মার্কিন-ব্রিটিশ আগ্রাসনের জবাব দিচ্ছে ইয়েমেন: হুতি 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১৩:১৬

ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তবে এই হামলার প্রতিক্রিয়া জানাতে বিলম্ব করেনি ইয়েমেন। ইয়েমেনি বাহিনী লোহিত সাগরে মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজের জবাব দিচ্ছে বলে মন্তব্য করেছেন হুতি নেতা আলী আল-কাহুম।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

শুক্রবার ভোরে এক্স-এ আল-কাহুম বলেছেন, ‘ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে মার্কিন ও ব্রিটিশ যুদ্ধজাহাজের প্রতি জোরালো জবাব দিচ্ছে, যা লোহিত সাগরে একটি ভয়ঙ্কর যুদ্ধের জন্ম দিচ্ছে। এছাড়া মার্কিন এবং ব্রিটিশ সামরিক স্থান এবং ঘাঁটিগুলোকেও লক্ষ্যবস্তু করা হচ্ছে...এবং যা আসছে তা আরও বড়।’

এদিকে ইয়েমেনের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আল-আজি বলেছেন, ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ বাহিনীর আক্রমণের জন্য ওয়াশিংটন এবং লন্ডনকে উচ্চ মূল্য দিতে প্রস্তুত থাকতে হবে।

এক্স-পোস্টে আল-আজি বলেন, আমাদের দেশ যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশ যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং সামরিক বিমান থেকে একটি বিস্তৃত প্রতিকূল আক্রমণের শিকার হয়েছে এবং নিঃসন্দেহে, যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনকে একটি ভারী মূল্য দিতে এবং এই নির্মম আগ্রাসনের সমস্ত গুরুতর পরিণতি বহন করতে প্রস্তুত থাকতে হবে।’

হুতি বিদ্রোহিদের আরেক নেতা মোহাম্মদ আল-বুখাইতি হুমকি দিয়ে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ‘শিগগিরই বুঝতে পারবে যে ইয়েমেনে হামলা তাদের ইতিহাসে সবচেয়ে বড় বোকামি’।

মোহাম্মদ আল-বুখাইতি এক্সে পোস্ট বলেছেন, ‘যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার ক্ষেত্রে একটি ভুল করেছে। কারণ তারা তাদের পূর্বের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়নি। এই নেতা বলেন, এই বিশ্বের প্রতিটি ব্যক্তি দুটির মধ্যে একটি বিষয় পছন্দ করে। হয় গণহত্যার শিকার জাতিগোষ্ঠীর পাশে দাঁড়ানো অথবা অপরাধীদের পাশে দাঁড়ানো।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমেসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। নতুন করে আরও ১০টি দেশসহ মোট ২০টি দেশের এ জোট হুতির আক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের পাশে থাকার ঘোষণা দেয়। এরমধ্যেই বৃহস্পতিবার হুথিদের লক্ষ্য করে সরাসরি হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন সেনারা।

এই হামলায় কমপক্ষে ১৬টি স্থানে হুথিদের অস্ত্র ভাণ্ডার, কমান্ড সেন্টারসহ ৬০টি বিভিন্ন অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। তবে এতে হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ যানায়নি কোনও পক্ষ।

এদিকে ইয়েমেনে সনতুন করে যেকোনও সংঘাত এড়াতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে সৌদি আরব।

শুক্রবার সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে ইয়েমেনের হুতিদের সঙ্গে শান্তি আলোচনায় অব্যাহত রেখেছে সৌদি আরব। বৃহস্পতিবারের হামলার পর ‘বড় উদ্বেগের’ সঙ্গেই পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে তারা।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :