটের হিসাব নিকাশ, এমনটাই বলছেন সাধারণ ভোটাররা।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :