গাজায় ফিলিস্তিনিদের প্রাণহানি ২৭ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৯

অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিরত ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনিদের প্রাণহানি বেড়েই চলছে। বৃহস্পতিবার এই সংখ্যা ২৭ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আনাদোলুর।

বৃহস্পতিবার এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজায় প্রায় ১৫টি গণহত্যা চালিয়েছে ইসরায়েলি বাহিনী, এতে অন্তত ১১৮ জন নিহত এবং প্রায় ১৯০ জন আহত হয়েছে। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে হাসপাতালে আনা হয়েছে এমন নিহত ফিলিস্তিনিদের মোট সংখ্যা ২৭ হাজার ১৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৬৬ হাজার ১৩৯ ফিলিস্তিনি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, অনেক ফিলিস্তিনি এখনো নিখোঁজ রয়েছেন। ইসরায়েলের অবিরত বিমান ও স্থল হামলার কারণে অনেক যায়গায় অ্যাম্বুলেন্সগুলো পৌঁছাতে না পারায় এখনও ধ্বংসস্তূপের নিচে মরদেহ রয়েছে বলেও জানায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

প্রায় চার মাস ধরে ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত এবং তাদের সকলেই খাদ্য নিরাপত্তাহীন। অন্যদিকে গাজায় ত্রাণ সরবরাহ কমেছে প্রায় অর্ধেক।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

জেলেনস্কিকে এক হাত নিলেন ট্রাম্প, বললেন ইতিহাসের শ্রেষ্ঠ সেলসম্যান

দক্ষিণ গাজায় ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

ইসরায়েলি বর্বরতার মধ্যে যেমন কাটছে গাজাবাসীর ঈদ

সৌদি আরব-মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

অরুন্ধতী রায়ের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে বিচার অনুমোদন

দক্ষিণ গাজায় হামাসের ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮ ইসরায়েলি সেনা নিহত

উত্তরাখণ্ডে টেম্পু খাদে পড়ে ১২ জনের মৃত্যু

লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফার ময়দান

সুইজারল্যান্ডে শুরু হচ্ছে ইউক্রেন শান্তি সম্মেলন, যোগ দিচ্ছে না চীন-রাশিয়া

গাজায় ত্রাণ প্রবেশে বাধা: ইসরায়েলি গ্রুপের ওপর মার্কিন নিষেধাজ্ঞা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :