ব্যর্থতার জেরে বার্সেলোনা ছাড়ার ঘোষণা জাভির

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৪, ১১:৪৪

দলকে শিরোপার লড়াইয়ে রাখতে না পারলে মৌসুম শেষে ক্লাব ছাড়তে হতে পারে এমন শঙ্কার কথা বেশ কয়েকবার জানিয়েছিলেন বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ। যা খুব দ্রুতই রূপ নিতে চলল সত্যি ঘটনায়। গতকাল (শনিবার) রাতে ৫-৩ ব্যবধানে শিষ্যদের হারের পর সাবেক এই তারকা মিডফিল্ডার কাতালান কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন। চলতি মৌসুম শেষ হলেই বার্সেলোনা ছাড়বেন জাভি। ভিয়ারিয়ালের বিপক্ষের ম্যাচ দিয়ে সর্বশেষ পাঁচ লড়াইয়ে তৃতীয় পরাজয় দেখল গতবারের লা লিগা চ্যাম্পিয়নরা।

শনিবার (২৭ জানুয়ারি) লা লিগার ম্যাচে ঘরের মাঠে ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-৩ গোলের বড় ব্যবধানে হেরেছে বার্সেলোনা। ১৯৬৩ সালের পর এই প্রথম ঘরের মাঠে পাঁচ গোল হজম করেছে কাতালান জায়ান্টরা। এই হারে শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে পড়েছে তারা। এর আগে গত সপ্তাহে কোপা দেল রে'র কোয়ার্টার ফাইনালে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষেও হেরে বিদায় নিয়েছে বার্সেলোনা। কোপা দেল রে'র পর লিগ শিরোপা ধরে রাখার দৌড়েও অনেকটাই পিছিয়ে পড়েছে জাভির দল। তাই এবার থামার কথা ভাবছেন ক্লাবের এই কিংবদন্তি ও কোচ।

আগামী জুনে মৌসুম শেষেই বার্সেলোনার কোচের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন জাভি হার্নান্দেজ। ভিয়ারিয়ালের বিপক্ষে হারের পর নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। ৩০ জুনই ক্লাবে তার শেষ দিন বলে নিশ্চিত করেছেন জাভি। তিনি মনে করেন, তার দল যেখানে দাঁড়িয়ে সেখান থেকে ফেরার পথ নেই আর।

জাভি বলেন, 'আমি জুনে বার্সেলোনা ছাড়ছি। আমরা এমন একটা জায়গায় দাঁড়িয়ে যেখান থেকে ফেরা যায় না। এটাই পরিবর্তনের উপযুক্ত সময়। একজন কিউল হিসেবে আমি মনে করি, এটাই ক্লাব ছাড়ার সময়। '

তিনি যোগ করেন, 'আমি আজ (শনিবার) বোর্ড ও ক্লাবের সঙ্গে কথা বলেছি। আমি ৩০ জুন দায়িত্ব ছাড়ছি।'

২০১৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কাতারি ক্লাব আল সাদের কোচের দায়িত্ব গ্রহণ করেন জাভি। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির কোচের পদে থাকেন তিনি। ২০২১ সালে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড ক্যোমান বরখাস্ত হলে অন্তর্বর্তী কোচের দায়িত্ব নেন তিনি। এরপর অবশ্য পূর্ণ মেয়াদে দায়িত্ব গ্রহণ করে ২০২২-২৩ মৌসুমে বার্সেলোনাকে লিগ শিরোপা এনে দেন, যা লিওনেল মেসির বিদায়ের পর ক্লাবটির প্রথম লিগ শিরোপা।

বার্সেলোনার সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি আছে জাভির। তবে উভয় পক্ষ চাইলে আরও চার বছরের জন্য এই চুক্তি বাড়ানোর সুযোগ আছে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :