সমাজের পিছিয়ে থাকা মানুষকে উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে চাই : দীপু মনি

চাঁদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৪, ১৭:২২

সমাজের পিছিয়ে থাকা প্রতিটি প্রান্তিক মানুষকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে চান বলে জানিয়েছেন সমাজ কল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার বেলা ১১টায় চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে শহরের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে মাসব্যাপী 'উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

তিনি বলেন, নানান কারণে সমাজে এখনো কিছু প্রান্তিক মানুষ পিছিয়ে আছে। কোথাও ভৌগোলিক কারণে, কোথাও অবস্থানগত কারণে, আবার কোথাও সাম্প্রদায়িক কারণে। আর সেই প্রান্তিকতা দূর করতে বঙ্গবন্ধু বৈষম্যহীন সমাজ চেয়েছিলেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে সে কল্যাণমুখী রাষ্ট্র তৈরিতে কাজ করে যাচ্ছেন।

মন্ত্রী আরও বলেন, নারী ক্ষমতায়নে পরিবেশ তৈরি করতে পারিবারিক পরিষদ থেকে শুরু করে বৈশ্বিক পর্যায় পর্যন্ত নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকে বাংলাদেশে সকল ক্ষেত্রে নারীদের সাফল্যের জয়জয়কার। বাংলাদেশের নারীরা আজ আন্তর্জাতিক পর্যায়েও তাদের দক্ষতা দেখাচ্ছে। চাঁদপুরের নারীরাও পিছিয়ে নেই। তথ্যপ্রযুক্তি এবং সরকারের উন্নয়নমুখী নানান সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে চাঁদপুরে অসংখ্য নারী উদ্যোক্তা সৃষ্টি হয়েছে।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মনিরা আক্তারের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম ও চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত।

চাঁদপুর ইউমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য কবিতা সাহার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মেলা কমিটির আহ্বায়ক জেসমিন আক্তার।

এ সময় চাঁদপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এস এম সালাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন পাটোয়ারী এসডু, অ্যাডভোকেট মজিবুর রহমান ভুঁইয়া, উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট রণজিত রায় চৌধুরী, চাঁদপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর জেলা পরিষদ সদস্য আয়েশা রহমান, চাঁদপুর ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন সহ অন্যরা উপস্থিত ছিলেন।

জানা যায়, মাসব্যাপী উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় ৪২টি স্টল অংশ নিয়েছে। এসব স্টলে নারী উদ্যোক্তাদের হাতে তৈরি বিভিন্ন পাটজাত পণ্য, হস্তশিল্প, শাড়ি, থ্রিপিস, নকশি কাঁথা, ঘর সাজানোর আসবাবপত্র, পিঠা ও আচারসহ বাড়িতে তৈরি বিভিন্ন পণ্য পাওয়া যাবে। যা একই সঙ্গে প্রদর্শন এবং সুলভ মূলে বিক্রি করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এ মেলা।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/প্রতিনিধি/পিএস

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :