বয়স তাদের কাছে শুধুই একটা সংখ্যা

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৯

বিগত কয়েক বছরে ফিল্মজগতে বহু নবাগতার আবির্ভাব ঘটেছে। অভিনয়েও তাদের দক্ষতা নিপুণ। তবে হিন্দি সিনেমার বিশাল জগৎ বলিউডে এমন কয়েকজন অভিনেত্রী রয়েছেন, যাদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেড়েছে রূপের জেল্লাও। বয়স তাদের কাছে শুধুই একটা সংখ্যা।

এই তালিকায় সত্তর এবং আশির দশক থেকে শুরু করে নব্বইয়ের দশকের অভিনেত্রীর নাম পর্যন্ত রয়েছে। রেখা, হেমা মালিনী থেকে মাধুরী দীক্ষিত— সবাই যেন দিন দিন আরও সুন্দরী হয়ে উঠছেন। বয়স বাড়লেও তার কোনো চিহ্ন পড়ছে না তাদের চেহারায়।

এটাকে শুধু মেকআপের ক্যারিশমা বলে উড়িয়ে দেওয়া যাবে না। কারণ, মাঝেমধ্যে এসব নায়িকাদের নো মেকআপ লুকও ভাইরাল হয়। সেখানেও তাদের গ্ল্যামারস স্পষ্ট ধরা পড়ে। চলুন তবে জেনে নিই সেসব অভিনেত্রীদের সম্পর্কে।

রেখা

১৯৬৮ সালের অন্তিম পর্যায় থেকেই নিজের ক্যারিয়ার গুছিয়ে নিতে শুরু করেছিলেন রেখা। এখনও পর্যন্ত ১৮০টিরও বেশি ছবিতে অভিনয় করে ফেলেছেন তিনি। ‘উমরাও জান’ চরিত্রটির কথা উঠলেই রেখার মুখ ভেসে আসে। অভিনয়দক্ষতার পাশাপাশি নায়িকার রূপের প্রশংসাও অব্যাহত বলিপাড়ায়।

১৯৫৪ সালের ১০ অক্টোবরে জন্ম রেখার। কয়েক মাস আগেই ৬৯ বছরে পা দিলেন অভিনেত্রী। এখন কোনো সিনেমায় অভিনয় করতে দেখা না গেলেও বিভিন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায় তাকে। সেই অনুষ্ঠানগুলোতেও অভিনেত্রীর প্রশংসা করার জন্য মুখিয়ে থাকেন বর্তমান প্রজন্মের তারকারা।

হেমা মালিনী

রেখাকে সমান তালে টক্কর দিয়ে চলেছেন তার সমসাময়িক অভিনেত্রী হেমা মালিনী। ১৯৬৫ সাল থেকে ছোটখাটো চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল হেমাকে। তারপর একের পর এক হিট সিনেমার মুখ্য ভূমিকায় কাজ করেছেন তিনি।

হিন্দি সিনেমার জগতে ‘ড্রিম গার্ল’ হিসাবে অধিক পরিচিত ছিলেন হেমা মালিনী। এখনও তিনি সেই নামেই পরিচিত। ১৯৪৮ সালের ১৬ অক্টোবরে জন্ম হেমার। ৭৫ বছর বয়সি অভিনেত্রীকে বড় পর্দায় শেষ দেখা গিয়েছিল ২০২০ সালে।

‘শিমলা মির্চি’ সিনেমায় হেমার পাশাপাশি রাজকুমার রাও এবং রাকুলপ্রীত সিং অভিনয় করেছিলেন। এখন অবশ্য নাচের বিভিন্ন রিয়্যালিটি শোয়ে অতিথি হিসাবে হাজির হন হেমা। বর্তমানে অভিনয়ের চেয়ে রাজনীতিতেই বেশি সক্রিয় তিনি।

মাধুরী দীক্ষিত

নাচ হোক বা অভিনয়, নব্বইয়ের দশকে বড় পর্দায় আসলেই যেন দর্শককে মুগ্ধ করে ফেলতেন মাধুরী দীক্ষিত। ‘ধক ধক কারনে লাগা’ নাচের দৃশ্যে মাধুরী কখনও লাস্যময়ী রূপে ধরা দিয়েছেন, আবার কখনও ‘দেবদাস’ সিনেমার গানের দৃশ্যে তার নাচের মুদ্রায় মোহিত করেছেন দর্শকদের।

১৯৬৭ সালে ১৫ মে মুম্বইয়ে জন্ম মাধুরীর। এখনও পর্যন্ত ৭০টির বেশি ছবিতে অভিনয় করেছেন ৫৬ বছর বয়সি নায়িকা। এক সময় চুটিয়ে অভিনয় করলেও মাঝে বড় পর্দা থেকে দীর্ঘ বিরতি নিয়েছিলেন তিনি।

নাচের রিয়্যালিটি অনুষ্ঠানে বিচারকের আসনেই বেশির ভাগ সময় দেখা যায় মাধুরীকে। ২০২২ সালে নয়া অবতারে দেখা দেন তিনি। বড় পর্দা ছেড়ে ওটিটি প্ল্যাটফর্মে কাজ করতে শুরু করেন। একই বছর ওটিটি প্ল্যাটফর্মের জন্য ‘দ্য ফেম গেম’ ওয়েব সিরিজ এবং ‘মাজা মা’ সিনেমাতেও অভিনয় করেছেন।

জুহি চাওলা

নব্বইয়ের দশকে বড় পর্দায় শাহরুখ খানের সঙ্গে জুহি চাওলার জুটি নিয়ে দর্শকের ভেতর একটি উন্মাদনা কাজ করতো। জুহির মুখের সারল্য এবং হাসি পর্দায় যেন স্নিগ্ধতা ছড়াতো। এক সময় জুহিকে প্রচুর সিনেমা করতে দে‌খা গেলেও অভিনয় থেকে বিরতি নিয়ে নিয়েছিলেন তিনি। ২০২২ সালে ‘হাশ হাশ’ নামের একটি ওয়েব সিরিজ় বহু বছর পর অভিনয় করতে দেখা যায় তাকে। ৫৬ বছরে এসেও তার রূপের জেল্লা কোনো অংশে কমেনি।

কাজল

‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’-এর মতো একের পর এক হিট সিনেমায় অভিনয় করে সাফল্যের শিখরে পৌঁছেছেন কাজল। বড় পর্দা থেকে মাঝেমধ্যেই সাময়িক বিরতি নিতে দেখা যায় ৪৯ বছরের অভিনেত্রীকে। এই বয়সেও তার রূপ হার মানাবে ২৪ বছরের তরুণীকে।

সুস্মিতা সেন

প্রাক্তন বিশ্বসুন্দরী সুস্মিতা সেন। ১৯৯৬ সালে ফিল্মজগতের সঙ্গে পরিচয় তার। এরপর থেকে দর্শকের মনে নিজের জন্য জায়গা তৈরি করে ফেলেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি সমাজের জন্যও কাজ করতে দেখা যায় তাকে।

সুস্মিতার ক্যারিয়ার আকাশছোঁয়া হওয়ার পরেও অভিনেত্রীর ব্যক্তিগত জীবন এবং সম্পর্কের টানাপড়েন নিয়ে বরাবর বিতর্কে থাকেন তিনি। অভিনয়জগৎ থেকে দীর্ঘ বিরতি নেওয়ার পর তিনি ‘আরিয়া’ ওয়েব সিরিজে কাজ করেছেন। ৪৮ বছর বয়সেও পর্দায় তার অভিনয় অনবদ্য।

অন্যদিকে তার সৌন্দর্য নিয়ে নতুন করে কিছু বলার নেই। যে সৌন্দর্যে মোহিত হয়েছে বহু পুরুষ। আবার চলেও গেছে। কিন্তু ৪৮ বছর বয়সে এখনো বিয়ের পিঁড়িতে বসেননি নায়িকা। কিন্তু তাকে দেখলে কে বলবে যে, তার বয়স এতো?

ঐশ্বরিয়া রাই

বলিপাড়ার নায়িকাদের এই তালিকায় রয়েছেন ঐশ্বরিয়া রাই বচ্চনও। সময়ের সঙ্গে সঙ্গে বয়স যেন কমেই চলেছে তার। এমনটাই মনে করেন নায়িকার অনুরাগীরা।

নব্বইয়ের দশকে একটানা অভিনয় করলেও কয়েক বছরের জন্য অভিনয় জগৎ থেকে বিরতি নিয়েছিলেন ঐশ্বরিয়া। তারপর ২০১৬ সালে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ সিনেমাতে তার অভিনয়। তারও ৬ বছর পর ২০২২২ সালে ‘পোন্নিয়িন সেলভান’ সিনেমার প্রথম পর্বে কাজ করেন ৫০ বছরের এই অভিনেত্রী।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :