বিপিএল: ফাইনালে আজ যেমন হতে পারে কুমিল্লা-বরিশালের একাদশ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৪, ১৫:৪৯ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৪, ১৪:৫৯

প্রায় দেড় মাসের হাড্ডা-হাড্ডি লড়াই শেষে আজ পর্দা নামছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের দশম আসরের। সুপার ফ্রাইডেতে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ফরচুন বরিশাল। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বোচ্চ ৪বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তার মধ্যে সর্বশেষ দুই আসরে টানা শিরোপা জয়ের স্বাদ পেয়েছে ভিক্টোরিয়ান্সরা। এবার তাদের সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি। অন্যদিকে সবমিলিয়ে ৩বার ফাইনাল খেলেও ট্রফি ছুঁয়ে দেখা হয়নি বরিশালের। বর্তমান ফ্যাঞ্চাইজির অধীনে অবশ্য এর আগে একবারই ফাইনাল খেলেছে তারা। তাই ফরচুন বরিশালের সামনে প্রথমবার চ্যাম্পিয়নের স্বাদ পাবার সুযোগ।

দুর্দান্ত ঢাকার বিপক্ষে হেরে আসর শুরু করেছিল কুমিল্লা। প্রথম ৪ ম্যাচে তাদের নামের পাশে ছিল ৪ পয়েন্ট। তখন কোয়ালিফাই নিয়েই শঙ্কা ছিল লিটন দাসের দলের। তবে এরপর দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। টানা ৫ জয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে এক পা দিয়ে রাখে কুমিল্লা।

শেষ পর্যন্ত ১২ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় দল হিসেবে কোয়ালিফায়ার নিশ্চিত করে তারা। প্রথম কোয়ালিফায়ারে টেবিল টপার রংপুর রাইডার্সকে রীতিমতো উড়িয়ে দিয়ে প্রথম সুযোগেই ফাইনাল নিশ্চিত করে কুমিল্লা।

অন্যদিকে প্রথমবার শিরোপা জয়ের মিশনে থাকা বরিশালের ফাইনালে আসার রাস্তাটা খুব একটা প্রশস্ত ছিল না। গ্রুপ পর্বে ১২ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে কোয়ালিফাই করে তারা। এলিমিনেটরে চট্টগ্রামকে উড়িয়ে তাদের নতুন যাত্রা শুরু হয়। এরপর কোয়ালিফায়ারেও রংপুরের বিপক্ষে সহজেই জয় পায় তামিম ইকবালের দল।

ফাইনাল ম্যাচে কুমিল্লার একাদশে পরিবর্তন আসছে তা এক প্রকার নিশ্চিত। ফ্র্যাঞ্চাইজিটির জন্য স্বস্তির খবর মুস্তাফিজের সুস্থ হয়ে ফেরা। ফাইনালে নিশ্চিতভাবেই একাদশে ফিরবেন তিনি।

ফাইনালে নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামবে তামিমের দল। ওপেনিংয়ে নেমে দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার দায়িত্বটা থাকবে তামিমের কাঁধেই। বাড়তি নজর থাকবে ফ্র্যাঞ্চাইজিটির তারকা ক্রিকেটার ডেভিড মিলারের দিকে। যে কোনো মুহূর্তে ম্যাচের চিত্র বদলে দেয়ার সামর্থ্য রয়েছে এই প্রোটিয়া ক্রিকেটারের।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশ

লিটন দাস (অধিনায়ক), মাহিদুল ইসলাম অঙ্কন, তাওহীদ হৃদয়, জনসন চালর্স, জাকের আলী (উইকেটকিপার), মঈন আলি, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, রোহানতদৌল্লাহ বর্ষণ, মুস্তাফিজুর রহমান ও তানভীর ইসলাম।

ফরচুন বরিশাল একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, ডেভিড মিলার, মুশফিকুর রহিম (উইকেটকিপার), কাইল মায়ার্স, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম, ওবেদ ম্যাককয় ও জেমস ফুলার।

(ঢাকাটাইমস/০১মার্চ/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিরে স্মৃতিকাতর শাহরিয়ার নাফিস, আছে আক্ষেপও

রোনালদো নেই, সাদিও মানের জোড়া গোলে আল নাসরের জয়

সেমিফাইনালের আগে নিষেধাজ্ঞায় এমিলিয়ানো মার্টিনেজ

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১৬০০ মিটার দৌড়ালেন মাহমুদউল্লাহ-শান্তরা

‘অনেক বেশি ক্ষুধার্ত ছিলাম, পেট ভরেনি এখনও’- ৫ উইকেট নিয়ে নাসুম

দুই হলুদ কার্ড পাওয়ার পরও মাঠ ছাড়েননি মার্টিনেজ, ফুটবল আইন কি বলে?

নিশ্চিত হলো ডিপিএলের সুপার লিগের ৬ দল

মুস্তাফিজের ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

পাঞ্জাবকে হারালেও জরিমানা গুনতে হয়েছে হার্দিক পান্ডিয়াকে

মাঝপথে ফেরায় আইপিএল থেকে পুরো টাকা পাবেন মুস্তাফিজ?

এই বিভাগের সব খবর

শিরোনাম :