দূষিত বায়ুর শহর: দ্বিতীয় স্থানে ঢাকা, বায়ুমান ‘অস্বাস্থ্যকর’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০২৪, ০৮:৪৩
ফাইল ফটো

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা। শহরটির স্কোর ১৯০, যা ‘অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এখন শীর্ষে রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর ২৪১, যা ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থা নির্দেশ করে।

সোমবার স্থানীয় সময় সকাল ৮টা ৩২ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন তৃতীয় স্থানে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। শহরটির স্কোর ১৮৮; চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লি, স্কোর ১৭৯। একই স্কোর (১৭৯) নিয়ে পঞ্চম স্থানে চীনের উহান এবং ষষ্ঠ স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়।

এখন সপ্তম স্থানে রয়েছে চীনের চেংডু, স্কোর ১৭৮। ১৭১ স্কোর নিয়ে আফগানিস্তানের কাবুল অষ্টম এবং পাকিস্তানের লাহোর নবম স্থানে রয়েছে। দশম স্থানে রয়েছে চীনের চংকিং, স্কোর ১৬৮।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :