ফতুল্লায় গ্যাস বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৮

নারায়ণগঞ্জ জেলার ফতুল্লার কাশিপুরে পোশাক কারখানা ক্রোনি এ্যাপারেলসে গ্যাস বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসন, তিতাস কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস ও কলকারখানা অধিদপ্তরের সমন্বয়ে গঠিত হয়েছে এই তদন্ত কমিটি। নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মৌসুমী বাইন হীরা শুক্রবার দুপুরে তদন্ত কমিটির সদস্যদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শনে এসে বিষয়টি নিশ্চিত করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন তিতাসের নারায়ণগঞ্জ আঞ্চলিক বিপনন বিভাগের উপ মহাব্যবস্থাপক প্রকৌশলী মামুনুর রশিদ, ফায়ার সার্ভিসের জেলা উপসহকারী পরিচালক ফখর উদ্দিন আহমেদ, তিতাসের ফতুল্লা জোনের ব্যবস্থাপক মো. মুশিউর রহমান ও জেলা কলকারখানা অধিদপ্তরের পরিদর্শকসহ সরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

ঘটনাস্থল পরিদর্শন শেষে নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মৌসুমী বাইন হীরা ঢাকা টাইমসকে জানান, দুর্ঘটনার বিষয়ে তদন্ত কমিটি প্রতিবেদন দাখিলের পর সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টায় জেলা সদরের ফতুল্লা থানাধীন কাশিপুর ইউনিয়নের হাটখোলা এলাকায় ক্রোনি এ্যাপারেলসে তিতাসের গ্যাস সংযোগস্থলে বিস্ফোরণে ১৪ জন দগ্ধ হন। পরে দগ্ধদের উদ্ধার করে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। বিস্ফোরণের খবর পেয়ে ঘটনার দিন সন্ধ্যা থেকে পুলিশ, ফায়ার সার্ভিস ও তিতাস কর্তৃপক্ষ এসে বিস্ফোরণের কারণ শনাক্ত করতে অনুসন্ধান ও তদন্ত শুরু করে।

রাতে তিতাসের অনুসন্ধানে দেখা যায়, ৮ কোটি ৬৫ লাখ টাকা গ্যাস বিল বকেয়ার কারণে গত মঙ্গলবার প্রতিষ্ঠানটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হলেও একদিন বাদেই সেখানে অবৈধভাবে সংযোগ নেয়া হয়েছে। বিচ্ছিন্নকৃত মূল বিতরণ সংযোগটির ভালবের দুই পাশে ওয়েল্ডিং ঝালাই দিয়ে পুনরায় সংযোগ স্থাপন করার প্রমাণ পাওয়া যায়। এরপর তিতাসের ওই টিম গ্যাস সরববাহের চাবি বন্ধ করে দিয়ে যায়।

তিতাস কর্তৃপক্ষের ধারণা, বৃহস্পতিবার বিকেলে ওয়েল্ডিং করে সেই সংযোগ স্থাপনের সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

(ঢাকা টাইমস/০৯ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :