রোজা কি ১২ মার্চ  শুরু? কী বলছে হিসাব?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২৪, ১০:৫৯ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৪, ১০:২৭

আরব আমিরাতে শনিবার শুরু হয়েছে হিজরি বছরের রজব মাস। জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুয়ায়ী, রমজান শুরু হতে আর ৬০ দিন বাকি আছে, যা ২০২৪ সালের ১১ মার্চ শুরু হবে বলে আশা করা হচ্ছে। খবর গালফ নিউজের।

সাধারণত সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরুর একদিন পর বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হয়। সেই হিসাবে বাংলাদেশে ১২ মার্চ রোজা শুরু হতে পারে।

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটি ইসলামি হিজরি ক্যালেন্ডারের ভিত্তিতে ২০২৪ সালের রমজান এবং ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করেছে। দুবাইতে রমজানের প্রথম দিনে ফজরের (ভোরের) নামাজ হয় ৫টা ১৪ মিনিটে এবং মাগরিবের নামাজ ৬টা ২৬ মিনিটে, রোজার সময়কাল প্রায় ১৩ ঘণ্টা ১২ মিনিট। রমজানের শেষে রোজার সময় কিছুটা বাড়বে। কারণ তখন ফজরের নামাজ হবে ৪টা ৪২ মিনিটে এবং মাগরিব ৬টা ৩৯ মিনিটে, প্রায় ১৩ ঘণ্টা ৫৬ মিনিটের রোজা।

ধর্মীয় পণ্ডিত, জ্যোতির্বিজ্ঞানী এবং কর্মকর্তাদের সমন্বয়ে একটি চাঁদ দেখা কমিটি দ্বারা ঐতিহ্যগতভাবে রমজানের শুরু নিশ্চিত করা হয়। নতুন অর্ধচন্দ্র, যা পবিত্র মাসের শুরুর ইঙ্গিত দেয়, দেখার দায়িত্ব দেওয়া হয়েছে এই কমিটিকে।

২০২৪ সালে সংযুক্ত আরব আমিরাতের কর্মীরা রমজানে কাজের সময় হ্রাসের আশা করতে পারেন। সংযুক্ত আরব আমিরাতের শ্রম আইন অনুসারে, বেসরকারি খাতের কর্মীরা সাধারণত দিনে আট ঘণ্টা কাজ করে। তবে রমজানে তা কমিয়ে ছয় ঘণ্টা করা হয়। যাই হোক, নির্দিষ্ট কিছু কর্মী এই হ্রাসকৃত ঘণ্টার জন্য যোগ্য নাও হতে পারে এবং যাতায়াতের সময়কে সাধারণত কাজের সময় হিসেবে গণনা করা হয় না।

রমজান আধ্যাত্মিক ভাবনা এবং বর্ধিত এবাদতের সময়। মুসলমানদের ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখতে হয়। এই সময়কালটি মহানবী হজরত মোহাম্মদ (সা.) এর কাছে কুরআন নাজিল স্মরণ করে এবং এটি গভীর আধ্যাত্মিক চিন্তা, প্রার্থনার সময়।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :