কমনওয়েলথ সেক্রেটারির বক্তব্য বাস্তবতার পরিপন্থি: বিএনপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ১১:২৮ | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২৪, ১১:০০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭ জানুয়ারি ভোটের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান জানিয়ে গত শুক্রবার কমনওয়েলথ মহাসচিবের দেওয়া বিবৃতির প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

রবিবার দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশের বহুল বিতর্কিত একতরফা ডামি নির্বাচনের ঠিক ২ দিন আগে যে বিবৃতি দিয়েছেন, তাতে ৭ জানুয়ারি জনগণের ইচ্ছার বিরুদ্ধে নির্বাচন হতে চললেও ওইদিন একটি অনুকূল পরিবেশে নাগরিকদের জন্য শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে বাংলাদেশের সব রাজনৈতিক ও নাগরিক নেতাদের অবদান রাখতে আহ্বান জানানো হয়েছে।

বিএনপির বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ মহাসচিবের এমন আহ্বান বাংলাদেশের গণতন্ত্রপ্রেমী জনগণকে হতবাক করেছে, যারা এক দশকেরও বেশি সময় ধরে শাসন থেকে বঞ্চিত হয়েছে। কিন্তু তিনি প্রহসনমূলক ৭ জানুয়ারির নির্বাচনকে ঘিরে অনেক গুরুত্বপূর্ণ বিষয় মিস করেছেন। তার বক্তব্য বাংলাদেশের বাস্তবতাকে প্রতিফলিত করে না। আমরা বিশ্বাস করি, তার বক্তব্য গণতন্ত্রপন্থি বাংলাদেশিদের আকাঙ্ক্ষা ও আকাঙ্ক্ষার পরিপন্থি, যারা এক দশকেরও বেশি সময় ধরে একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য সংগ্রাম করে আসছে।

বিএনপি বলছে, প্যাটিসিয়া স্কটল্যান্ডকে অবশ্যই সচেতন থাকতে হবে যে, বাংলাদেশের সব প্রধান গণতন্ত্রপন্থি রাজনৈতিক দল আসন্ন নির্বাচন বয়কট করেছে। শুধুমাত্র ক্ষমতাসীন দলের মনোনীত ডামি/স্বতন্ত্র প্রার্থী এবং ক্ষমতাসীন দলের আশীর্বাদ নিয়ে ভুয়া বিরোধীদের নির্বাচনে অংশগ্রহণ করানো হয়। যেহেতু নির্বাচনের ফলাফল ইতোমধ্যেই নির্ধারিত এবং জনগণের কাছে প্রকৃত প্রতিদ্বন্দ্বীদের মধ্য থেকে বেছে নেওয়ার কোনো বিকল্প নেই, কোনো অনুকূল পরিবেশ এবং সমান খেলার সুযোগ নেই, ভোটাররাও একতরফা ভোট প্রত্যাখ্যান করেছে। শাসকদল এখন ভোটকেন্দ্রে জনগণের উপস্থিতি প্রদর্শনের জন্য বিভিন্ন অনৈতিক পদক্ষেপ নিয়েছে যাতে ভোটার বা ভোটার নন এমন ব্যক্তিদেরকে বলপ্রয়োগ ও ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে ভোট কেন্দ্রে নিয়ে নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখানো যায়। তবে এ ধরনের কাল্পনিক গল্পগুলো স্থানীয় মিডিয়া (সীমাবদ্ধতা সত্ত্বেও), সোশ্যাল মিডিয়া এবং খ্যাতিমান আন্তর্জাতিক প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া দ্বারা ভালোভাবে কভার করা হয়েছে। তবে কমনওয়েলথ সচিবালয় এবং পরিদর্শনকারী কর্তৃপক্ষকে অবশ্যই সচেতন হওয়া উচিত যে, গত ৩ মাসে বিচারবহির্ভূত হত্যা, জোরপূর্বক গুম এবং নির্বিচারে ব্যাপক গ্রেপ্তারের মতো চরম মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে দুঃশাসন, সন্ত্রাস ও ভয়ের অবস্থা তৈরি করা হয়েছে। কাল্পনিক অভিযোগে কারাগারে বন্দি বিএনপির মহাসচিব ও এর শীর্ষ নেতাসহ ২৭ হাজারের বেশি বিরোধী ভিন্নমতাবলম্বী নেতাকর্মী। পুলিশ হেফাজতে অসংখ্য মানুষ নিহত, নির্যাতিত ও মারা গেছেন।

বিএনপির বিবৃতিতে বলা হয়, সমস্ত গণতান্ত্রিক বিশ্ব এবং আমাদের আন্তর্জাতিক অংশীদার যারা আইনের শাসন এবং উদার মূল্যবোধে বিশ্বাসী তারাও বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য তাদের মতামত ব্যক্ত করেছেন।

অন্যদিকে সব গণতন্ত্রপন্থি রাজনৈতিক দলকে নির্বাচন থেকে বাধ্য করে, ভয়ের সংস্কৃতি তৈরি করে এবং ডামি প্রার্থী, ডামি নির্বাচন পর্যবেক্ষক এবং ডামি ভোটারদের দ্বারা একটি মঞ্চস্থ নির্বাচনের পরিকল্পনা করে, বাংলাদেশের ক্ষমতাসীন স্বৈরাচারী শাসন পরিচালনা করছে। এটি একটি ভুয়া নির্বাচন।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের জনগণ গণতন্ত্র, মানবাধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি কমনওয়েলথের অঙ্গীকার স্বীকার করে। কমনওয়েলথের মহাসচিব যদি সত্যিকার অর্থে বাংলাদেশের জনগণের অনুভূতির প্রতিধ্বনি করতে চান, যেমন তিনি তার বিবৃতিতে উল্লেখ করেছেন, জনগণ তার কাছে একটি নিরপেক্ষ সরকার ও প্রশাসনের অধীনে জনগণের ভোটের অধিকার আদায়ে সক্রিয় ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করে। কিন্তু তার বক্তব্য বাস্তবতার সংস্পর্শের বাইরে, কারণ ৭ জানুয়ারি এই প্রহসনমূলক অনুশীলনটি জাতিসংঘের মানবাধিকার ঘোষণার অনুচ্ছেদ ২১ এবং ২১-এর অধীনে কোনো মানদণ্ডের নির্বাচন হিসেবে স্বীকৃত বা আখ্যায়িত হওয়ার ন্যূনতম যোগ্যতাও পূরণ করে না। অতএব কমনওয়েলথে মহাসচিবের বিবৃতিটি একটি অত্যন্ত জালিয়াতিপূর্ণ নির্বাচনের মাধ্যমে বর্তমান স্বৈরাচারী শাসনের নবায়ন করাকে সমর্থন করে, যা একটি প্রকৃত অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষার বিরোধী।

বিএনপি আশা করে, প্যাটিসিয়া স্কটল্যান্ড বুঝতে পারবেন যে গণতন্ত্রপন্থি জনগণ, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলো কমনওয়েলথকে বাংলাদেশের জনগণের পাশে চায়, বর্তমান স্বৈরাচারী শাসনের সঙ্গে নয়। সুতরাং বাংলাদেশের জনগণ তাদের ভোটাধিকার এবং মৌলিক স্বাধীনতা পুনরুদ্ধারের ক্ষেত্রে কমনওয়েলথের সমর্থন অত্যন্ত প্রশংসিত হবে।

উল্লেখ্য, রবিবার দেশের ২৯৯ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/জেবি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আ.লীগ সরকারের পতনে বিরোধী দলগুলো একাত্ম: মঈন খান

দেশের জনগণ আজ ভয়াবহ পরিস্থিতি অতিক্রম করছে: রিজভী

উপজেলা নির্বাচন ঘিরে বিএনপি-আ.লীগে অস্বস্তি, মাঠপর্যায়ে কেন উপেক্ষিত দলীয় সিদ্ধান্ত

প্রয়াত নেতা পিন্টুর কবর জিয়ারতে বিএনপি নেতারা

ট্রেনভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার চেয়ে কমলাপুরে সিপিবির বিক্ষোভ

জনগণের কাছে হেরে যাওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিন: ফারুক

দেশের জনগণ আওয়ামী লীগকে মীরজাফর হিসেবে চিনবে: রিজভী

শাসকগোষ্ঠীর রক্তচক্ষুর কাছে গণমাধ্যম বারবার আত্মসমর্পন করেছে: বাংলাদেশ ন্যাপ

আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শনিবার

কে এই মামুনুল হক? যেভাবে পান ব্যাপক পরিচিতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :